covid-19

নিম্নচাপের আবহাওয়া কি করোনাকে আরও ভয়ঙ্কর করে তুলবে?

অসময়ের বৃষ্টিতে কি আমাদের লাভ হবে? কী বলছেন বিশেষজ্ঞরা?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২০ ১৭:২২
Share:

মেঘলা আবহাওয়া ও ঝড়-বৃষ্টির সঙ্গে কোভিডের সম্পর্ক এখনও অজানা। —ফাইল চিত্র।

নিম্নচাপ আর বৃষ্টিতে নোভেল করোনা মার খাবে? এই আশায় আপাতত গুড়ে বালি। কোভিড-১৯ এক নতুন ভাইরাস, তাই এর সম্পর্কে বেশি কিছু জানি না আমরা। যদিও নানা রকম গবেষণা নানা জায়গায় হচ্ছে, সেগুলো এখন একত্র করলেও এর থেকে কিছু বলার সময় আসেনি।

Advertisement

অসময়ের বৃষ্টিতে কি আমাদের লাভ হবে? মেডিসিন বিশেষজ্ঞ অরিন্দম বিশ্বাস স্বীকার করেন, ভাইরাসের এই চরিত্রের দিকটি আমাদের জানা নেই। ‘ন্যাশনাল ইনস্টটিউট ফর বায়োমেডিক্যাল জেনোমেটিক্স’-এর অধিকর্তা ও বিজ্ঞানী পার্থপ্রতিম মজুমদার বলেন, ‘‘বৃষ্টি ও গরমের সঙ্গে ভাইরাসের বাড়া-কমার কোনও বৈজ্ঞানিক ভিত্তি এখনও পর্যন্ত নেই।’’

ইসার (আইআইএসইআর)-এর হিউম্যান প্যাথোজেনিক ভাইরাসের সংক্রমণজনিত অসুখের গবেষক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘ভাইরাস হাওয়ায় ছড়ায় না, মানুষের থেকে মানুষে ছড়ায়। বৃষ্টি-জলে কোভিড-১৯-এর প্রকোপ কমবে তা বলার সময় এখনও আসেনি।’’

Advertisement

আরও পড়ুন: পেশী ও গাঁটে গাঁটে তীব্র ব্যথা? হতে পারে করোনার উপসর্গ

ওয়ার্ক ফ্রম হোমের সঙ্গী ঘাড়-কোমর ব্যথা, কী করবে‌ন কী করবেন না

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন