UNESCO

Ashok Swain: ‘বাঙালিদের হিন্দি বলার চেষ্টা অপমানের সমান’, টুইট করে বিপাকে ইউনেস্কোর চেয়ারপার্সন

অশোকের এই মন্তব্য টুইটার জুড়ে বিতর্কের ঝড় তুলেছে। শুধু বাঙালিরাই নয়, অনেক অবাঙালি তাঁর এই মন্তব্য নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ১৫:১৬
Share:

অশোক স্বৈন।

মাইক্রোব্লগিং সাইট টুইটারে অন্যান্য সোশ্যাল মিডিয়াগুলির মতো নিজস্ব মতামত প্রকাশ করার যথেষ্ট সুযোগ রয়েছে। আবার কারও মতামত আপনার পছন্দ না হলে তার পাল্টা জবাব দেওয়ার অধিকারও রয়েছে আপনার কাছে। সম্প্রতি ইউনেস্কোর চেয়ারপার্সন অশোক স্বৈনের একটি টুইট ঘিরে বাঙালি জাতির মনে ক্ষোভ তৈরি করেছে। কী এমন বললেন তিনি?

Advertisement

উপসালা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘাত গবেষণা বিভাগের অধ্যাপক অশোক লিখেছেন, ‘বাঙালিরা যখন হিন্দি বলার চেষ্টা করে, তখন তা সবার কাছে অপমানের সমান!’

অশোকের এই মন্তব্য টুইটার জুড়ে বিতর্কের ঝড় তুলেছে। কেবল বাঙালিরাই নয়, অনেক অবাঙালি তাঁর এই মন্তব্য নিয়ে ক্ষোভপ্রকাশ করেছে।

Advertisement

এক জন টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘কোনও নতুন ভাষা শেখা বা বলার অভ্যাস করা কখনওই অপমানকর হতে পারে না।’

আরেকজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘আমাকে কেউ দয়া করে বলবেন, হিন্দি বলার সঠিক কায়দাটা আদতে কী? ভোজপুরি? নাগপুরি? মারওয়াড়ি’?

আর এক জন লেখেন, ‘ভারতের জাতীয় সঙ্গীত কিন্তু বাংলাতেই লেখা, এটা ভুললে চলবে না। হিন্দিকে সব ভাষার সেরা ভাবাটা বন্ধ করুন!’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন