পিটুনিয়া বলো তুমি ফুটবে কবে?

গোলাপি-লাল-সাদা-বেগুনি র‌ং লেপা পিটুনিয়া-প্যালেটে সেজে উঠুক আপনার আবাসপিটুনিয়া সব সময় বাগানের মাটিতে ভাল হয়। কিন্তু সেটা হয়তো সকলের পক্ষে সম্ভব নয়, তাঁরা টবে গাছটি বসাবেন।

Advertisement
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৭ ০০:২১
Share:

শীতের আগমন ঘনিয়ে আসা মানেই কিন্তু টবে নানা বাহারি ফুলগাছের সমাহার। রঙের খেলা, যার ছোঁয়ায় আপনার দু’ কামরার আবাস হোক বা সাধের বাড়িও সেজে উঠবে। এ ব্যাপারে কিন্তু পিটুনিয়ার জবাব নেই। তার লাল, গোলাপি, সাদা, বেগুনি রঙের স্নিগ্ধতা নিশ্চিত ছুঁয়ে যাবে আপনার মন।

Advertisement

পিটুনিয়া সব সময় বাগানের মাটিতে ভাল হয়। কিন্তু সেটা হয়তো সকলের পক্ষে সম্ভব নয়, তাঁরা টবে গাছটি বসাবেন। ঘেঁষ-এ এই গাছ না বসানোই ভাল। কারণ এতে ফুল ভাল হয় না। তবে পিটুনিয়া সাধারণ টবে নয়, চালি টবে বসাতে হয়, যাতে বেশি জায়গা পায়। প্রস্তুতি হিসেবে প্রথমে ছাদে একটা প্লাস্টিক বা অন্য কিছু বিছিয়ে রোদে ভাল করে মাটি শুকিয়ে নিন। তার পর মাটি গুঁড়ো করে তার সঙ্গে গোবর সার, শিংয়ের কুচি, নিমখোল মিশিয়ে ঝুরঝুরে করে, চারা পুঁততে হবে। গাছ বসানোর পর প্রথম সাত দিন তাকে ছায়ায় রাখতে হয়। নিয়মিত জল দিতে হয় এবং জল দেওয়ার সময় দেখে নিতে হয়, গাছ কতটা জল টানছে। যদি টবে জল থাকে অর্থাৎ মাটি ভেজা থাকে, তা হলে পরদিন জল দেবেন না। এ ভাবে সাত-দশ দিন ছায়াতে রাখুন। তবে ছায়াতে রাখার মানে কিন্তু অন্ধকারে রাখা নয়, তাতে যেন হালকা রোদ লাগে অর্থাৎ সরাসরি রোদ যেন না লাগে। দিন দশেক পর গাছ বাইরে বের করুন এবং পচানো খোলের জল দিতে শুরু করুন।

পিটুনিয়া গাছে খোলের পাতলা জল দিতে হয়। সাত-দশ দিনের পচানো খোলের একদম হালকা জল দিতে হবে। খোল অল্প জলে ভেজানো যেতে পারে, কিন্তু যখন তা গাছে দেওয়া হবে, তা যেন জল দিয়ে পাতলা করে দেওয়া হয়। গাছের গোড়ার চার দিকে কোনও ঘন কিছু যেন জমে না থাকে। নিয়মিত সকাল সন্ধে মাটি বুঝে জল দিতে হবে। এখন তো হিম পড়ছে, দিন দশ-বারো পর তা আরও বেড়ে যাবে। এতেই গাছ বড় হয়। পিটুনিয়ার জন্য আলাদা করে খুব বেশি ট্রিটমেন্ট করতে হয় না। চারা থেকে কুঁড়ি ধরতে দিন কুড়ি থেকে মাসখানেক সময় লাগে। গাছের যদি যথাযথ যত্ন করা হয়, তা হলে ফেব্রুয়ারি পর্যন্ত বেঁচে থাকে।

Advertisement

ছবি: পিয়ালী দাস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন