Optical Illusion

Optical Illusion: ছবির ধাঁধা: প্রথমে কী দেখছেন এই ছবিতে? সেটাই নাকি বলে দেবে আপনার চরিত্র

ধাঁধার ছবিটি আসলে আমেরিকার পিট্স‌বার্গ চিড়িয়াখানার লোগো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২২ ১০:৪৮
Share:

কী দেখছেন প্রথমে ছবি: পিট্স‌বার্গ চিড়িয়াখানা

মাঝেমধ্যেই হরেক রকমের ছবির ধাঁধা ভাইরাল হয় নেট মাধ্যমে। কোনওটি নিছকই মজার, কোনও কোনও ধাঁধা আবার মনের সুপ্ত বৈশিষ্ট্যগুলিকে স্পষ্ট করে দেখিয়ে দেয়। তেমনই একটি ধাঁধা কয়েকদিন ধরে ঝড় তুলেছে নেটাগরিকদের মনে। ধাঁধার ছবিটি আসলে আমেরিকার পিট্স‌বার্গ চিড়িয়াখানার লোগো।

Advertisement

গরিলা

লোগোটি সাদা প্রেক্ষাপটে কালো রঙে আঁকা একটি ছবি। আর সেই ছবির ভিতরে লুকিয়ে রয়েছে আরও কয়েকটি ছবি। যাঁরা ছবিটি নেটমাধ্যমে শেয়ার করেছেন তাঁদের দাবি, কোনও ব্যক্তি ছবিটিতে প্রথম যে জিনিসটি দেখতে পাবেন তাইই নাকি বলে দেবে তাঁর চরিত্র! উদাহরণ হিসেবে বলা যায়, অনেকেই ছবিতে প্রথমে দেখছেন একটি গাছ। দাবি করা হয়েছে যাঁরা প্রথমে গাছ দেখতে পেয়েছেন তাঁরা যুক্তিবাদী। পাশাপাশি মানসিকতার দিকে থেকেও তাঁরা নাকি অনেক বেশি ইতিবাচক।

অনেকেই আবার গাছের দু’দিকে দেখছেন দু’টি পশুর মুখ। বাঁ দিকে গরিলা ও ডান দিকে সিংহ। যাঁরা গরিলা প্রথমে দেখেছেন তাঁরা জীবনে সব কিছুই খুঁটিয়ে দেখেন ও সময় অপচয় করতে অপছন্দ করেন বলে দাবি করা হয়েছে। অন্যদিকে যাঁরা সিংহ প্রথমে দেখেছেন, তাঁরা সংবেদনশীল ও কর্মঠ বলে দাবি নেটাগরিকদের একাংশের।

Advertisement

মাছ

এখানেই শেষ নয়। ছবির নীচের দিকে রয়েছে মাছের ছবিও। নেটাগরিকদের দাবি যাঁরা ছোট ছোট মাছগুলি প্রথমে দেখছেন তাঁরা নিজেদের সম্পর্ক নিয়ে খুবই দায়িত্বশীল। পাশাপাশি কেউ তাঁদের অপছন্দ করুক, এমনটাও কখনও চান না তাঁরা। তবে এই দাবিগুলির পিছনে বিজ্ঞানচেতনা কতটা রয়েছে তা নিয়ে সংশয়ের অবকাশ রয়েছে। ফলে বিষয়টিকে নিখাদ মজার জিনিস হিসেবে দেখাই বিচক্ষণতার পরিচয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন