Javed khan Amrohi

কাজ করেছেন শাহরুখ, আমিরের সঙ্গে! ‘চক দে’র সুখলালজি অভিনয় করেছেন বি গ্রেড সিনেমাতেও

১৯৭০ সালে থিয়েটারে প্রথম অভিনয় জাভেদের। তার পর বড় পর্দায় আসা। বিভিন্ন থিয়েটার সংস্থার সঙ্গে কাজ করেছেন তিনি।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫৩
Share:
০১ ১৪

বলিপাড়ায় এখন শোকের ছায়া। মারা গেলেন ‘অন্দাজ় অপনা অপনা’ ছবির অভিনেতা জাভেদ খান অমরোহী। শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছিলেন দীর্ঘ দিন ধরে। গত এক বছর এই কারণে শয্যাশায়ী হয়ে পড়েছিলেন জাভেদ।

ছবি: সংগৃহীত

০২ ১৪

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় মুম্বইয়ের সান্তা ক্রুজের এক বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয় জাভেদকে। কিন্তু শেষরক্ষা হল না। ৭৩ বছর বয়সে হাসপাতালেই মারা যান তিনি।

ছবি: সংগৃহীত

Advertisement
০৩ ১৪

১৯৪৯ সালের ২৪ মার্চ মুম্বইয়ে জন্ম জাভেদের। মুম্বইয়েই তাঁর পড়াশোনা। অভিনয়ের প্রতি জাভেদের আগ্রহ ছিল বরাবর।

ছবি: সংগৃহীত

০৪ ১৪

১৯৭০ সালে থিয়েটারেই প্রথম অভিনয় জাভেদের। তার পর বড় পর্দায় আসা। বিভিন্ন থিয়েটার সংস্থার সঙ্গে কাজ করেছেন তিনি। দেড়শোটিরও বেশি হিন্দি ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছে তাঁকে।

ছবি: সংগৃহীত

০৫ ১৪

১৯৭৩ সালে ‘জলতে বদন’ ছবিতে প্রথম অভিনয় করেন জাভেদ। তার পর ১৯৭০ থেকে ১৯৮০ সাল পর্যন্ত এক দশক ধরে পার্শ্বচরিত্রে অভিনয় করে এসেছেন তিনি।

ছবি: সংগৃহীত

০৬ ১৪

‘সত্যম শিবম সুন্দরম’, ‘উয়ো ৭ দিন’, ‘ত্রিদেব’ এবং ‘আশিকি’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন জাভেদ।

ছবি: সংগৃহীত

০৭ ১৪

এ ছাড়া ‘খুনি মহল’, ‘খুনি পাঞ্জা’, ‘খওফনাক মহল’, ‘লোহে কে হাত’-এর মতো ছবিতে অভিনয় করতেও দেখা গিয়েছিল জাভেদকে।

ছবি: সংগৃহীত

০৮ ১৪

বড় পর্দায় অভিনয়ের পাশাপাশি ছোট পর্দায় একাধিক ধারাবাহিকেও কাজ করেছেন জাভেদ। গুলজ়ার পরিচালিত ‘মির্জা ঘালিব’, সইদ আখতার মির্জা পরিচালিত ‘নুক্কড়’-এর মতো ধারাবাহিকে কাজ করেছেন তিনি।

ছবি: সংগৃহীত

০৯ ১৪

পেশাদার নাট্যশিল্পী হলেও পর্দায় যে চরিত্রে জাভেদ অভিনয় করতেন তা জীবন্ত করে তুলতেন। গম্ভীর হোক বা কৌতুকময় চরিত্র— যে কোনও চরিত্রে অভিনয় করে দশ গোল দিতেন তিনি।

ছবি: সংগৃহীত

১০ ১৪

১৯৯৪ সালে মুক্তি পায় ‘অন্দাজ় অপনা অপনা’। এই ছবিতে আমির খান, সলমন খান, করিশ্মা কপূর, রবীনা টন্ডনের সঙ্গে অভিনয় করতে দেখা যায় জাভেদকে।

ছবি: সংগৃহীত

১১ ১৪

জাভেদের কেরিয়ার অন্য দিকে মোড় নেয় ‘লগান’ ছবিতে অভিনয় করার পর। ২০০১ সালে আশুতোষ গোয়ারিকরের পরিচালনায় মুক্তি পায় ‘লগান’।

ছবি: সংগৃহীত

১২ ১৪

আমির খানের সঙ্গে ‘লগান’ ছবিতে অভিনয় করার সুযোগ পেয়েছিলেন জাভেদও। এই ছবিতে জাভেদ তাঁর চরিত্রটি এত সুন্দর করে ফুটিয়ে তুলেছিলেন যে, অ্যাকাডেমি পুরস্কারের জন্য মনোনীত হন তিনি।

ছবি: সংগৃহীত

১৩ ১৪

২০০৭ সালে আদিত্য চোপড়ার প্রযোজনায় মুক্তি পেয়েছিল ‘চক দে! ইন্ডিয়া’। এই ছবিতে শাহরুখ খানের সঙ্গে অভিনয় করেছিলেন জাভেদ। ‘সুখলালজি’র চরিত্রে অভিনয় করে দর্শকের প্রশংসা কুড়িয়েছিলেন তিনি।

ছবি: সংগৃহীত

১৪ ১৪

অসুস্থতার কারণে জাভেদের অকালপ্রয়াণ মেনে নিতে পারছেন না বলিপাড়ার তারকারা। অভিনেতা অখিলেন্দ্র মিশ্র তাঁর ফেসবুক পাতা থেকে জাভেদের মৃত্যুর খবর জানান। ‘চক দে! ইন্ডিয়া’ ছবির অভিনেত্রী শিল্পা শুক্লও এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন।

ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement