নানা রকম...

পঁচিশ পেরোনো পরম্পরায়

আবৃত্তি শিল্পের শিকড়, পরম্পরা নিয়ে সম্প্রতি ‘শঙ্খমালা’ তাদের ২৫তম বর্ষ উদযাপন করল আবৃত্তি ও প্রদর্শনীর মাধ্যমে। প্রদর্শনীতে আবৃত্তি শিল্প কবিদের কণ্ঠ নির্ভরতা ছেড়ে অভিনেতাদের হাত ঘুরে কেবলমাত্র আবৃত্তি শিল্পীদের কণ্ঠে আশ্রয় পাওয়ার দীর্ঘ পথটি অসাধারণ মুনশিয়ানায় গেঁথেছেন সুমন্ত্র সেগুপ্ত ও শিল্পী তরুণ কান্তি বরিক।

Advertisement
শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৪ ০০:৪৫
Share:

‘শঙ্খমালা’র চার দিনের অনুষ্ঠানে।

আবৃত্তি শিল্পের শিকড়, পরম্পরা নিয়ে সম্প্রতি ‘শঙ্খমালা’ তাদের ২৫তম বর্ষ উদযাপন করল আবৃত্তি ও প্রদর্শনীর মাধ্যমে। প্রদর্শনীতে আবৃত্তি শিল্প কবিদের কণ্ঠ নির্ভরতা ছেড়ে অভিনেতাদের হাত ঘুরে কেবলমাত্র আবৃত্তি শিল্পীদের কণ্ঠে আশ্রয় পাওয়ার দীর্ঘ পথটি অসাধারণ মুনশিয়ানায় গেঁথেছেন সুমন্ত্র সেগুপ্ত ও শিল্পী তরুণ কান্তি বরিক। গান, আবৃত্তি ও নাটক পাঠে অংশ নিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়, রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, বিশ্বজিৎ চক্রবর্তী, রত্না মিত্র, সোহিনী সেনগুপ্ত, গৌতম হালদার, জগন্নাথ বসু, ঊর্মিমালা বসু, শাঁওলী মিত্র ও শ্রীকান্ত আচাযর্। আবৃত্তিতে অংশ নিয়েছিলেন ব্রততী বন্দ্যোপাধ্যায়, উৎপল কুণ্ডু, সৌমিত্র মিত্র,প্রণতি ঠাকুর, কাজল সুর, রামচন্দ্র পাল, সুমন্ত্র সেনগুপ্ত প্রমুখ। সমবেত আবৃত্তি প্রযোজনার ক্ষেত্রে ‘শঙ্খমালা’ ইতিমধ্যেই নতুন দিগন্তের সূচনা করেছে, তারই স্বাক্ষর থাকল তিনটি প্রযোজনায় ‘জলস্রোত কথা কয়’, ‘শোনো এ মৃতের গল্প’ ও ‘লাল কালো’তে। সৌমিত্র চট্টোপাধ্যায় ও তাঁর কন্যা পৌলমী বসু শোনালেন রবীন্দ্রনাথের ছোট গল্প ‘বোষ্টমী’ সুমন্ত্র সেনগুপ্তকে সঙ্গে নিয়ে। রুদ্রপ্রসাদ সেনগুপ্ত ও সোহিনী সেনগুপ্ত শোনালেন ‘প্রেমের কবিতার পরম্পরা’। শ্রীকান্ত এ দিন শ্রোতাদের কাছে বাড়তি পাওনা। অনুষ্ঠানে শাঁওলী মিত্রের কণ্ঠে বুদ্ধদেব বসুর ‘সংক্রান্তি’ বহু দিন মনে থাকবে। তেমনই বলা যায় ব্রততী বন্দ্যোপাধ্যায়ের ‘বিদ্রোহী’ ও সুমন্ত্র সেনগুপ্তের ‘আগমনী’ পাঠ। প্রেমের কবিতার উচ্চারণে উৎপল কুণ্ডু অসাধারণ। সৌমিত্র মিত্র শোনালেন শক্তি চট্টোপাধ্যায়ের কাব্যনাটক। তবে এই অনুষ্ঠানের বড় আকর্ষণ ছিল গান। শিল্পীরা ছিলেন লোপামুদ্রা মিত্র, শ্রাবণী সেন, সুছন্দা ঘোষ, পারমিতা দাশগুপ্ত।

Advertisement

উৎসব উদ্বোধনে ছিলেন জয় গোস্বামী ও প্রদর্শনীর উদ্বোধনে আবৃত্তি শিল্পী প্রদীপ ঘোষ। অতিথি ছিলেন মন্ত্রী ব্রাত্য বসু, কবি রাহুল পুরকায়স্থ ও চিত্রকর সুব্রত চৌধুরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন