গাড়িতে যেতে যেতেও এখন শ্যম্পু করতে পারেন, জেনে নিন কী ভাবে

গাড়িতে যেতে যেতেও শ্যাম্পু করে নিতে পারেন। অবাক লাগছে তো? এটাই ড্রাই শ্যাম্পুর সুবিধে।

Advertisement
শেষ আপডেট: ০১ জুলাই ২০১৭ ১২:৩০
Share:

মডেল: এনাক্ষী, মেকআপ: জিতেন্দ্র মাহাতো, পোশাক: বহুরূপী বাই রায়, ছবি: দেবর্ষি সরকার

প্রথমে খোলসা করে দেওয়া দরকার, ড্রাই শ্যাম্পু আসলে কী? অনেক সময়ই আমাদের চুল ভিজিয়ে স্নান করার অবকাশ থাকে না। বিশেষত বর্ষাকালে বা শীতে। আপনাকে কোথাও যেতে হবে, আর এ দিকে চুলটা কী রকম তেলতেলে হয়ে আছে। এ ক্ষেত্রেও ড্রাই শ্যাম্পু মুশকিল আসান করতে পারে। শুকনো চুলে লাগিয়ে, একটু মাসাজ করে নিলেই পেয়ে যাবেন ফুরফুরে চুল।

Advertisement

পাহা়ড়ি অঞ্চলে বেড়াতে গেলে শ্যাম্পু করাটাই ঝকমারি। তখন আপনার ভরসা ড্রাই শ্যাম্পুই। আবার ধরুন, সন্ধেবেলা কোনও অনুষ্ঠানে যাবেন, এ দিকে চুলটা কেমন যেন ন্যাতানো। তখন ড্রাই শ্যাম্পু কাজে আসবে। তাই মহিলাদের জরুরি প্রসাধনী দ্রব্যের তালিকায় ড্রাই শ্যাম্পু ভীষণ প্রয়োজনীয় একটি জিনিস।

স্প্রে, পাউডার এবং লিক্যুই়়ড— এই তিন ধরনের ড্রাই শ্যাম্পু হয়। তবে বাজারে পাউডার আর স্প্রে-ই বেশি পাওয়া যায়।

Advertisement

ঠিক কী কাজ করে এই শ্যাম্পু? চুলের তেলতেলে ভাব কাটিয়ে ফুরফুরে আমেজ আনে। স্টাইলিংয়ের জন্য ড্রাই শ্যাম্পু দিয়ে চুলের ঘনত্বও বাড়াতে পারেন। অনেকের মতে, স্ক্যাল্প পরিষ্কার রাখার কাজও করে এটি। এর আসল ইউএসপি হল, মিনিট পাঁচেকের মধ্যেই কেল্লাফতে।

ড্রাই শ্যাম্পু কখনওই ভেজা চুলে লাগাবেন না। শুকনো চুলে এটা লাগাতে হয়। প্রথমে চুল আঁচড়ে জট ছাড়িয়ে ফেলুন। তার পর কয়েকটি ভাগে ভাগ করে একটি একটি করে স্ট্রিক নিয়ে শ্যাম্পু স্প্রে করুন। গোড়া থেকে ডগা পর্যন্ত। স্প্রে একটু দূর থেকে লাগাবেন। পাউডার ফর্মে এটি লাগালে, কয়েক ভাগে চুল ভাগ করে, হাত দিয়ে পাউডারের মতো লাগিয়ে দিন।

শ্যাম্পু লাগানোর পর চুল হালকা হাতে মাসাজ করতে হবে। কয়েক মিনিটের মধ্যেই দেখবেন চুলের তৈলাক্ত ভাব উধাও। এ বার ইচ্ছে মতো স্টাইল করতে পারেন। যদি বাঁধতে না চান, তা হলে খুলে রাখুন। ড্রাই শ্যাম্পু চুলের ভলিউমও বাড়াতে সাহায্য করে। শ্যাম্পু লাগানোর পর চুল হাত দিয়ে ঘেঁটে নিন। তার পর কায়দা করে আঁচড়ান। পাউডার বেসড ড্রাই শ্যাম্পু প্রথম দিকে একটু সাদা-সাদা লাগতে পারে। সেটা দেখে ঘাবড়াবেন না। ওটা কিন্তু খানিকক্ষণ পরই মিলিয়ে যাবে।

অনেকে বেবি পাউডার দিয়েই ড্রাই শ্যাম্পুর কাজ চালিয়ে থাকেন। তবে আসল জিনিস ব্যবহার করলে ফলও ভাল হবে। ৮-৯ ঘণ্টা ড্রাই শ্যাম্পুর প্রভাব থাকে। বাজার থেকে ভাল ব্র্যান্ডের শ্যাম্পু বেছে নিন। হার্বাল ফর্মেও এ জিনিস পাওয়া যায়, কিনতে পারেন। হেয়ার কালার অনুযায়ী ড্রাই শ্যাম্পু বাছুন। না হলে দেখতে ভাল লাগবে না। আর ড্রাই শ্যাম্পু লাগিয়ে চুল সেট হয়ে যাওয়ার পর চুলে আর হাত দেবেন না। আপনার হাতের তেল চুলে লেগে পুরো স্টাইলই নষ্ট হয়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন