Bollywood Scoop

শুটিংয়ের পরেও এক বছর আমিরের ছবি কিনতে চাননি প্রযোজকেরা! নেপথ্যে কোন বলি নায়িকা?

নায়িকা হিসাবে আর জুহি চাওলা নন, বরং মাধুরী দীক্ষিতের সঙ্গে কাজ করতে চাইছিলেন আমির খান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ০৯:৫৯
Share:
০১ ১৩

বলি অভিনেতা আমির খান কোনও ছবিতে অভিনয় করবেন অথচ বলিপাড়ার ছবি নির্মাতারা সেই ছবির প্রতি আগ্রহ দেখাবেন না, এই ধরনের ঘটনা যেন ভাবাই যায় না। কিন্তু আমিরের কেরিয়ারে এমন ঘটনা নাকি সত্যিই ঘটেছিল। বলিপাড়ার এমনও কানাঘুষো শোনা যায়, এই ঘটনার নেপথ্যে ছিলেন এক অভিনেত্রী।

০২ ১৩

আশির দশকের শেষ দিকে বলিপাড়ায় পা রেখেছিলেন আমির। ১৯৮৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘কয়ামত সে কয়ামত তক’ ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করে বহুল প্রশংসা কুড়িয়েছিলেন অভিনেতা।

Advertisement
০৩ ১৩

আমিরের অভিনয়ের পাশাপাশি দর্শকমনে দাগ কেটেছিল আমিরের সঙ্গে বড় পর্দায় বলি অভিনেত্রী জুহি চাওলার রসায়ন। বলিপাড়ার প্রযোজক থেকে শুরু করে পরিচালকেরা বুঝে গিয়েছিলেন, আমির এবং জুহির জুটি হিট করে গিয়েছে।

০৪ ১৩

‘কয়ামত সে কয়ামত তক’ ছবি মুক্তির পর জুহির সঙ্গেই আমিরের পরবর্তী ছবিগুলি নিয়ে কথাবার্তা চলতে থাকে বলিপাড়ায়। কিন্তু আমিরের ইচ্ছা ছিল অন্য। নায়িকা হিসাবে জুহি নন, বরং মাধুরী দীক্ষিতকে চাইছিলেন আমির।

০৫ ১৩

১৯৮৮ সালে এন চন্দ্রের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘তেজাব’ ছবিটি। অনিল কপূর, চাঙ্কি পান্ডে, অনুপম খের, অনু কপূরের মতো তারকারা ছবিতে অভিনয় করলেও সবচেয়ে বেশি নজর কেড়েছিলেন নবাগতা মাধুরী।

০৬ ১৩

নিজের পরবর্তী ছবির জন্য মাধুরীর সঙ্গেই অভিনয় করার ইচ্ছাপ্রকাশ করেন আমির। অভিনেতার প্রস্তাবে রাজিও হয়ে যান মাধুরী। ওয়াই নাগেশ্বর রাওয়ের পরিচালনায় ‘দিওয়ানা মুঝসা নহি’ ছবির কাজও শেষ হয়ে যায়।

০৭ ১৩

আমির এবং মাধুরী ‘দিওয়ানা মুঝসা নহি’ ছবিতে অভিনয় করলেও বলিপাড়ার অধিকাংশ প্রযোজকই তাতে অর্থ বিনিয়োগ করতে নারাজ ছিলেন।

০৮ ১৩

বলিপাড়ায় কানাঘুষো শোনা যায় আমিরের সঙ্গে জুহির জুটি দর্শক পছন্দ করেছেন, জুহির বদলে অন্য নায়িকার মুখ দেখলে যদি তা দর্শকের মনে না ধরে সেই আশঙ্কায় ছিলেন প্রযোজকেরা।

০৯ ১৩

এমনকি ‘দিওয়ানা মুঝসা নহি’ ছবিতে আমিরের যে চরিত্র রয়েছে তা মাধুরীর চরিত্রে ঢাকা প়ড়ে যাচ্ছে বলেও জানিয়েছিলেন প্রযোজকেরা। ছবির শুটিং ১৯৮৯ সালে শেষ হয়ে গেলেও তার পর টানা এক বছর সেই ছবি নিয়ে কোনও উচ্চবাচ্য করা হয়নি।

১০ ১৩

১৯৯০ সালে ইন্দ্র কুমারের পরিচালনায় মুক্তি পায় ‘দিল’ ছবিটি। এই ছবিতে বড় পর্দায় প্রথম দেখা যায় আমির-মাধুরী জুটিকে।

১১ ১৩

যে দর্শক আমিরের সঙ্গে জুহির জুটিকে পছন্দ করেছিলেন, সেই দর্শকই আমিরের সঙ্গে মাধুরীর জুটিকে ভালবাসা দিলেন।

১২ ১৩

‘দিল’ ছবির সাফল্যের পর ‘দিওয়ানা মুঝসা নহি’ আর পড়ে রইল না। এক বছর পর ১৯৯০ সালের জুলাই মাসে ছবিটি মুক্তি পায়।

১৩ ১৩

‘দিল’ ছবির মতো আমির এবং মাধুরীর ‘দিওয়ানা মুঝসা নহি’ সাফল্য না পেলেও বক্স অফিসে খুব একটা খারাপ ব্যবসা করেনি ছবিটি।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement