Lifestyle News

আসছে ‘উড়ন্ত উবের’, সৌজন্যে নাসার ইঞ্জিনিয়ার

ভাবনা রূপ নিতে চলল বাস্তবে। এরোপ্লেন বা হেলিকপ্টার নয়, গাড়িই এ বার আকাশে উড়বে। সৌজন্যে উবের। মানুষজনের যাতায়াত এক নিমেষেই বদলে দিয়েছে এই সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৭ ১১:১৩
Share:

ভাবনা রূপ নিতে চলল বাস্তবে। এরোপ্লেন বা হেলিকপ্টার নয়, গাড়িই এ বার আকাশে উড়বে। সৌজন্যে উবের। মানুষজনের যাতায়াত এক নিমেষেই বদলে দিয়েছে এই সংস্থা। যাতায়াত ব্যবস্থা আরও সহজতর করতে উবের নিয়ে আসছে উড়ন্ত গাড়ি।

Advertisement

এই বিষয়ে ইতিমধ্যেই ‘দ্য আমেরিকান স্পেস এজেন্সি’ নাসার সঙ্গে হাত মিলিয়েছে এই সংস্থা। ব্লুমবার্গ টেকনোলজির রিপোর্ট অনুযায়ী নাসার ইঞ্জিনিয়ার মার্ক মুর উবের এই প্রজেক্টে হাত লাগিয়েছেন। উবের-এর এই প্রকল্প সেই সকল ব্যবস্থায় সাহায্য করবে যারা উড়ন্ত যানবাহনের বিকাশে সাহায্য করে।

গত অক্টোবরেই উবের এর তরফ থেকে জানানো হয়েছিল, যে দেশের শহরগুলিতে ট্রাফিক জ্যাম এড়িয়ে চলার জন্য তারা উড়ন্ত যানবাহন তৈরি করতে আগ্রহী। সংস্থাটি পুরোপুরি ছোট ইলেকট্রিক এয়ারক্র্যাফ্ট এর পরিকল্পনা করছিল। যেগুলো খোলা আকাশে হেলিকপ্টারের মতো উড়তে পারে। উবের-এর তরফ থেকে আরও জানানো হয়েছে, এই উড়ন্ত গাড়িগুলো হবে আওয়াজহীন, চালনায় সহজতর এবং দূষণের মাত্রা হেলিকপ্টারের থেকেও কম।

Advertisement

তবে নাসার ইঞ্জিনিয়ার মার্ক মুর ৩০ বছর ধরে এই সংস্থায় কাজ করছেন। এত দিন ধরে তিনি এই উড়ন্ত যানবাহন নিয়েই কাজ করছেন। বিগত কিছু দিন ধরেই উড়ন্ত গাড়ির বিষয়টি সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় হয়ে উঠেছে। দেশবিদেশ জুড়ে চারিদিকের মানুষজন অধীর আগ্রহে বসে আছেন কবে বাজারে আসবে এই উড়ন্ত যান।

আরও পড়ুন: সাইকেল চালিয়ে ১৭টি দেশ ঘুরলেন ইন্দো-জাপানি এই যুগল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন