Rajkumar Santoshi

আমির-সলমনের ‘কারসাজি’তে ছবি ব্যর্থ! সিনেমা ফ্লপ হওয়ায় সরাসরি অভিযোগ করেন বলি পরিচালক

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৪:৫৯
Share:
০১ ১৫

নব্বইয়ের দশকে বলিপাড়ায় কমেডি ঘরানার যে ছবিগুলি মুক্তি পেয়েছিল, তাদের মধ্যে প্রথম সারিতে জায়গা করে নেয় রাজকুমার সন্তোষী পরিচালিত ‘আন্দাজ আপনা আপনা’। সেই সময় তারকাখচিত ছবির সংখ্যা একাধিক হলেও এই ছবিতে আমির খান, সলমন খান, করিশ্মা কপূর এবং রবীনা ট্যান্ডনের অভিনয় প্রশংসা কুড়িয়েছিল।

০২ ১৫

পরবর্তী কালে দর্শকের মনে জায়গা করে নিলেও সেই সময়ে রাজকুমারের ছবি বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। ‘আন্দাজ আপনা আপনা’ যে পরিচালকের কত কাছের ছবি, তার প্রমাণ দিয়েছেন রাজকুমার নিজেই। ছবিমুক্তির ২৯ বছর পার হয়ে যাওয়ার পরেও সেই ছবি নিয়ে এক সাক্ষাৎকারে খোলাখুলি আলোচনা করেছেন রাজকুমার।

Advertisement
০৩ ১৫

তৎকালীন ‘কাল্ট কমেডি’ হিসাবে ‘আন্দাজ আপনা আপনা’ ছবিটিকে দেখেন রাজকুমার। ছবিটি কেন ব্যবসা করতে পারেনি তা নিয়েও মুখ খোলেন তিনি।

০৪ ১৫

রাজকুমারের দাবি, ছবি ঠিক মতো প্রচার না হওয়ার কারণেই হিট করেনি ‘আন্দাজ আপনা আপনা’। এর জন্য ছবির তারকাদেরই দায়ী করেন পরিচালক।

০৫ ১৫

ছবি মুক্তির পর নায়ক-নায়িকা সকলে মিলে প্রচার করলে দর্শকের সঙ্গে তারকাদের একটি যোগাযোগের মাধ্যম তৈরি হয়। ছবির বিষয়ে খানিকটা আভাসও পান দর্শক। কিন্তু এ ক্ষেত্রে সে সব কিছুই হয়নি।

০৬ ১৫

আমির, সলমন, করিশ্মা, রবীনার মধ্যে কেউই নাকি ছবির প্রচারের জন্য উপস্থিত ছিলেন না। তারকাদের মধ্যে নাকি অন্তর্দ্বন্দ্ব চলছিল সেই সময়। সেই ঝামেলার জন্য ছবির প্রচার নাকি অনেকটাই পিছিয়ে গিয়েছিল বলে জানান রাজকুমার।

০৭ ১৫

পরিচালকের দাবি, ছবির প্রচারের সময় আমির এবং সলমন দু’জনেই মুম্বইয়ে ছিলেন না। অন্য ছবির শুটিংয়ের জন্য দুই অভিনেতা শহরের বাইরে চলে যান।

০৮ ১৫

ছবির ঠিকঠাক প্রচার হয়নি দেখে ডিস্ট্রিবিউটররা রাজকুমারের প্রতি ক্ষুব্ধ হয়ে পড়েন। প্রচার না হওয়ার কারণে বহু প্রেক্ষাগৃহে মুক্তিই পায়নি ‘আন্দাজ আপনা আপনা’।

০৯ ১৫

রাজকুমারের দাবি, ২৯ বছর আগে মুক্তি পেলেও ‘আন্দাজ আপনা আপনা’ ছবিটি তৎকালীন সময়ের চেয়ে অনেকটা এগিয়ে ছিল। সেই মুহূর্তে সলমনের ‘ম্যায়নে প্যার কিয়া’র মতো রোম্যান্টিক ঘরানার ছবির চল ছিল বলে জানান পরিচালক।

১০ ১৫

‘আন্দাজ আপনা আপনা’ ছবিতে রোম্যান্সের চেয়ে হাস্যরস বেশি ছিল। কমেডির ভিন্ন ধরনের স্বাদ তুলে নিয়ে এসেছিল এই ছবিটি। অন্য রকম ছবি বলেও দর্শক এই ছবি দেখতে প্রেক্ষাগৃহে ভিড় জমাননি বলে মনে করেন।

১১ ১৫

‘আন্দাজ আপনা আপনা’ ছবির রিমেক নিয়ে কোনও ভাবনাচিন্তা রয়েছে কি না, তা নিয়ে রাজকুমারকে প্রশ্ন করা হলে তিনি জানান, এই ছবিটি এমন ধরনের, যার রিমেক করতে গেলে তা বোকামির কাজ হবে।

১২ ১৫

চলতি বছরেই রাজকুমারের পরিচালনায় মুক্তি পেয়েছে ‘গান্ধী গডসে’। সেই ছবির প্রচারে এসে রাজকুমার জানিয়েছিলেন তিনি ‘আন্দাজ আপনা আপনা’ ছবির মতোই আরও একটি ছবি বানানোর চিন্তাভাবনা করছেন।

১৩ ১৫

রাজকুমারের কথায়, ‘আন্দাজ আপনা আপনা’ ছবির রিমেক নয়, তবে একে দ্বিতীয় পর্ব বলা যেতে পারে। তবে ‘গান্ধী গডসে’ ছবি সফল হলে তবেই তিনি পরবর্তী ছবির কথা ঘোষণা করবেন বলে আশ্বাস দেন।

১৪ ১৫

‘আন্দাজ আপনা আপনা’ ছবিতে যেমন দুই অভিনেতা এবং দুই অভিনেত্রীকে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল, পরবর্তী ছবির মুখ হিসাবেও নাকি বলিপাড়ার চার তারকাকে পছন্দ করে রেখেছেন রাজকুমার।

১৫ ১৫

পরবর্তী ছবির নাম ‘আদা আপনি আপনি’ দেবেন বলে জানান করেন রাজকুমার। ‘গান্ধী গডসে’ ছবি মুক্তির পর কেটে গিয়েছে আরও তিন মাস কেটে গিয়েছে। কিন্তু পরবর্তী ছবি নিয়ে কোনও রকম ঘোষণা করেননি রাজকুমার। বরং ‘আন্দাজ আপনা আপনা’ ছবির স্মৃতিতেই ডুবে রয়েছেন পরিচালক।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement