Lifestyle News

হোয়াটস্‌অ্যাপ ভিডিও কলে এক নম্বরে ভারত

সবার উপরে ভারত। বিশ্বের সব দেশকে হেলায় পিছনে ফেলে শীর্য স্থানে উঠে এসেছে আমাদের দেশ। কিন্তু কোন ক্ষেত্রে? হোয়াটস্‌অ্যাপ ভিডিও কলিং-এর ক্ষেত্রে প্রথম স্থানের শিরোপা পেল ভারত।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ মে ২০১৭ ১৩:৩৫
Share:

সবার উপরে ভারত। বিশ্বের সব দেশকে হেলায় পিছনে ফেলে শীর্য স্থানে উঠে এসেছে আমাদের দেশ। কিন্তু কোন ক্ষেত্রে?

Advertisement

হোয়াটস্‌অ্যাপ ভিডিও কলিং-এর ক্ষেত্রে প্রথম স্থানের শিরোপা পেল ভারত। তার মানে, হোয়াটস্‌অ্যাপে ভিডিও কলিং সব থেকে বেশি করেছেন ভারতবাসীই! সম্প্রতি হোয়াটস্‌অ্যাপেরই এক সমীক্ষায় এমনটা জানা গিয়েছে। ওই সমীক্ষায় উঠে এসেছে, গোটা বিশ্বে প্রতি দিন প্রায় ৩৪ কোটি বার হোয়াটস্‌অ্যাপে ভিডিও কলিং হয়। এর মধ্যে ৫ কোটি বার কল করেন ভারতবাসীরাই।

আরও পড়ুন: দৃষ্টিশক্তি পরীক্ষার আবিষ্কর্তাকে ডুডলে স্মরণ গুগলের

Advertisement

বিশ্বের মোট ২০ কোটি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। মাইক্রোসফটের স্কাইপ, অ্যাপলের ফেসটাইম, গুগল ডুয়ো-র মতো ভিডিও কলিং অ্যাপগুলিকে হারিয়ে ব্যবহারকারীর সংখ্যার নিরিখে শীর্ষে হোয়াটস্‌অ্যাপ।

হোয়াটস্‌অ্যাপে ভিডিও কলিং করার ক্ষেত্রে ভারতবাসীদের এগিয়ে থাকার পিছনে ‘জিও বিপ্লব’কে দায়ী করছেন অনেকেই। বিশেষজ্ঞরা বলছেন, রিল্যায়ান্স জিও ভারতে ফ্রি ডেটা উপহার দিয়েছিল। আর সেই কারণেই কাতারে কাতারে ভারতবাসী হোয়াটসঅ্যাপ ব্যবহার করেছেন। ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদের সঙ্গে দেখা করে ডিজিটাল ভারত উদ্যোগে সামিল হওয়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন হোয়াটস্‌অ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাকশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন