স্নানের আগে মাসাজ নেবেন, নাকি পরে

শীতকালে তেল মেখে স্নান করা খুবই আরামদায়ক। কিন্তু স্নানের আগে তেল মাখা উচিত্ নাকি স্নান করে ভেজা শরীরে তেল মাখা উচিত্ তা বুঝতে পারেন না অনেকেই। দুটোই করা যেতে পারে। মাথায় রাখুন কিছু জিনিস।স্নানের পর মাসাজ- থেরাপিস্টরা বলেন মাসাজ সব সময় স্নানের পর করা উচিত্। এতে শরীরের ঘাম, ক্লেদ, ক্লোরিন ধুয়ে বেরিয়ে যায়। মাসাজ সব সময় পরিষ্কার ত্বকে করা উচিত্। মাসাজের আগে হালকা গরম জলে স্নান করে নিন। এতে শরীরের ময়লা যেমন বেরিয়ে যাবে, তেমনই রোমকূপ খুলে যাবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৫ ১৫:১৫
Share:

স্নানের পর মাসাজ- থেরাপিস্টরা বলেন মাসাজ সব সময় স্নানের পর করা উচিত্। এতে শরীরের ঘাম, ক্লেদ, ক্লোরিন ধুয়ে বেরিয়ে যায়। মাসাজ সব সময় পরিষ্কার ত্বকে করা উচিত্। মাসাজের আগে হালকা গরম জলে স্নান করে নিন। এতে শরীরের ময়লা যেমন বেরিয়ে যাবে, তেমনই রোমকূপ খুলে যাবে।

Advertisement

মাসাজের পর স্নান- মাসাজ করার সময় অলিভ অয়েল, ভাল এসেনশিয়াল অয়েল বা লোশন ব্যবহার করা হয়। যা ত্বকে কন্ডিশনারের কাজ করে। রক্ত সঞ্চালন ভাল হয়ে পেশির শিথিলতা বাড়ে। অ্যারোমাথেরাপি সেন্ট রিল্যাক্সড করে শরীর, মন। তবে অনেকেই মাসাজের পর শরীর তেলতেলে লাগলে স্নান করতে চান। এতে প্রয়োজনীয় তেল ধুয়ে যেতে পারে। তাই মাসাজের ঠিক পরেই নয়। অন্তত ১৫ মিনিট অপেক্ষা করে স্নান করুন। এতে শরীর তেল শুষে নেবে।

জলের তাপমাত্রা- যদি মাসাজের পরই স্নান করেন তবে জলের তাপমাত্রার দিকে খেয়াল রাখুন। গরম জলে স্নান খুবই আরামদায়ক। তবে জল যেন খুব বেশি গরম না হয়। তাতে শরীর ছেড়ে দেবে। যদি আপনার রক্তচাপ স্বাভাবিকের তুলনায় কম হয় তাহলে অবশ্যই এটা খেয়াল রাখুন। তাই হালকা গরম জলে স্নান করুন এবং অবশ্যই বেশি ক্ষণ স্নান নয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন