নাটক সমালোচনা ৩...

নিদারুণ দুর্দশা, বিপন্ন সময়

‘আজ বসন্ত’ নাটকটি দেখে এলেন মনসিজ মজুমদার।কলকাতা বিনোদনের ‘আজ বসন্ত’ (রচনা: বিজন ভট্টাচার্য, পরিচালনা: রজত গঙ্গোপাধ্যায়) বিপন্ন সময়ের নাটক স্বাধীনতার পরের নিদারুণ অর্থনৈতিক দুর্দশার কাহিনি। সাত বছরের প্রেম, তবু প্রেমিক-প্রেমিকা ঘর বাঁধতে পারে না, কারণ বেকারত্ব। তারা পার্কে দেখা করে। তাদের লক্ষ করে দুই রিটায়ার্ড বৃদ্ধ। দু’জনের ভালবাসার সংলাপ আশা থেকে নৈরাশ্যে পৌঁছায়। চাকরি জোটে না, ঘর বাঁধার স্বপ্ন ভেঙে যায়, হ্যামলেটের ভাষায় স্বগতোক্তি করে দ্বিধাগ্রস্ত তরুণ, সে লড়াই চালিয়ে যাবে, না আত্মহত্যা করবে?

Advertisement
শেষ আপডেট: ২১ জুন ২০১৪ ০০:০৫
Share:

কলকাতা বিনোদনের ‘আজ বসন্ত’ (রচনা: বিজন ভট্টাচার্য, পরিচালনা: রজত গঙ্গোপাধ্যায়) বিপন্ন সময়ের নাটক স্বাধীনতার পরের নিদারুণ অর্থনৈতিক দুর্দশার কাহিনি।

Advertisement

সাত বছরের প্রেম, তবু প্রেমিক-প্রেমিকা ঘর বাঁধতে পারে না, কারণ বেকারত্ব। তারা পার্কে দেখা করে। তাদের লক্ষ করে দুই রিটায়ার্ড বৃদ্ধ। দু’জনের ভালবাসার সংলাপ আশা থেকে নৈরাশ্যে পৌঁছায়। চাকরি জোটে না, ঘর বাঁধার স্বপ্ন ভেঙে যায়, হ্যামলেটের ভাষায় স্বগতোক্তি করে দ্বিধাগ্রস্ত তরুণ, সে লড়াই চালিয়ে যাবে, না আত্মহত্যা করবে? তরুণী পার্কের পুকুরে ঝাঁপ দেয়। কিন্তু পার্কচারীরা উদ্ধার করে তাকে। দুই বৃদ্ধ তাদের সস্নেহ বকুনি দিয়ে লড়াই চালিয়ে যেতে বলে।

নাটকে পূর্ণাঙ্গ মঞ্চ-প্রযোজনার রসদ কম, বিরতির আগে পর্যন্ত কিছু ঘটে না, শুধু তরুণ-তরুণীর পারস্পরিক বোঝাপড়ায় সঙ্কট ঘনায়। মঞ্চ ভরে উঠেছে নানা মানুষজনে, পার্কের দৃশ্যে তারা পরিবেশ তৈরি করে। তাদের কেউ হাঁটে কলের পুতুলের মতো, কেউ নাচের ভঙ্গিতে। অন্যান্য চরিত্রগুলির মধ্যে প্রাসঙ্গিক কেবল দুই বৃদ্ধ। প্রতি দৃশ্যের আগে-পরে আধুনিক ব্যান্ড মিউজিকের গান, কোরাসের মতো। গান বাদ দিলে সেই সময়ের সার্বিক বিপন্নতার কোনও নাটকীয় অভিঘাত নেই। আজকের দৃষ্টিতে দেখলে এই বেকারত্ব ব্যক্তিগত ব্যর্থতা, এই দিশাহীন আদর্শবাদী, আনস্মার্ট যুবক (রোমিত গঙ্গোপাধ্যায়) কোনও যুগেই চাকরি পেত বলে মনে হয় না। নাটক শেষ হয় পুরনো কালের গণনাট্যের মতো সমবেত নাচ ও সংগ্রামী আশাবাদের গান গেয়ে। পুরনো কালের চিহ্নবাহী এই নাটকে সেই সময়ের বিপন্নতা সাম্প্রতিকের মাত্রা পায়নি।

Advertisement

প্রযোজনার উজ্জ্বলতম অভিনয় দীপান্বিতা চট্টোপাধ্যায়ের তরুণী মীরা, যার বিপন্নতাবোধ দর্শকদেরও স্পর্শ করে। শুভ্রাংশু বিশ্বাসের কেদার আর রজত গঙ্গোপাধ্যায়ের উমেশ, দুই বৃদ্ধ, কিছু কমিক রিলিফ দেওয়া ছাড়াও প্রযোজনায় নাটকীয় গতি সঞ্চার করে। গানগুলি অবশ্যই নাটকের অন্যতম আকর্ষণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন