Breast milk

Breast Milk: শিশুদের খাদ্যে টান, সঙ্কটে পাশে দাঁড়াতে নিজের ১১৮ লিটার স্তন্য বিক্রি করছেন এক মা

প্রায় ৪০ শতাংশ কমে গিয়েছে শিশুদের গুঁড়ো দুধের জোগান। তাই নিজের ১১৮ লিটার স্তন্য বিক্রি করবেন আমেরিকার এক মা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৬ মে ২০২২ ১৮:৪৩
Share:

শিশুদের খাওয়ানোর বিশেষ ধরনের গুঁড়ো দুধের অভাব দেখা দিয়েছে আমেরিকায়। তাই স্তন্য বিক্রির পরিকল্পনা করেছেন এক মা।

শিশুদের গুঁড়ো দুধে টান। আমেরিকায় এই সঙ্কট নিয়ে চিন্তায় বহু পরিবার। কিছুটা হাহাকার পড়ে গিয়েছে। প্রায় ৪০ শতাংশ কমে গিয়েছে গুঁড়ো দুধের জোগান। গত ফেব্রুয়ারি মাসে একটি কারখানা বন্ধ হয়ে যাওয়ার পর থেকেই দেখা দিয়েছে এই সঙ্কট।

Advertisement

আমেরিকায় যেহেতু বহু বাবা-মা নির্ভর করেন গুঁড়ো দুধের উপর, তাই এই সঙ্কটে আতঙ্ক ছড়িয়েছে অনেকটাই। তাঁদের পাশে দাঁড়াতেই উদ্যোগী হলেন এক মহিলা। সে দেশেরই এক মা ১১৮ লিটার স্তন্য (স্তনের দুধ) বিক্রি করছেন।

আলিসা চিট্টি নামক সেই মহিলার কাছে তিন ফ্রিজার ভর্তি স্তন্য জমানো রয়েছে। তিনি জানান, সাধারণের তুলনায় তাঁর স্তন্য বেশিই তৈরি হয়। তাই তা জমিয়ে রাখেন। এখন তা দিয়েই অন্যদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন আমেরিকার এই মা।

Advertisement

আলিসা ঠিক করেছেন, এক ৩৩ ডলারে এক লিটার করে দুধ বিক্রি করবেন তিনি। তবে অন্যের পাশে দাঁড়ানোই মূল উদ্দেশ্য। তাই দাম কমাতেও পারেন।

তিনি আরও বলেন, ‘‘আমি জানি অনেক শিশুর নির্দিষ্ট কোনও ধরনের গুঁড়ো দুধ ছাড়া হজম হয় না। পেট খারাপ হয়ে যায় সহজে। সেই দুধের জোগান বন্ধ হয়ে গেলে মুশকিল।’’ সে সব ভেবেই নিজের স্তন্য বিক্রি করতে উদ্যোগী এখন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন