লিনেনে লাবণ্যময়ী

এত দিন অবধি গরমে সুতির ছিল একচেটিয়া আধিপত্য। কিন্তু লিনেন সেই জায়গায় ভাগ বসিয়েছে কয়েক বছর ধরেই। এই দাবদাহে তাই সফরসঙ্গী হোক লিনেন...এত দিন অবধি গরমে সুতির ছিল একচেটিয়া আধিপত্য। কিন্তু লিনেন সেই জায়গায় ভাগ বসিয়েছে কয়েক বছর ধরেই। এই দাবদাহে তাই সফরসঙ্গী হোক লিনেন...

Advertisement

ঈপ্সিতা বসু

শেষ আপডেট: ০২ জুন ২০১৮ ০১:০৫
Share:

যেখানেই যান বা যার সঙ্গেই কথা বলুন, সক্কলের মুখে এক কথা, কী গরম! কিন্তু তার জন্য তো কাজকর্ম থেমে নেই। তাই পোশাক বা সাজ কেমন হলে আরাম পাবেন, প্রশ্নগুলো ভাবায় বই কী। তাই ফ্যাশন সার্কিটে গরমে আরাম দিতে সঙ্গে ষোলোআনা আভিজাত্য বজায় রাখতে, লিনেন কিন্তু দৌড়ে তার সকল প্রতিদ্বন্দ্বীকে পিছনে ফেলে দিয়েছে।

Advertisement

একটা সময় অবধি আরামের পোশাক হিসেবে সুতিই ছিল সহজ উপায়। কিন্তু এখন লিনেন সে জায়গাটি দখল করেছে। তার কারণ অনেক। বারো হাতের জমিতে নানা রং ও ডিজ়াইন তো আছেই। খুব বেশি চলাফেরা করতে হলে সুতির তৈরি পোশাক কিন্তু বড্ড তাড়াতাড়ি কুঁচকে যায়। এ ক্ষেত্রে লিনেন সহজতম পন্থা।

Advertisement

সুতি আর লিনেন, ফারাক কোথায়

যদিও লিনেন এবং সুতি দুটিই উদ্ভিজ্জ। আরামের পোশাক হিসেবে দু’টোরই কদর সমান। কিন্তু গভীরে নজর দিলে বোঝা যায়, সুতির চেয়েও লিনেন অনেক বেশি আরামের। কার্পাস তুলো থেকে সুতির উৎপত্তি। কিন্তু লিনেন তিসি থেকে জন্মালেও তার পর নানা পদ্ধতিগত ধাপ পেরিয়েই তৈরি হয় লিনেনের এক একটি সুতো। কিন্তু ফারাক হল বুননে। সুতির মতো লিনেনের বুনন অতটা ঠাসা হয় না বলে অনেক বেশি বাতাস চলাচল করতে পারে। অনেক বেশি জলীয় বাষ্প টেনে শরীরকে আরাম দেয় খাঁটি লিনেন।

কিন্তু অনেক সময়ই লিনেনের সঙ্গে অন্য উপাদানে তৈরি সুতো মিশিয়ে দেওয়া হয়। এতে কাপড়ে চাকচিক্য বাড়ে ঠিকই, কিন্তু পোশাকটি উদ্দেশ্য থেকে দূরে সরে যায়।

লিনেন চিনবেন কী করে?

কেবল মাত্র স্পর্শ করেই সুতি বা লিনেন চেনা যায়। তবে এখন কাপড়ে নানা সুতোর মিশেল থাকায় খাঁটি সুতি ও লিনেন চেনাটা কঠিন! সুতির কাপড় কুঁচকে গেলেও একটু টেনে ধরলে ভাঁজগুলো চলে যায়। কিন্তু খাঁটি লিনেন অনেক বেশি কুঁচকে যায় ও তা সোজা করাও যায় না। লিনেন কাপড় স্বাভাবিক ভাবেই সুতির চেয়ে একটু বেশি উজ্জ্বল হয়।

সকাল-সন্ধে

দিনের বেলায় পিচ, হালকা সবুজ, গোলাপি, হালকা হলুদ, সাদা প্যাস্টেল শেড ভাল লাগে। তবে পোশাকে উজ্জ্বলতার ছোঁয়া রাখতে চাইলে পোশাকের রং হালকা রেখে, নকশায় উজ্জ্বল রং বাছতে পারেন। নকশা হতে পারে ফ্লোরাল বা জিওমেট্রিক। আর সন্ধেয় পিংক, ফুশিয়া রঙের শাড়ি কিন্তু দারুণ লাগবে। চেকড বা স্ট্রাইপড ডিজ়াইনের লিনেনে ভরা সন্ধেয় আপনি নজর কাড়বেন।

শাড়ি ও ব্লাউজ়ের মেলবন্ধন

লিনেনের সঙ্গে ব্লাউজ়ের যথাযথ সঙ্গত না থাকলে কিন্তু সাজ খুলবে না। লিনেনের শাড়িতে উজ্জ্বল রং না থাকলে কনট্রাস্ট ব্লাউজ় বেছে নিন। এতে শাড়ি খুলবে অনেক বেশি। আর আজকাল ফ্যাশনেও ইন কনট্রাস্ট রঙের ব্লাউজ। এক রঙা শাড়ির সঙ্গে কনট্রাস্ট রঙের পাইপিং বসানো স্লিভলেস ব্লাউজ়ও বেশ ভাল লাগে। ব্লক প্রিন্ট কাপড়ের ব্লাউ‌জ় সাজে বাড়তি মাত্রা আনে। বোটনেক স্লিভলেস ব্লাউজ়ে যেমন ফ্যাশন হয় তেমনই আবার রক্ষণশীলতাও বজায় থাকে। কিন্তু আপনার চেহারার সঙ্গে স্লিভলেস ব্লাউজ় মানানসই না হলে, প্রয়োজনে ব্লাউজের দৈর্ঘ্য একটু বাড়িয়ে নিতে পারেন। লিনেনের সঙ্গে বেলবটস ব্লাউজ়ের সখ্য তাই হতেই পারে। ঢিলেঢালা থ্রি কোয়ার্টার ঝুলের ব্লাউজ়ে আরাম হয় আবার ফ্যাশনের নতুন পরিভাষাও রচনা করে। সাজে অ্যাকসেসরিজ়ও বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বড় চোকার বা হাতে কয়েকগাছা অক্সিডাইজ়ড বা রুপোর চুড়ি আনে বাড়তি মাত্রা। তবে পাড়ে সোনালি জরির ছোঁয়া থাকলে সেখানে বড় ঝোলা দুল পরতে পারেন।

যত্নআত্তি

লিনেন বেশ টেকসই ফ্যাব্রিক। কিছু দিন অন্তর লিনেনের পোশাক কেচে নেবেন। বেশি দিন না কেচে লিনেন ব্যবহার করবেন না। তবে ওয়াশিং মেশিনে না কাচাই ভাল, কাচলেও ওয়াশিং মেশিনে শুকোবেন না। ঠান্ডা জলে মাইল্ড ডিটারজেন্টে কাচার পর জল ঝরিয়ে ভেজা অবস্থাতেই আয়রন করবেন।

মডেল: অরুণিমা, বিবৃতি

শাড়ি: পারমিতা বন্দ্যোপাধ্যায়
(বাঁ দিকের নীল রঙা শাড়ি ও ব্লাউজ), কালার ওশো (ফ্লোরাল প্রিন্ট), সুপ্রিয়াজ় (পিঙ্ক এবং ঘিয়ে শাড়ি ও ব্লাউজ)

জুয়েলারি: ট্রিঙ্কেট; বি বিউটিফুল

মেকআপ: জিতেন্দ্র মাহাতো
ফোটো: অয়ন নন্দী

শুটিংস্পট: ফ্লোটেল হোটেল,
স্ট্যান্ড রোড

ফুড পার্টনার: দ্য ব্রিজ, রেস্টুর‌্যান্ট অ্যান্ড ডেক, ফ্লোটেল হোটেল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন