National news

জামিয়ার আঁচ লখনউয়ে, ক্যাম্পাস আটকে বিক্ষোভ থামানোর চেষ্টা, ইটবৃষ্টি পুলিশের দিকে

এ বার লখনউয়ের নাদোয়া কলেজ থেকে নাগরিকত্ব আইনে সংশোধনের প্রতিবাদে সরব হলেন পড়ুয়ারা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৯ ১৩:৫০
Share:

নাদোয়া কলেজের গেট আটকে রয়েছে পুলিশ। ভিতরে প্রতিবাদী পড়ুয়ারা। ছবি: টুইটার।

দক্ষিণ দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে ঢুকে পড়ুয়াদের পেটানোর ঘটনায় এ বার লখনউয়ের নাদোয়া কলেজ থেকে নাগরিকত্ব আইনে সংশোধনের প্রতিবাদে সরব হলেন পড়ুয়ারা।

Advertisement

রবিবার রাতেই নাদোয়া কলেজের হস্টেল থেকে রাস্তায় বেরিয়ে ঘটনার প্রতিবাদ জানান দুশোর বেশি পড়ুয়া। ‘আওয়াজ দো, হম এক হ্যায়’ স্লোগান দিতে থাকেন তাঁরা। এর ১০ মিনিটের মধ্যেই পুলিশের বিশাল বাহিনী সেখানে পৌঁছে পড়ুয়াদের বাধা দেয় এবং তাঁদের হস্টেলের গেটের ভিতর ঢুকিয়ে দেয়।

পড়ুয়ারা কলেজের সামনে নাদোয়া রাস্তা অবরোধ করে প্রতিবাদ জানাচ্ছিলেন বলে পুলিশ জানিয়েছে। মহানগরের সার্কল অফিসার সোনম কুমার জানিয়েছেন, রাস্তা অবরোধ করায় পথচারীরা সমস্যায় পড়ছিলেন, তাঁদের থেকে খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ।

Advertisement

আরও পড়ুন: অসাংবিধানিক মিছিল করবেন না, মমতার উদ্দেশে টুইট রাজ্যপালের

সূত্রের খবর, পুলিশ প্রতিবাদী পড়ুয়াদের কলেজ গেটের ভিতরে ঢুকিয়ে গেট বন্ধ করে দেওয়ার পরই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। সোমবার সকালে আরও বিশৃঙ্খলার সৃষ্টি হয়। পড়ুয়ারা গেটের বাইরে বেরোতে চাইলে, তাঁদের বেরোতে দেওয়া হয়নি।

আরও পড়ুন: জামিয়ার পাশে অন্য ক্যাম্পাসও, জোরালো হচ্ছে আন্দোলন

এর পরই ক্যাম্পাসের ভিতর থেকে ইট, পাথর, জুতো ছোঁড়া শুরু হয় পুলিশকে লক্ষ্য করে। পুলিশও পাল্টা ক্যাম্পাসের গেটের ভিতরে সেগুলো ছুড়েছে বলে কোনও কোনও প্রত্যক্ষদর্শী জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন