Marathon

শাড়ি পরে দৌড়তে নেই? ভ্রম ভাঙতে কোমরে আঁচল গুঁজে ম্যারাথনে পা মেলালেন ৪৩০০ নারী

শাড়ি পরে শরীরচর্চা করা যায় না— এই ধারণার ভাঙতে মহিলাদের জন্য ম্যারাথন দৌড়ের আয়োজন করা হয়েছিল। সেখানে নারীরা শাড়ি পরেই অংশ নিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ২০:২৫
Share:

শাড়ি পরেও যে নারী দৌড়তে পারেন, রবিবার সকালে তা দেখল মহানগরী। ছবি: সংগৃহীত।

ব্যায়াম করলে সুস্থ থাকে শরীর। এ কথা অজনা নয় কারও। কিন্তু শরীরচর্চার সময়ে কী পোশাক পরে আছেন, সেটাও কি গুরুত্বপূর্ণ? বলিতারকাদের শরীচর্চার ভিডিয়ো, ছবি মোবাইল খুললে প্রায়ই চোখে পড়ে। বাড়িতে হোক কিংবা জিমে, আঁটসাঁট শৌখিন পোশাকেই শরীরচর্চা করে থাকেন তাঁরা। অনেকেরই মত, শরীরচর্চার সুফল পেতে গেলে পোশাকের ক্ষেত্রেও নজর দেওয়া জরুরি। কিন্তু এমন খোলামেলা আঁটসাঁট পোশাকে ফিট থাকার অনুশীলনের সুযোগ সকলের থাকে না। অন্য কোনও পোশাক নয়, শাড়িতেই স্বচ্ছন্দ যে মহিলারা, তাঁরা কি তা হলে শরীরচর্চার অভ্যাস থেকে দূরে থাকবেন? শাড়ি পরেও যে নারী দৌড়তে পারেন, রবিবার সকালে তা দেখল মহানগরী। ৪৩০০ জন নারী শাড়ি পরেই ম্যারাথনে অংশ নিলেন। শাড়ি পরে আর যা-ই হোক, শরীরচর্চা করা যায় না— প্রচলিত এই ধারণা বদলে দিতেই বেঙ্গালুরুর একটি ফিটনেস সংস্থা মহিলাদের জন্য এই ম্যারথনের আয়োজন করেছিল।

Advertisement

এ দিন সকাল ৬.৩০টায় সল্টলেক স্টেডিয়াম থেকে শুরু হয় এই ম্যারাথন। শুধু কলকাতা নয়, বেলুড়, হাওড়া, নামখানা এবং আরও অনেক জেলা থেকেই মহিলারা অংশ নিয়েছিলেন এই ম্যারাথনে। ‘জে জে অ্যাকটিভ’ নামে ওই সংস্থা গত দশ বছর ধরে মহিলাদের জন্য এই ম্যারাথনের আয়োজন করে আসছে। এত দিন বেঙ্গালুরুতেই এই ম্যারাথন হত। এই প্রথম কলকাতার বুকে আয়োজন করলেন সংস্থা কর্তৃপক্ষ। এ বছর এমন আরও পাঁচটি ম্যারাথন দৌড়ের আয়োজন করবে ওই সংস্থা।

নানা বয়সের মা-মেয়ে, শাশুড়ি-বৌমারা পাশাপাশি সেই দৌড়ে অংশ নিলেন। এই ম্যারাথনের সূচনা করেন বিধায়ক সুজিত বসু। উপস্থিত ছিলে ‘হিডকো’-র কর্তা দেবাশিস সেন এবং অভিনেত্রী দর্শনা বণিক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন