সিটি স্ক্যান নিয়ে অভিযোগ, হাসপাতালে গেলেন বিধায়ক

শিলিগুড়ি জেলা হাসপাতালের সিটি স্ক্যানের কর্মীরা ঠিক মতো কাজ করছেন না। এমন অভিযোগ পেয়ে হাসপাতালে গেলেন রাজ্য স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান তথা শিলিগুড়ির বিধায়ক রুদ্রনাথ ভট্টাচার্য। সোমবার দুপুরে হাসপাতালে গিয়ে সিটি স্ক্যান সহ চারটি ইউনিট ঠিকমত কাজ করছে কি না তা ঘুরে দেখেন তিনি। তাতে আপত্তির কিছু দেখতে পাননি বলে জানান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০১৫ ০৩:১০
Share:

প্রয়াত সাংবাদিক বিপ্লব তালুকদারের বৃদ্ধা মা অসুস্থ শুনে অ্যাম্বুল্যান্সের ভিতরে তাঁকে পরীক্ষা করলেন বিধানসভার স্বাস্থ্য বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান তথা বিধায়ক রুদ্রনাথ ভট্টাচার্য। সোমবার দুপুরে শিলিগুড়ি হাসপাতালে পরিদর্শনে গিয়ে এই খবর পান তিনি। ছবি: বিশ্বরূপ বসাক।

শিলিগুড়ি জেলা হাসপাতালের সিটি স্ক্যানের কর্মীরা ঠিক মতো কাজ করছেন না। এমন অভিযোগ পেয়ে হাসপাতালে গেলেন রাজ্য স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান তথা শিলিগুড়ির বিধায়ক রুদ্রনাথ ভট্টাচার্য। সোমবার দুপুরে হাসপাতালে গিয়ে সিটি স্ক্যান সহ চারটি ইউনিট ঠিকমত কাজ করছে কি না তা ঘুরে দেখেন তিনি। তাতে আপত্তির কিছু দেখতে পাননি বলে জানান। কয়েকটি ক্ষেত্রে সমস্যা তৈরি হয়ে থাকতে পারে বলে স্বীকার করলেও তাতে ব্যবস্থা নেওয়ার মত কিছু নয় বলেও বিধায়কের দাবি। ডায়ালিসিস, ডিজিটাল এক্সরে এবং নায্যমূল্যের ওষুধের দোকানও ঘুরে দেখেন। ইউনিটগুলি চালু হওয়ার পর থেকে তাতে উল্লেখযোগ্য কাজ হচ্ছে বলেও দাবি করেন তিনি। তবে কোনও রকম সমস্যা দেখা দিলে তাঁকে জানালে তিনি ব্যবস্থা নেবেন বলেও জানান। তবে রোগীর চাপ বাড়তে থাকায় শিলিগুড়ি হাসপাতালের দ্বিতীয় ক্যাম্পাস তৈরির ব্যপারে চিন্তা-ভাবনা চলছে বলেও তিনি জানান।

Advertisement

স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান বলেন, “গত কয়েক মাসে শিলিগুড়ি জেলা হাসপাতালে নতুন তিনটি ইউনিট চালু হয়েছে। সিটি স্ক্যান, ডায়ালিসিস এবং ডিজিটাল এক্সরের সুবিধা পাচ্ছে সাধারণ মানুষ। বাইরে এই পরীক্ষাগুলো করাতে যা খরচ হয় তার এক তৃতীয়াংশেরও কম খরচে এই সুবিধাগুলো পাওয়া যাচ্ছে।” এছাড়া বিপিএল তালিকাভুক্তদের জন্য এর উপরেও ছাড়ের ব্যবস্থা রয়েছে বল তিনি জানান। তবে কোনও গাফিলতি বরদাস্ত করা হবে না বলে তিনি এদিন কর্মীদের হুঁশিয়ারি দেন। হাসপাতাল সুপার অমিতাভ মণ্ডলকেও এ ব্যপারে নজর রাখতে নির্দেশ দেন তিনি।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে গত বছর সেপ্টেম্বর মাসে সিটি স্ক্যান চালু হয়েছে। তার পর থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত ২০৫৭ জন স্ক্যানের সুবিধা নিয়েছেন। ৫০০ টাকায় স্ক্যান করানো যাচ্ছে। কিছু ক্ষেত্রে এতেও মিলছে ছাড়। ২০ অগস্ট থেকে ডায়ালিসিস ইউনিট চালু করা হয়েছে। সেখানেও ৭৮০ টাকায় একবার ডায়ালিসিস করানো যাচ্ছে। চলতি বছরের জানুয়ারিতে চালু হয়েছে ডিজিটাল এক্স-রে। একমাসেরও কম সময়ে এই সুবিধা নিয়েছেন ৫৮৩ জন। বিভিন্ন ক্ষেত্রে ৭০ টাকা থেকে সাড়ে তিনশো টাকা পর্যন্ত মূল্য দিয়ে এক্সরে করানো যাচ্ছে। রুদ্রনাথবাবু মনে করছেন, এখনও অনেকে এই ইউনিটগুলো সম্বন্ধে জানেন না। জানলে সংখ্যাগুলো আরও বাড়বে বলে তাঁর ধারণা। এদিন তিনি জানান, শিলিগুড়ি হাসপাতালের বর্ধিত ক্যাম্পাস চালু করতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। শিলিগুড়ির সেবক রোডের টিবি হাসপাতালের সামনে দু’বিঘা জমি রয়েছে স্বাীস্থ্য দফতরের বলে জানা গিয়েছে। বিধা।য়ক বলেন, “ফাঁকা পড়ে থাকায় কিছুটা এলাকা দখল হয়ে গিয়েছে। সেগুলোর সমাধান হলেও টেন্ডার ডেকে কাজ শুরু হবে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন