Personal Finance 2023

এখন উপভোগ না করলে কবে করব? ঠিক ভাবছেন তো?

ছেলেটির বাবা ভবিষ্যনিধি আর গ্রাচুইটি মিলিয়ে একই টাকা পেয়েও কিন্তু অসহায়। কারণ তাঁর মাস গেলে রোজগার ওই জমানো টাকার সুদ। তাঁর পেনশন নেই। আর বয়স্ক মায়ের চিকিৎসার জন্য হাসপাতালের টাকাও সেই সঞ্চয় ভাঙিয়ে দিতে হয়। তাতে তহবিলে ক্ষয় হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪২
Share:

প্রতীকী ছবি

এক সদ্য বিবাহিত তরুণ দম্পতির সঙ্গে কথা হচ্ছিল। সঙ্গে তাদের বাবা-মা। মেয়েটির বাবা কেন্দ্রীয় সরকারের বড়সাহেব ছিলেন। সাধারণের কথায় মোটা পেনশন পান। ছেলেটির বাবা বেসরকারি সংস্থায় কাজ করতেন। উচ্চ শিক্ষিত। কিন্তু এমন পেশা বেছেছিলেন যাতে আয় মোটামুটি, পেনশন নেই কিন্তু কাজটা লেখালিখির। তাই সাধারণের মধ্যে একটা পরিচিতি আছে। অনেকেই নামে চেনেন।

Advertisement

আলোচনা হচ্ছিল বার্দ্ধক্যের দাবি নিয়ে। যিনি পেনশন পান তিনি গ্রাচুইটি এবং ভবিষ্যনিধির থেকেও মোটা টাকা পেয়েছেন। এই টাকা তিনি অবসরের পরে লগ্নি করেছেন। তার থেকেও তাঁর যে আয় হয় তার প্রায় পুরোটাই সঞ্চয় করেন। আর সেই টাকায় বিশ্বভ্রমণ করেন।

ছেলেটির বাবা ভবিষ্যনিধি আর গ্রাচুইটি মিলিয়ে একই টাকা পেয়েও কিন্তু অসহায়। কারণ তাঁর মাস গেলে রোজগার ওই জমানো টাকার সুদ। তাঁর পেনশন নেই। আর বয়স্ক মায়ের চিকিৎসার জন্য হাসপাতালের টাকাও সেই সঞ্চয় ভাঙিয়ে দিতে হয়। তাতে তহবিলে ক্ষয় হয়। আয় কমে। শেষ জীবনে গিয়ে কী হাতে থাকবে তা ইনি জানেন না।

Advertisement

তরুণ দম্পত্তি সিদ্ধান্ত নিয়েছে তাঁরা সন্তানহীন থাকবেন। আর নিজেদের জীবন উপভোগ করবেন। তাই সঞ্চয় যে করেন না তা নয়। কিন্তু যতটা পারতেন ততটা নয়। কারণ তাঁরা তাঁদের কথায় “জীবন উপভোগ” করছেন। একই সঙ্গে তাঁরা ৪৫ বছর পর্যন্ত কাজ করবেন। তার পর অবসর নিয়ে জীবন আরও উপভোগ করবেন।

জানার উপায় নেই তাঁদের ব্যক্তিগত সঞ্চয়ের ঝুলি ভরাতে কী করছেন। কারণ সেটা ব্যক্তিগত। কিন্তু এটা পরিষ্কার যে যতটা পারেন ততটা করছেন না।

তাঁদের বলা হল যে মাসে ৫ হাজার টাকা ৩৫ বছর ধরে জমালে ১২ শতাংশ চক্রবৃদ্ধি হারে তা ৩ কোটি ২৪ লক্ষ টাকা হবে। আর ৪৫ বছর বয়সে গিয়ে ১৫ বছর ধরে মাসে ৫০ হাজার করে জমালে একই চক্রবৃদ্ধি হারে জুটবে ২ কোটি ৩২লক্ষ টাকা।যেটা মাথায় রাখতে হবে তা হল ৪৫ বছর বয়সে আয় বাড়ার সঙ্গে সঙ্গে কিন্তু খরচও বাড়বে। সন্তান থাকলে তার শিক্ষা খরচ।

জীবন যাত্রার মান বাড়বে। বাড়বে সেই বাবদ খরচও। বাড়ি/ফ্ল্যাট কেনার ইএমআই থাকবে। তখন ৫০ হাজার টাকা জমানো অত সহজ হবে না। কিন্তু ২৫ বছরে শুরু করা মাসে ৫ হাজার টাকা কিন্তু ৪৫ বছর বয়সে গিয়ে গায়ে লাগবে না।

আসলে সঞ্চয় নিয়ে ভাবলে তা দীর্ঘকালীন পরিকল্পনা হিসাবে ভাবাই ভাল। তাতে শেষ বয়সের আক্ষেপটা থাকে না।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন