income tax

Income Tax: হাসপাতালের বড় অঙ্কের বিল নগদে দেওয়ার কথা ভাবছেন? সমস্যায় পড়তে পারেন

কোনও ঋণ বা আমানতের জন্য নগদে ২০ হাজার বা তার বেশি গ্রহণ করা নিষিদ্ধ। এই ধরনের লেনদেন অবশ্যই ব্যাঙ্কের মাধ্যমে করা উচিত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ১৭:৫২
Share:

কোন ক্ষেত্রে বাড়তে পারে আয়কর বিভাগের নজরদারি? ছবি-প্রতীকী

কর ফাঁকি রোধ করতে হাসপাতাল, ব্যাঙ্কোয়েট হল এবং ব্যবসায় নগদ লেনদেনের উপর নজরদারি রাখার সিদ্ধান্ত নিয়েছে আয়কর বিভাগ।

Advertisement

আয়কর বিভাগের মতে, বেশি অঙ্কের নগদ লেনদেন কোনও কোনও ক্ষেত্রে বৈধ নয়। এই কাজ করলে আপনি সমস্যায় পড়তে পারেন। কোনও ঋণ বা আমানতের জন্য নগদে ২০ হাজার টাকা বা তার বেশি নেওয়া নিষিদ্ধ। এই ধরনের লেনদেন অবশ্যই ব্যাঙ্কের মাধ্যমে করা উচিত।

আয়কর বিধি অনুযায়ী, কেউ কারও থেকে মোট দুই লক্ষ টাকা বা তার বেশি নগদ অর্থ টাকা নিতে পারেন না৷ কোনও ট্রাস্ট বা রাজনৈতিক দলকে ব্যক্তির করা নগদ অনুদানও আয়করের ক্ষেত্রে ছাড় পাবে না! এমনটা করলে আপনি সমস্যায় পড়তে পারেন।

Advertisement

এই নিয়মগুলি কার্যকর করার জন্য, আয়কর বিভাগ হাসপাতাল এবং ব্যাঙ্কুয়েট হল-সহ কিছু ব্যবসায় নগদ লেনদেনের বিষয়টি পর্যবেক্ষণ করবে।

আইন অনুসারে, স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলি ভর্তির সময়, রোগীদের প্যান কার্ড সংগ্রহ করতে হবে। তবে অনেক ক্ষেত্রেই হাসপাতাগুলি এই নিয়ম উপেক্ষা করে। আয়কর বিভাগ এ বার এই ধরনের হাসপাতালের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা করছে। আয়কর বিভাগের তরফে হাসপাতাল থেকে তথ্য সংগ্রহ করা হবে যে রোগীরা ব্যক্তিগত চিকিৎসার ক্ষেত্রে বড় অঙ্কের অর্থ নগদে প্রদান করেছেন, তাঁদের খুঁজে বার করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন