Life Hacks

Cleaning Hacks: সাদা মোজা কিছুতেই পরিষ্কার হচ্ছে না? রইল দাগ তোলার অব্যর্থ সমাধান

কখনও পেনের কালি, কখনও আবার খাবার ফেলে শিশু তার স্কুলের সাদা মোজা নোংরা করে ফেলে? কোন টোটকায় হবে মুশকিল আসান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ০৬:৫৩
Share:

কখনও পেনের কালি, কখনও আবার খাবার ফেলে শিশু তার স্কুলের সাদা মোজা নোংরা করে ফেলে? কোন টোটকায় হবে মুশকিল আসান। ছবি: সংগৃহীত

শিশুদের স্কুলের সাদা মোজা যতই যত্নে রাখুন না কেন, দিন কয়েকের মধ্যেই সেই মোজায় হলুদ ছাপ পড়ে যায়। শিশুদের নানা দুষ্টুমিতে সাদা মোজায় কখনও পেনের কালি, কখনও আবার খাবার পড়ে সেই মোজা আর স্কুলে পড়ে যাওয়ার যোগ্য থাকে না! সেই দাগ তুলতে কালঘাম ছুটে যায়। কিছু ঘরোয়া উপকরণ দিয়ে নিমিষেই দূর করা যেতে পারে সাদা মোজার কড়া দাগ।

কী ভাবে?

Advertisement

১) একটি পাত্রে একটি গোটা লেবুর রস, বাসন মাজার সাবান আর জল নিয়ে খুব ভাল করে ফুটিয়ে নিন। ফুটন্ত জলে সাদা মোজাগুলি দিয়ে দু’-তিন মিনিট আরও ফোটান। এ বার গ্যাসের আঁচ বন্ধ করে ২০ মিনিট সেই জলেই মোজাগুলি ডুবিয়ে রাখুন। তার পর আবার সাবান জলে ধুয়ে নিলেই একেবারে পরিষ্কার হয়ে যাবে সাদা মোজা।

Advertisement

২) একটি পাত্রে জল গরম করে নিয়ে তাতে আধ কাপ ভিনিগার মিশিয়ে নিন। এ বার সেই মিশ্রণে সারা রাত সাদা মোজাগুলি ডুবিয়ে রাখুন। দেখবেন মোজার কড়া দাগ উঠে গিয়েছে।

প্রতীকী ছবি

৩) সব ধরনের দাগ তোলার ক্ষেত্রে টুথপেস্ট ব্যবহার করা যেতে পারে। দাগের উপর অল্প পরিমাণে টুথপেস্ট লাগিয়ে রাখুন। তার পর সাবান জলে ধুয়ে নিলেই চলে যাবে মোজার দাগ দূর হবে।

৪) মোজার দাগ তোলার সবচেয়ে সহজ উপায় হল দাগের জায়গাটি ভিজিয়ে তার উপর অল্প পরিমাণে নুন লাগিয়ে রাখুন। এর পর আলতো করে ঘষুন। এ বার সাবান জলে ভাল করে ধুয়ে নিলেই হবে সমস্যার সমাধান।

৫) যে কোনও দাগের উপর এক চামচ বেকিং সোডা দিয়ে ভাল করে ঘষুন। এ বার কিছু ক্ষণ রেখে দিন। এর পর জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ উঠে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন