ঘরের মাঝেই আরশিনগর

বৈঠকখানা হোক বা স্নানঘর, একটা আয়নাতেই চেহারা বদলে যাবে আপনার অন্তঃপুরের। তবে ঘরের কোথায় কী ভাবে আয়না রাখলে তা শ্রীবৃদ্ধি করবে, সেটা আগে জানতে হবেঘরের কোথায় কী ভাবে আয়না রাখলে তা শ্রীবৃদ্ধি করবে, সেটা আগে জানতে হবে

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০১৮ ০০:৪১
Share:

প্রতীকী ছবি।

আলোয় আলোয়

Advertisement

ফ্ল্যাটের ছোট্ট পরিসরে এক জানালা আলোর বড়ই অভাব। এক বাড়ির গা ঘেঁষেই পেল্লায় আর এক বাড়ি আটকে দিচ্ছে আলোপথ। তাই ঘরে এমন জায়গায় আয়না রাখুন, যাতে জানালা দিয়ে আসা আলো সেই আয়নায় প্রতিফলিত হয়ে ছড়িয়ে পড়ে গোটা ঘরে। আলো বাড়ার সঙ্গে সঙ্গে ঘরের গুমোটও কাটবে।

Advertisement

নী়ড় ছোট

বর্গফুটের লড়াইয়ে জায়গার অভাব সর্বত্র। তবে দেখনাইয়ের দিক দিয়ে জায়গা বাড়াতে আয়না কাজে লাগাতে পারেন। ছোট ঘরের একটা দেওয়ালে পেল্লায় একটা আয়না ঝুলিয়ে দিলেই চোখের মাপে কয়েক বর্গফুট আয়তন বেড়ে যাবে ঘরের। বাড়ি হলে সিঁড়ির দেওয়ালেও আয়না রাখতে পারেন।

শ্রীবৃদ্ধি

দেওয়াল সাজানোর কাজেও আয়নার জুড়ি নেই। তা সে ছোট ছোট অনেক আয়না হোক বা একটা বড় কারুকাজ করা আয়না। সোফার পিছনের দেওয়ালে টাঙিয়ে দিলেই ঘরের চেহারা পাল্টে যাবে নিমেষে।

পাহারায় প্রতিবিম্ব

বাড়িতে অনেক আয়না থাকলে ঘরের বিভিন্ন কোণের ছবি প্রতিফলিত হয় সেই কাচে। ফলে ঘরের যে কোনও জায়গা থেকে বাকি বাড়ির উপর কিছুটা হলেও নজর রাখা সম্ভব। তবে একই সঙ্গে খেয়াল রাখতে হবে, এতে যেন আপনার প্রাইভেসি নষ্ট না হয়। বসার ঘর থেকে যদি আয়নায় চোখ রাখা যায় বেডরুমে, তা হলে বাইরের লোক বাড়িতে এলে আপনাকে সতর্ক থাকতে হবে।

ঝকঝকে তকতকে

এটা একটা ট্রিক বলতে পারেন। রান্নাঘরের শেল্‌ফ সাধারণত কাঠের হয়। যতই চিমনি লাগান তাকের গা চিটচিট করে। তাই শেলফে কাঠের উপর আয়না লাগিয়ে নিলে তা পরিষ্কার রাখা সহজ হবে। তেলের দাগ উঠে যাবে নিমেষে আর রান্নাঘরও বেশ ঝকঝক করবে।

ছদ্মবেশী

অনেক ফ্ল্যাটবাড়িতেই ডাইনিংয়ে জানালা থাকে না। অনেকের আবার ফ্ল্যাটে ঢুকেই বসার জায়গা অন্ধকার। সে ক্ষেত্রে ছোট ছোট আয়নার মতো টাইল্‌স দিয়ে নকল জানালা বানিয়ে নিতে পারেন একটা দেওয়ালে। এতে দেওয়ালটা যেমন সুন্দর দেখাবে, তেমনই ঘরের আলো প্রতিফলিত হয়ে মনও ভাল লাগবে। জানালার অভাব বোধ হবে না।

রকমারি আয়না

কত রকমের আয়না পাওয়া যায় বলুন তো! কিন্তু তাদের কী নাম, কোথায় পাওয়া যায়, সে সব খবরও জানা চাই।

স্টেটমেন্ট পিস: ছোট ছোট অনেক আয়নার সেট বা একটাই ভারী ফ্রেম দেওয়া আয়না হতে পারে। কাঠের কারুকার্য করা, মেটাল বা রাজস্থানি পেন্ট করা ফ্রেমে বাঁধানো আয়না কাজে যত না লাগে, তার চেয়ে গৃহসজ্জাতেই বেশি মানায়।

জিওমেট্রিস্ট: ত্রিভুজ, ষড়ভুজ ইত্যাদি বিভিন্ন প্যাটার্নের এই আয়না আধুনিক ফ্ল্যাটে খুব মানানসই। ঘরের প্রথাগত আকার ভেঙে বৈচিত্রও আনতে পারে।

ডেকরেটর: এই ধরনের আয়নাও সাজানোর কাজেই বেশি ব্যবহার করা হয়। ধরুন, জানালার দু’পাশে একফালি করে দেওয়াল বেরিয়ে আছে। সেখানে বসিয়ে নিতে পারেন ডেকরেটর আয়না।

দ্য ফিশবোল: অনেকটা উত্তল লেন্সের মতো দেখতে হয় এই আয়না। বিশেষত প্রবেশদ্বারের সামনেই এই আয়না বসানো থাকে। এতে বাড়িতে কেউ এলে তার চলাফেরায় নজর রাখা যায়।

মোজ়াইক মাস্টারপিস: বাড়ির পুরো দেওয়াল জুড়ে ছোট ছোট ব্লকে যদি আয়না রাখা যায় বাড়ির ছাদ পর্যন্ত! না, সব দেওয়ালে দরকার নেই। ঘরের একটা দেওয়াল যদি এই রকম আয়নার জন্য বরাদ্দ করা যায়,

তা হলেই অন্দরসজ্জার অনেকটা হয়ে যাবে।

ডুপ্লিকেটর: ঘরের কোনও একটা দেওয়াল জুড়ে যদি আয়না রাখা যায়! তা হলে তাতে প্রতিফলিত হয়ে আর একটা ঘর তৈরি হবে আয়নার ভিতরে। ফলে নিজের ঘরের আয়তনও বাড়বে প্রতিফলনে।

মাল্টিটাস্কার: দেওয়ালের আলোর স্ট্যান্ড বা আসবাবের গায়ে টুকরো আয়না... এতে আসবাবের কাজের সঙ্গেই আয়নার কাজও মিটিয়ে নেওয়া যায় সহজেই।

টুকরো টিপ্‌স

• এমন জায়গায় আয়না রাখুন যাতে সুন্দর গাছগাছালি বা ঘরের কোনও সুন্দর কোণের ছবি দেখা যায়। আয়নার মধ্য দিয়ে যদি ডাস্টবিনের বা কাগজের গাদার ছবি ফুটে ওঠে, তা হলে তা ভাল তো দেখাবেই না, উল্টে সারা দিন খুঁত চোখে পড়বে বারবার।

• বাড়িতে ছোট বাচ্চা থাকলে আয়নার ব্যবহার করবেন সাবধানে। বাচ্চারা ছোটাছুটি করে খেলার সময়ে আয়না ভেঙে পড়লে কিন্তু হাত-পা কেটে যাওয়ার ভয় থাকে।

• এমন কোনও জায়গায় আয়না লাগাবেন না, যাতে পাশের বাড়ির ঘরের ছবি আপনার আয়নায় প্রতিফলিত হয়। অথবা আপনার ঘরের ব্যক্তিগত মুহূর্ত পাশের বাড়ির লোক প্রতিফলনে দেখতে পায়।

• আয়না কিনে সাজিয়ে ফেললেই হবে না। প্রতি সপ্তাহে তা অবশ্যই পরিষ্কার করতে হবে। আয়না এত স্বচ্ছ যে, দাগছোপ থাকলে তা সহজেই চোখে পড়ে। পরিষ্কার সুতির কাপড় লিকুইড ক্লিনারে ভিজিয়ে আয়না মুছতে পারেন।

আয়না যদি সুন্দর হয়, তা হলে নিজের প্রতিফলন হয়ে উঠবে আরও সুন্দর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন