Income Tax Refund

মাইনে পেলেই চোখ রাঙানি টিডিএস-এর! কোন উপায়ে জব্দ করবেন?

প্রতি আর্থিক বর্ষেই নির্দিষ্ট সময়ে আইটি রিটার্ন ফাইল করে এই টিডিএস-এর টাকা ফেরতের জন্য আবেদন করা যায়। এই সময়ের মধ্যেই টিডিএসের মোট টাকা ফাইল করতে হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪৩
Share:

প্রতীকী চিত্র

চাকরি জীবন মানেই সারা মাস মাইনে আসার আশায় কাটিয়ে দেওয়া। তার পরে মাইনের টাকা আসার সময়েও টিডিএস-এর টাকা বাদ যায় সেই অঙ্ক থেকে। টিডিএস বা ট্যাক্স ডিডাকটেড অ্যাট সোর্স-এর আওতায় এই টাকা বাদ যায় আয়কর যোগ্য ও আয়কর-বিনা যে কোনও রকম আয়ের ক্ষেত্রেই।

Advertisement

প্রতি আর্থিক বর্ষেই নির্দিষ্ট সময়ে আইটি রিটার্ন ফাইল করে এই টিডিএস-এর টাকা ফেরতের জন্য আবেদন করা যায়। এই সময়ের মধ্যেই টিডিএসের মোট টাকা ফাইল করতে হয়। প্রসঙ্গত, আয়করের নিয়ম অনুযায়ী নির্দিষ্ট তারিখ শেষ হয়ে গেলে করদাতারা টিডিএস ফেরতের জন্য ক্লেম করতে পারেন না।

যদিও অনেক ক্ষেত্রে ব্যতিক্রম দেখা যায় এই নিয়মেও। আবেদন করার সময় আইটি আইনের ১১৯(২) নম্বর ধারার অধীনে পরেও আপনি টিডিএস ক্লেম করে নেওয়ার সুযোগ পাবেন। আবার এই নিয়মের ভিত্তিতেই রিফান্ডের জন্য একটি বিশেষ অবকাশ পাবেন। এই উইন্ডো-র মধ্যেই অনেকে আবেদন করেন প্রতি বছর। যদিও এই ধরনের রিটার্ন ক্লেমের ক্ষেত্রে নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে। টিডিএস ফেরত আবেদনের সময়ে যদি আপনার করযোগ্য আয় আড়াই লক্ষ টাকার কম হয় বা প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই অঙ্ক তিন লক্ষ টাকা হলে ১১৯ ধারার অধীনেই ফেরতের আবেদন করা যায়।

Advertisement

১১৯ নম্বর ধারা অনুযায়ী ফেরতের আবেদন করার ক্ষেত্রেও রয়েছে বিশেষ নিয়ম। প্রধান আয়কর কমিশনারদের উদ্দেশে রিফান্ড বা ফেরতের দাবি আনা যায়। যদিও এই রকম সময়ে ফেরতের দাবি ন্যূনতম ১০ লক্ষ টাকা পর্যন্ত হতে হবে।

আবার একই ভাবে ১০ লক্ষ থেকে ৫০ লক্ষ টাকার করযোগ্য আয়ের ক্ষেত্রে ফেরতের টাকার অঙ্ক হিসাব করে দাবি বিবেচনা করেন মুখ্য আয়কর কমিশনার বা আধিকারিক। ৫০ লক্ষের উপরে আয় সিবিডিটি-র অন্তর্গত হিসাবে ধরা হয়।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন