জ্বরে আক্রান্ত মেডিক্যালের আরও পড়ুয়া

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের ছাত্র হস্টেলগুলিতে একাধিক পড়ুয়া জ্বরে আক্রান্ত হয়ে পড়ার খবরে উদ্বেগ ছড়িয়েছে। বুধবারই পোস্ট গ্র্যাজুয়েট বিভাগের দুই চিকিৎসক সোয়াইন ফ্লু আক্রান্ত হয়েছেন সন্দেহে তাদের থুতু পরীক্ষার জন্য কলকাতায় নাইসেডে পাঠানো হয়। তার রিপোর্ট বৃহস্পতিবার পর্যন্ত কর্তৃপক্ষ পাননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:০৬
Share:

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের ছাত্র হস্টেলগুলিতে একাধিক পড়ুয়া জ্বরে আক্রান্ত হয়ে পড়ার খবরে উদ্বেগ ছড়িয়েছে। বুধবারই পোস্ট গ্র্যাজুয়েট বিভাগের দুই চিকিৎসক সোয়াইন ফ্লু আক্রান্ত হয়েছেন সন্দেহে তাদের থুতু পরীক্ষার জন্য কলকাতায় নাইসেডে পাঠানো হয়। তার রিপোর্ট বৃহস্পতিবার পর্যন্ত কর্তৃপক্ষ পাননি। তবে হাসপাতালেরই একটি সূত্র জানিয়েছে, প্রথম পরীক্ষায় কিছু মেলেনি। শুক্রবার তাদের নমুনা দ্বিতীয়বার পরীক্ষা করে রিপোর্ট জানানো হবে। আইডি’তে না-থাকতে চাওয়ায় ওই দুই চিকিৎসক হস্টেলে আলাদা ভাবে রয়েছেন। অসমের বাসিন্দা সোয়াইন ফ্লু আক্রান্ত অপর যে দুই ব্যক্তি উত্তরবঙ্গ মেডিক্যালে আইডি’তে ভর্তি রয়েছেন তাদের শারীরিক অবস্থার উন্নতি হয়েছে বলে কর্তৃপক্ষ দাবি করেন। চিকিৎসকরা আশাবাদী তাদের দুই এক দিনের মধ্যে ছুটি দেওয়ার যেতে পারে বলে। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রেই জানা গিয়েছে, হাসপাতালের এক নার্স এবং স্বাস্থ্য কর্মীর সর্দি, জ্বর হয়েছে। তাদের বিষয়টিও নজরে রাখা হচ্ছে।

Advertisement

এ দিন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন আচার্য তথা রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। সোয়াইন ফ্লু নিয়ে রাজ্যের পরিস্থিতি এবং সরকারি স্তরে যে ব্যবস্থা নেওয়া হচ্ছে তা যথাযথ কি না তা নিয়ে তাঁকে প্রশ্ন করা বলে বলেন, “রাজ্য সরকারের কাছে সম্পূর্ণ তথ্য থাকতে পারে, নাও পারে। আমাদের সেই রিপোর্টের জন্য অপেক্ষা করতে হবে।”

মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ সমীর ঘোষ রায় এ দিন বলেন, “হস্টেলে কয়েক জনের জ্বরের খবর পেয়েছি। তবে আবহাওয়া পরিবর্তনের জন্য জ্বর বলেই মনে হচ্ছে। হস্টেলগুলিতে নজর রাখা হচ্ছে। এখন পর্যন্ত কোনও সমস্যা নেই।” মেডিক্যাল কলেজ হাসপাতালে ছাত্রদের তিনটি হস্টেল রয়েছে। ছাত্রীদেরও আলাদা তিনটি হস্টেল রয়েছে। তা ছাড়া লাগোয়া ডেন্টাল কলেজেও ছাত্রছাত্রীদের হস্টেল রয়েছে। সব মিলিয়ে কয়েকশো ছাত্রছাত্রী ক্যাম্পাসে রয়েছেন। সে কারণে সোয়াইন ফ্লু হস্টেলের ছাত্রছাত্রীদের মধ্যে সংক্রণম হলে পরিস্থিতি বিপজ্জনক হতে পারে বলে মনে করা হচ্ছে। হস্টেলগুলির উপর সে কারণেই নজর রাখার উপর গুরুত্ব দেওয়ার কথা জানিয়েছেন চিকিৎসকদের অনেকেই।

Advertisement

সোয়াইন ফ্লু আক্রান্ত অসমের বাসিন্দা যে দুই তরুণ উত্তরবঙ্গ মেডিক্যালে ভর্তি রয়েছেন তারা মাটিগাড়ার তুম্বাজোতে কয়েক মাস ধরে রয়েছেন। সেখানে তাদের সঙ্গে আরও ৮০ জন থাকেন। তাঁদের কয়েকজন সম্প্রতি সর্দি, জ্বরে আক্রান্ত হয়েছিলেন। সে কারণে মেডিক্যাল টিম গিয়ে ওই জায়গার পরিস্থিতি খতিয়ে দেখে এসেছেন। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র বয়েজ হস্টেলের অন্যতম মনিটর তথা প্রথম বর্ষের ছাত্র ধৃতিরঞ্জন দিনদা জানান, দিন কয়েক আগে তাঁর সর্দি, জ্বর হয়েছিল। তবে খেন ভাল রয়েছেন। হস্টেলে আরও দুই জনের সামান্য সর্দি, জ্বর রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন