Bollywood Actor

শাহরুখ, সলমন থেকে দীপিকা, বিনা পারিশ্রমিকে অভিনয় করেছেন যে বলি তারকারা

বলিপাড়ায় এমন বহু তারকা রয়েছেন যাঁরা অভিনয় করলেও তার পরিবর্তে কোনও পারিশ্রমিক আদায় করেননি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ১৯:৪১
Share:
০১ ২৩

সময়, শ্রম খরচ করে ছবিতে অভিনয় করছেন, অথচ পারিশ্রমিক নেননি— বলিপাড়ায় এমন তারকা একাধিক রয়েছেন। এই তালিকায় শাহরুখ খান, সলমন খান, দীপিকা পাড়ুকোন ছাড়াও রয়েছেন বলিউডের খ্যাতনামী তারকারা।

০২ ২৩

২০২২ সালের ৯ সেপ্টেম্বর অয়ন মুখোপাধ্যায়ের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ব্রহ্মাস্ত্র’ ছবির প্রথম পর্ব। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন রণবীর কপূর, আলিয়া ভট্ট এবং অমিতাভ বচ্চন।

Advertisement
০৩ ২৩

‘ব্রহ্মাস্ত্র’ ছবির প্রথম পর্বে পার্শ্বচরিত্রে অভিনয় করতে দেখা যায় শাহরুখ খানকে। স্বল্প সময়ের জন্য হলেও দর্শকের মনে ছাপ ফেলে দেন তিনি। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে অভিনয়ের জন্য কোনও পারিশ্রমিক নেননি শাহরুখ।

০৪ ২৩

বলিপাড়ার অন্দরমহল সূত্রে খবর, বলি ইন্ডাস্ট্রিতে বন্ধুবান্ধবদের সাহায্য করতে সব সময় এগিয়ে যান সলমন খান। বলিপাড়া সূত্রে খবর, সলমন তাঁর কেরিয়ারে যতগুলি ছবিতে ক্যামিয়ো চরিত্রে অভিনয় করেছেন অধিকাংশ ক্ষেত্রে পারিশ্রমিক নেননি তিনি।

০৫ ২৩

বলিপাড়া সূত্রে খবর, ‘সন অফ সর্দার’, ‘তিস মার খান’ এবং ‘ফাগলি’ ছবিতে অতিথিশিল্পী হিসাবে অভিনয় করে কোনও পারিশ্রমিক নেননি সলমন।

০৬ ২৩

চলতি বছরে মুক্তিপ্রাপ্ত শাহরুখ অভিনীত ‘পাঠান’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করেন সলমন। কানাঘুষো শোনা যায়, এই ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করে পারিশ্রমিক নেননি তিনি।

০৭ ২৩

২০১৫ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘প্রেম রতন ধন পায়ো’। এই ছবির পরিচালনার দায়িত্বে ছিলেন সুরজ বরজাতিয়া। সলমনের সঙ্গে সুরজের বন্ধুত্ব বহু বছরের। বলিপাড়া সূত্রে খবর, সুরজ পরিচালিত ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করলেও কোনও পারিশ্রমিক নেননি সলমন।

০৮ ২৩

তালিকায় রয়েছে বলিপাড়ার প্রথম সারির অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের নামও। ২০০৭ সালে ‘ওম শান্তি ওম’ ছবির মাধ্যমে বলিপাড়ায় আত্মপ্রকাশ করেন দীপিকা। প্রথম ছবিতেই শাহরুখের বিপরীতে অভিনয়ের সুযোগ পান তিনি।

০৯ ২৩

বলিপাড়া সূত্রে খবর, ‘ওম শান্তি ওম’ ছবিতে অভিনয়ের জন্য কোনও পারিশ্রমিক নেননি দীপিকা। শাহরুখের সঙ্গে অভিনয়ের সুযোগ পেয়ে আপ্লুত দীপিকা নাকি পারিশ্রমিক নিতেই চাননি।

১০ ২৩

২০১৪ সালে বিশাল ভরদ্বাজের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘হায়দার’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন শাহিদ কপূর। বলিপাড়া সূত্রে খবর, ‘হায়দার’-এ অভিনয় করে কোনও পারিশ্রমিক চাননি শাহিদ। এক পুরনো সাক্ষাৎকারে এর কারণও জানান অভিনেতা।

১১ ২৩

শাহিদ বলেন, ‘‘আমার সে সময় যা পারিশ্রমিক ছিল তা ‘হায়দার’-এর নির্মাতাদের পক্ষে দেওয়া খুব একটা সহজ ছিল না। তবুও সকলে আমাকে নির্দিষ্ট পারিশ্রমিক দিতে রাজি হয়েছিলেন। কিন্তু আমার পারিশ্রমিকের পিছনে এত খরচ হত যে ছবির মোট বাজেট অনেকটাই বেড়ে যেত।’’

১২ ২৩

‘হায়দার’ ছবি প্রসঙ্গে শাহিদ বলেন, ‘‘ছবির ধরনে এতটাই অভিনবত্ব ছিল যে এই ছবি কেমন ব্যবসা করবে তা নির্মাতারা আগে থেকে আন্দাজ করতে পারছিলেন না। পরিস্থিতি বুঝতে পেরে তাই আমি বিনা পারিশ্রমিকে অভিনয় করতে রাজি হয়ে যাই।’’

১৩ ২৩

২০০৫ সালে সঞ্জয় লীলা ভন্সালীর পরিচালনায় মুক্তি পায় ‘ব্ল্যাক’ ছবিটি। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন রানি মুখোপাধ্যায়। নজর কাড়েন অমিতাভ বচ্চনও।

১৪ ২৩

বলিপাড়া সূত্রে খবর, ‘ব্ল্যাক’ ছবিতে বিনা পারিশ্রমিকে অভিনয় করেন অমিতাভ। এক পুরনো সাক্ষাৎকারে অভিনেতা জানান, তিনি এই ধরনের ছবিতে অভিনয়ের সুযোগ পেয়েছেন এটাই তাঁর কাছে অনেক।

১৫ ২৩

বিক্রমাদিত্য মোতওয়ানের পরিচালনায় ২০১৭ সালে মুক্তি পায় ‘ট্র্যাপড’ ছবিটি। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করে আন্তর্জাতিক স্তরেও প্রশংসা কুড়োন রাজকুমার রাও। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে বিনা পারিশ্রমিকে অভিনয় করেন রাজকুমার।

১৬ ২৩

২০১৮ সালে নন্দিতা দাসের পরিচালনায় মুক্তি পায় ‘মান্টো’ ছবিটি। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন নওয়াজ়উদ্দিন সিদ্দিকি। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে বিনা পারিশ্রমিকে অভিনয় করেন নওয়াজ়উদ্দিন।

১৭ ২৩

এক পুরনো সাক্ষাৎকারে নওয়াজ়উদ্দিন জানান, ‘মান্টো’ ছবির চিত্রনাট্যের খসড়া শোনার পর মান্টো চরিত্রের সঙ্গে নিজের সাদৃশ্য খুঁজে পান অভিনেতা। তাঁর মতে, এই ছবির জন্য তিনি পারিশ্রমিক নিলে নাকি সারা জীবন এই বিষয়টি নিয়ে বিচলিত বোধ করতেন নওয়াজ়উদ্দিন।

১৮ ২৩

নওয়াজ় বলেন, ‘‘আমি ‘মান্টো’ ছবির জন্য কোনও পারিশ্রমিক চাইনি। তবুও পেশার খাতিরে ছবিনির্মাতাদের কাছ থেকে এক টাকা নিই। ওটাই আমার পারিশ্রমিক ছিল।’’

১৯ ২৩

চলতি বছরের মার্চ মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘তু ঝুটি ম্যায় মক্কর’ ছবিটি। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিতে বিনা পারিশ্রমিকে মুখ্যচরিত্রে অভিনয় করেন বলি অভিনেতা রণবীর কপূর।

২০ ২৩

২০০১ সালে কর্ণ জোহরের পরিচালনায় মুক্তি পায় ‘কভি খুশি কভি গম’ ছবিটি। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন অমিতাভ বচ্চন, জয়া বচ্চন, শাহরুখ খান, কাজল, হৃতিক রোশন এবং করিনা কপূর খানের মতো বলিপাড়ার তাবড় তারকারা। ছবিতে অতিথিশিল্পী হিসাবে অভিনয় করতে দেখা যায় রানি মুখোপাধ্যায়কেও।

২১ ২৩

কানাঘুষো শোনা যায়, কর্ণের সঙ্গে রানির বহু বছরের বন্ধুত্ব থাকার কারণে নাকি ‘কভি খুশি কভি গম’ ছবিতে অভিনয়ের জন্য কোনও পারিশ্রমিক নেননি রানি।

২২ ২৩

রাকেশ ওমপ্রকাশ মেহরার পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ভাগ মিলখা ভাগ’ ছবিটি। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন ফারহান আখতার। ফারহানের বিপরীতে পার্শ্বচরিত্রে অভিনয় করেন বলি অভিনেত্রী সোনম কপূর।

২৩ ২৩

বলিপাড়া সূত্রে খবর, ‘ভাগ মিলখা ভাগ’ ছবিতে বিনা পারিশ্রমিকে অভিনয় করেন সোনম। এক পুরনো সাক্ষাৎকারে সোনম জানান, এই ছবির চিত্রনাট্য শুনে তাঁর এতই পছন্দ হয়েছিল যে তিনি বিনা পারিশ্রমিকে অভিনয় করতে রাজি হয়ে যান। তবে ছবির শেষে পারিশ্রমিক হিসাবে তাঁকে ১১ টাকা দেওয়া হয়েছিল বলে জানান অভিনেত্রী।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement