Savings Tips

তথ্যের ভিড়ে সঞ্চয় করার সঠিক উপায় খুঁজে নিন চটজলদি

সময়ের সঙ্গে যত বাজারের হাল হকিকত বদলে গিয়েছে, তারই সঙ্গে পাল্লা দিয়ে চড়া সুদের হার এখন কমে গিয়েছে অনেকটাই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৭:৪৪
Share:

প্রতীকী ছবি

সঞ্চয় মানেই বাঁধাধরা কথা ফিক্সড ডিপোজিট। না হলে সাহসী মানুষদের জন্য তো রয়েছেই মিউচুয়াল ফান্ড। আগেকার পরিস্থিতি অন্য রকম ছিল। ঋণ হোক কী সঞ্চয়, সুদ ছিল চড়া। চাকরি ক্ষেত্রেও নিশ্চয়তা ছিল দেখার মতো। সময়ের সঙ্গে বাজারের হাল হকিকত যত বদলে গিয়েছে, তারই সঙ্গে পাল্লা দিয়ে চড়া সুদের হার এখন কমে গিয়েছে অনেকটাই।

Advertisement

এই মুহূর্তে বেসরকারিকরণের ধাক্কায় চাকরির বাজারে নিশ্চয়তার মতো অবস্থাও আর নেই। ঝুঁকিপূর্ণ কর্মজীবন ও আয়ের পরিস্থিতিতে সঞ্চয় নিয়ে ভাবনাচিন্তা করতে যাওয়াই এক ঝক্কি। তার উপর ইন্টারনেট, সমাজমাধ্যম থেকে আশপাশের মানুষজন– সকলের দেওয়া তথ্যের ভিড় ঠেলে সঠিক তথ্যে পৌঁছনোই এখন আসল চ্যালেঞ্জ। তার জন্য যে বিষয়গুলি মাথায় রাখা জরুরি–

তথ্য খুঁজবেন কোথায় ও কী ভাবে?

Advertisement

সমাজমাধ্যমের বাড়বাড়ন্তে যেমন অনেক ভাল হয়েছে, তেমনই ক্ষতির দিকটাও নেহাত কম নয়। সমাজমাধ্যম বা সংবাদমাধ্যম থেকে সব সময়ে যে ঠিকঠাক খবর পাওয়া যায়, তা নয়। প্রকৃত উৎস থেকে না পেলে যাচাই না করে কোনও তথ্য বিশ্বাস করা উচিত নয়।

বাজারের হালচাল-

কোনও ভুয়ো বা সন্দেহজনক খবর ছড়ানোর পরে বেশির ভাগ ক্ষেত্রে প্রথমেই বাজারে বিশাল চাঞ্চল্য তৈরি হয়। সে খবর আদৌ কতটা সত্যি আর কতটা মনগড়া, তা যাচাই করার আগেই অনেকে তা বিশ্বাস করে সেই মতো নিজেদের আর্থিক সিদ্ধান্ত নিতে শুরু করে দেন। আর বেশির ভাগ ক্ষেত্রেই শেষে দেখা যায় খবরগুলি নিতান্তই বিভ্রান্তিকর ও ভিত্তিহীন।

প্রযুক্তির ভাল ও খারাপ-

এখন মানুষ খবরের জন্য খাঁটি উৎসের বদলে ঝুঁকে থাকেন সমাজমাধ্যমে মাঝে মধ্যে উঁকি দেওয়া অর্ধসত্য খবর ও তথ্যের দিকে। মৌলিক চিন্তাভাবনা থেকে সরে এসে সমাজমাধ্যমের প্রভাবে নানা রকমের খবরে বিশ্বাস রেখে অনেক সময়ে ভুল দিকে চালিত হন মানুষ।

‘টাকা টক্‌’-এর প্রেজ়েন্টিং পার্টনার ‘বন্ধন মিউচুয়াল ফান্ড’।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন