Funeral

দুঃখ নয়, মৃত্যুর পরেও আনন্দ পাক পরিজন, নিজের শেষকৃত্যে নাচের দল ভাড়া করে গেলেন বৃদ্ধা

মৃত্যুর পরেও পরিজনের মুখে হাসি ফোটানোর ব্যবস্থা করে গেলেন স্যান্ডি উড নামের এক ব্রিটিশ মহিলা। নিজের শেষকৃত্যে নাচার জন্য বিশেষ ধরনের নাচের দল, ‘ফ্ল্যাশ মব’ ভাড়া করে যান তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১৯:০৯
Share:

নিজের কফিনে ‘কেতায় যাচ্ছি’ বলেও বিশেষ নকশা লিখিয়ে নেন স্যান্ডি। ছবি: সংগৃহীত

চেয়েছিলেন তিনি যখন থাকবেন না, তখনও তাঁকে মনে রাখুন পরিজন। তবে সেই স্মৃতি যেন কষ্টের না হয়। তাই মৃত্যুর পরেও পরিজনের মুখে হাসি ফোটানোর ব্যবস্থা করে গেলেন স্যান্ডি উড নামের এক ব্রিটিশ মহিলা। নিজের শেষকৃত্যে নাচার জন্য ‘ফ্ল্যাশ মব’ ভাড়া করে যান তিনি। ‘ফ্ল্যাশ মব’ এক বিশেষ নাচের দল। যারা কোনও মঞ্চ ছাড়াই প্রকাশ্যে দল বেঁধে নৃত্য পরিবেশন করে।

Advertisement

সম্প্রতি ৬৫ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন স্যান্ডি। ১ বছরেরও বেশি সময় ধরে ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন তিনি। ২০২১ সালে স্যান্ডির জিভে ক্যানসারে ধরা পড়ে। এর আগে দীর্ঘ দিন ধরেই তিনি হেপাটাইটিসে ভুগছিলেন। ১৯৭৭ সালে ভুলবশত তাঁর দেহে এক হেপাটাইটিস রোগীর রক্ত ঢুকিয়ে দেওয়া হয়। সেই থেকেই এই রোগের সঙ্গে লড়ছিলেন তিনি। কিন্তু সব ট্র্যাজেডিকেই নিজের জীবনীশক্তি দিয়ে হারিয়ে দেওয়ার পণ করেন তিনি। শুরু করেন শরীরচর্চা। দীর্ঘ দিন ‘বডি বিল্ডিং’-ও করেন।

৬৫ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন স্যান্ডি। ছবি: সংগৃহীত

যে নাচের দলটি তিনি ভাড়া করেন, তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, মৃত্যুর প্রায় ৬ মাস আগে তাদের সঙ্গে যোগাযোগ করেন স্যান্ডি। শেষকৃত্যে নাচ করতে হবে শুনে চমকে ওঠেন তাঁরাও, জানিয়েছেন নাচের দলের এক সদস্য। কিন্তু বৃদ্ধার ইচ্ছাকে সম্মান জানানোর সিদ্ধান্ত নেন তাঁরা। এমনকি নিজের কফিনে ‘কেতায় যাচ্ছি’ বলেও বিশেষ নকশা লিখিয়ে নেন স্যান্ডি। তাঁর বন্ধু থেকে নাচের দলের সদস্য, অনেকেই বলছেন, মৃত্যুর সময় সত্যিই হাসিমুখেই বিদায় নিলেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন