Skin care

Bay leaves: শুধু রান্নার স্বাদ বাড়ায় তেজপাতা? ত্বক ও চুলের জন্য কতটা উপকারি জানেন কি

রান্নায় স্বাদ বাড়ানোর সময় তেজপাতা ফোড়ন হিসেবে দিয়ে থাকি আমরা। কিন্তু চুল ও ত্বকের স্বাস্থ্য ভাল রাখতেও এই পাতা ভীষণ উপকারী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২১ ২২:০৩
Share:

প্রতীকী ছবি।

রান্না করার সময় আমরা স্বাদ বাড়াতে ফোড়ন দিয়ে থাকি। আর তারই একটি অবিচ্ছেদ্য অঙ্গ তেজপাতা। রান্না হয়ে যাওয়ার পর খাওয়ার সময় এটি আমরা ফেলেই দিই। এমনিতে রান্নায় স্বাদ বাড়ানো ছাড়া তেজপাতার আর কোনও ভূমিকা নেই বলেই আমরা সাধারণত জানি। কিন্তু রূপচর্চাতেও কাজে লাগতে পারে তেজপাতা। ত্বক বা চুলের যে কোনও সমস্যাই কয়েক নিমেষে কমাতে পারে তেজপাতা।

Advertisement

ব্রণর সমস্যায়

মুখে যদি প্রায়শই ব্রণর সমস্যা হয়, তা হলে সেই সমস্যাও মেটাতে পারে তেজপাতা। জলে কয়েকটি তেজপাতা ফুটিয়ে মিনিটদশেক রাখার পর জলটা ছেঁকে নিন। এবার এই জলে মুখ ধুয়ে নিন। নিয়মিত এই জলে মুখ ধুলে ব্রণর সমস্যা কমবে।

Advertisement

খুশকি দূর করতে

মাথার ত্বকে খুশকির সমস্যা দূর করতে পারে তেজপাতা। শুকনো তেজপাতা গুঁড়ো করে নিন। তারপর তার সঙ্গে টক দই মিশিয়ে মাথায় লাগান। খানিকক্ষণ রেখে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। নিয়মিত এটি লাগালে খুশকির সমস্যা দূর হবে।

প্রতীকী ছবি।

চুলের কন্ডিশনিংয়ের জন্য

ঠিক মতো কন্ডিশনিং না করতে পারলে চুল রুক্ষ হয়ে যায়। তাই তেজপাতা জলে সিদ্ধ করে নিন। তারপর শ্যাম্পু করার পর এই জল দিয়ে ভাল করে চুল ধুয়ে নিন। এই জল চুলের কন্ডিশনিং করতে সহায়তা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন