বাড়ি সাজুক মাদুর-সাজে

এই গ্রীষ্মে মেঝেতে কার্পেট নয়, পেতে রাখুন ছিমছাম, সুন্দর মাদুর। ‌অন্দরসজ্জায় যখন মেশে মনের মাধুরী, তখন তা হয় অপরের অনুপ্রেরণা। মাদুরের তৈরি পরদা-পার্টিশন যেমন অপূর্ব, তেমনই তাকে মাঝে মধ্যে বদলানো সহজ এই গ্রীষ্মে মেঝেতে কার্পেট নয়, পেতে রাখুন ছিমছাম, সুন্দর মাদুর। ‌অন্দরসজ্জায় যখন মেশে মনের মাধুরী, তখন তা হয় অপরের অনুপ্রেরণা। মাদুরের তৈরি পরদা-পার্টিশন যেমন অপূর্ব, তেমনই তাকে মাঝে মধ্যে বদলানো সহজ

Advertisement
শেষ আপডেট: ০৩ জুন ২০১৭ ১৩:১০
Share:

বাড়ির মেঝে যদি নিরাভরণ হয়, তা হলে অন্দরসাজ যেন অসম্পূর্ণ থেকে যায়। তখন ডাক পড়ে কার্পেটের। কিন্তু গ্রীষ্মপ্রধান এবং ধুলোর বাড়বাড়ন্ত এ বঙ্গে কার্পেট মেনটেন করাটা মুখের কথা নয়।

Advertisement

অথচ মেঝের পারিপাট্যের জন্য মাদুরের দিকে চোখ চুলে তাকাই না। গেঁয়ো যোগী কবেই বা ভিখ পেয়েছে! ঘরের কোণে সে পড়ে আছে। কখনও হয়তো তাতে বসে খানিক আড্ডা। ব্যস কাজ ফুরলো।

সেটা না করে কার্পেটের বদলে মেঝেতে পাতুন মাদুর। আসবাবের সঙ্গে মিলিয়ে রং বাছুন। এতে ধুলো খুব একটা জমতে পারে না। ঘর পরিষ্কার রাখতেও অসুবিধে নেই। বেডরুমে খাটের সামনে বা ড্রয়িংরুমে পেতে রাখুন মাদুর, যা আমাদের দেশের আবহাওয়ার উপযোগী।

Advertisement

এমনকী, রুমে মাদুরের পার্টিশন বা পরদাও ব্যবহার করতে পারেন। খুব বেশি কারুকার্য করা বা প্লাস্টিকের মাদুর অন্দরসজ্জায় না ব্যবহার করা ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন