Civet Coffee

বিড়ালের মল থেকে তৈরি বিশ্বের সবচেয়ে দামি কফি এ বার ভারতের বাজারেও

আপনি কি কফির নেশায় মত্ত? পৃথিবীর বিভিন্ন প্রান্তের সেরা সব কফির স্বাদ চেখে দেখাই আপনার নেশা? তা হলে তো আপনাকে চেখে দেখতেই হবে সিভেট কফি। সিভেট জাতীয় বিড়ালের মল থেকে তৈরি হয় এই কফি। ইস‌্!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৭ ১২:৩৯
Share:

আপনি কি কফির নেশায় মত্ত? পৃথিবীর বিভিন্ন প্রান্তের সেরা সব কফির স্বাদ চেখে দেখাই আপনার নেশা? তা হলে তো আপনাকে চেখে দেখতেই হবে সিভেট কফি। সিভেট জাতীয় বিড়ালের মল থেকে তৈরি হয় এই কফি। ইস‌্! পড়েই নাক সিঁটকোচ্ছেন? তা হলে এটাও জানিয়ে রাখি, এটাই হল বিশ্বের সবচেয়ে দুর্মূল্য কফি।

Advertisement

সিভেট কফি বিনস

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে চাষ হওয়া এই কফি এ বার পাওয়া যাবে ভারতের বাজারেও। এশিয়ান পাম সিভেট প্রজাতির প্রাণীর মল থেকেই তৈরি হয় কোপি লুয়াক নামের এই কফি বিনস। বন্য বিড়াল গোত্রীয় এই প্রাণী নিয়মিত কফি খেয়ে থাকে। এদের মল সংগ্রহ করে তা প্রসেস করেই তৈরি করা হয়ে থাকে কোপি লুয়াক। সিভেটের শরীরের উত্‌সেচকই নাকি এই কফি বিনসের স্বাদ ও গন্ধের প্রধান কারণ। ভারতে প্রতি কিলোগ্রাম ৮ হাজার টাকায় পাওয়া যাবে এই কফি। আরব সাগরীয় ও ইউরোপের দেশগুলোয় এই কফির দাম প্রতি কেজি ২০-২৫ হাজার টাকা।

Advertisement

আরও পড়ুন:

ডায়াবেটিসের ঝুঁকি রয়েছে? কফি খান নিয়মিত

আয়ু বাড়াতে দিনে ৪ কাপ কফি খেতে বলছেন গবেষকরা

কর্নাটকের স্টার্টআপ সংস্থা কুর্গ কনসলিডেটেড কমোডিটিস ‘আনিরমেন’ নাম দিয়ে এই কফি প্রস্তুত করবে। বিশেষ এই কফি পরিবেশনের জন্য একটি ক্যাফে খোলারও পরিকল্পনা রয়েছে তাদের। সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা নরেন্দ্র হেব্বার বলেন, “প্রথম দফায় ২০ কেজি সিভেট কফি প্রস্তুত করা হয়েছিল। স্টার্ট-আপ সংস্থা তৈরি হওয়ার পর ২০১৫-১৬ সালে ৬০ কেজি ও গত বছর আমরা ২০০ কেজি প্রস্তুত করি। আশা করছি আগামী অক্টোবর থেকে প্রায় আধ টন করে কফি প্রস্তুত করতে পারব আমরা।”

সিভেট ক্যাট

জঙ্গলের কাছাকাছি খেত থেকে সিভেটের মল সংগ্রহ করে এই সংস্থা। এই সব এলাকার খেতেই কফি ও চেরি খেতে আসে সিভেটরা। পৃথিবীর অন্যান্য দেশে সিভেট বিড়ালদের খাঁচাবন্দি করে জোর করে কফি খাওয়ানো হলেও ভারতে সম্পূর্ণ স্বাভাবিক পদ্ধতিতেই সংগ্রহ করা হয় সিভেটের মল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন