Pets

Pets: টিকাকরণের পরে দিন পাঁচেক পোষ্য কুকুরকে স্নান করাবেন না কেন

টিকা দেওয়ার পরে স্নান করালে কি কুকুরের শরীর খারাপ হতে পারে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১ ১৯:৪০
Share:

টিকাকরণের পরে কি জ্বর আসে? ছবি: সংগৃহীত

টিকা দেওয়ার পরে পাঁচ দিন পোষ্য কুকুরকে স্নান করানো উচিত নয়। এমন কথা অধিকাংশ পশুচিকিৎসকই বলেন। কিন্তু বহু পোষ্য-মালিকেরই প্রশ্ন— এর কারণ কী? কেন পোষ্য কুকুরকে টিকাকরণের পাঁচ দিন পর্যন্ত স্নান করানো যাবে না?

প্রতি বছর নিয়ম করে পোষ্য কুকুরকে তিনটি টিকা দিতেই হয়। চিকিৎসকরা বলে দেন, এই প্রতিটি টিকার পরেই দিন পাঁচ স্নান না করাতে। এর কারণ আন্দাজ করা মোটেই কঠিন নয়।

Advertisement

যে রোগের টিকা কুকুরকে দেওয়া হয়, তার প্রতিটিতেই ওই বিশেষ বিশেষ রোগের জীবাণুটি অল্প মাত্রায় থাকে। যা কুকুরের শরীরে প্রবেশ করে তার রোগপ্রতিরোধ শক্তি বাড়ায়, ওই বিশেষ রোগটির বিরুদ্ধে লড়াই করার অ্যান্টিবডি তৈরি করে।

টিকা শরীরে যাওয়ার পরে তা কুকুরের শরীরকে কিছুটা দুর্বল করে দেয়। অল্প মাত্রায় জীবাণু যাওয়ার ফলে কুকুরের শরীরে অসুখটির অল্প লক্ষণও দেখা দিতে পারে। তা যদি নাও হয়, তা হলেও জ্বর আসাটা স্বাভাবিক।

Advertisement

এই কারণেই চিকিৎসকরা টিকাকরণের পরে কুকুরকে স্নান না করানোর পরামর্শ দেন। তাতে কুকুরের জ্বর বাড়তে পারে, শরীর আরও অসুস্থ হয়ে পড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন