Mobile tracking system

মোবাইল হারিয়ে গিয়েছে? চিন্তা করবেন না, খুঁজে দিতে প্রযুক্তি আনছে কেন্দ্র

সিডট ইতিমধ্যেই মহারাষ্ট্র, দিল্লি, কর্নাটক এবং উত্তর-পূর্বাঞ্চলে পরীক্ষামূলক ভাবে এই প্রযুক্তি চালু করে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১২:৫২
Share:
০১ ১৭

শখের মোবাইল হারিয়ে গিয়েছে! খোয়া গিয়েছে ফোনের মধ্যে থাকা প্রয়োজনীয় তথ্য! এমন অবস্থায় পুলিশে অভিযোগ দায়ের করলেও মোবাইল ফিরে পাওয়ার আশা ত্যাগ করেন বেশির ভাগ মানুষ। হারানো মোবাইল কখনও খুঁজে পাওয়া গেলেও তত দিনে গাঁটের কড়ি খরচে হাতে চলে আসে নতুন মোবাইল। এই সমস্যার সমাধানে নতুন প্রযুক্তি আনছে কেন্দ্র।

০২ ১৭

হারানো মোবাইল খোঁজার নতুন ব্যবস্থার নাম ‘সিইআইআর’ (সেন্ট্রাল ইক্যুপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার)। মনে করা হচ্ছে, আগামী ১৭ মে থেকে দেশ জুড়ে চালু হবে এই পরিষেবা।

Advertisement
০৩ ১৭

কেন্দ্রের দাবি, এই প্রযুক্তির মাধ্যমে মোবাইল হারানোর পর ব্যবহারকারী নিজেই সেই মোবাইলটি খুঁজতে (ট্র্যাক) পারবেন।

০৪ ১৭

যদি ট্র্যাক করে দেখা যায় যে, সেই ফোন অন্য কারও কাছে রয়েছে, তা আটকানোর ব্যবস্থাও রয়েছে এই প্রযুক্তিতে। মোবাইলটি যাতে অন্য কেউ ব্যবহার না করতে পারেন, তার জন্য ফোনের মালিক প্রযুক্তি ব্যবহার করে নিজে থেকেই সেই ফোন ব্লক করতে পারবেন।

০৫ ১৭

সংশ্লিষ্ট এক সরকারি কর্তা জানিয়েছেন, ‘টেকনোলজি ডেভেলপমেন্ট বডি সেন্টার ফর ডিপার্টমেন্ট অফ টেলিমেটিক্স (সিডট)’-এর তরফে এই প্রযুক্তি তৈরি করা হয়েছে।

০৬ ১৭

সিডট ইতিমধ্যেই মহারাষ্ট্র, দিল্লি, কর্নাটক এবং উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে পরীক্ষামূলক ভাবে এই প্রযুক্তি চালু করে করেছে।

০৭ ১৭

খুব শীঘ্রই এই পরিষেবা প্রতিটি রাজ্যে চালু করা হবে। সংবাদ সংস্থা পিটিআইকে এমনটাই জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক টেলিকম দফতরের এক আধিকারিক।

০৮ ১৭

ওই সরকারি আধিকারিক বলেন, ‘‘১৭ মে থেকে সিইআইআর প্রযুক্তিটি সারা দেশে চালু করা হবে বলে আশা করা হচ্ছে।’’

০৯ ১৭

সিডট-এর সিইও এবং প্রজেক্ট বোর্ড চেয়ারম্যান রাজকুমার উপাধ্যায় এ রকম কোনও তারিখ নিশ্চিত না করলেও জানিয়েছেন, ভারতের প্রতিটি রাজ্যে প্রযুক্তিটি চালু করতে প্রস্তুত কেন্দ্র।

১০ ১৭

রাজকুমার বলেন, ‘‘এই প্রযুক্তি মোটামুটি ভাবে তৈরি রয়েছে। এই ত্রৈমাসিকেই দেশে প্রযুক্তিটি চালু হবে। এই প্রযুক্তি হারিয়ে যাওয়া মোবাইল ফোন খুঁজে পেতে বা ব্লক করতে সাহায্য করবে।’’

১১ ১৭

কেন্দ্রের তরফে মোবাইল সংস্থাগুলিকে ভারতে বিক্রির আগে মোবাইলের ১৫ সংখ্যার অনন্য ‘আইএমইআই নম্বর’ সরকারের কাছে নথিভুক্ত করার নির্দেশ দিয়েছে।

১২ ১৭

সরকারি সূত্রে খবর, এখন থেকে টেলিকম সংস্থা এবং সিইআইআর প্রযুক্তির কাছে এক জন ব্যবহারকারীর মোবাইলের আইএমইআই নম্বর এবং এটির সঙ্গে যুক্ত থাকা ফোন নম্বর থাকবে। ফলে কেউ চাইলে ওই ফোনের ক্লোন বানাতে পারবেন না।

১৩ ১৭

রাজকুমার আরও জানিয়েছেন, মোবাইল চুরির পর অনেক ক্ষেত্রেই আইএমইআই নম্বর বদলে দেওয়া হয়। ফলে হারিয়ে যাওয়া ফোন ট্র্যাক করা সম্ভব হয় না। সিইআইআর প্রযুক্তিতে আইএমইআই নম্বর বদলানো সম্ভব হবে না বলেও তাঁর দাবি।

১৪ ১৭

সিইআইআর প্রযুক্তি ব্যবহারের মূল উদ্দেশ্য চুরি যাওয়া বা হারিয়ে যাওয়া মোবাইল খুঁজে পাওয়া সহজ করা এবং সারা দেশে এই ধরনের চুরির অপরাধ বন্ধ করা।

১৫ ১৭

সরকারের দাবি, কর্নাটক পুলিশ সম্প্রতি সিইআইআর প্রযুক্তি ব্যবহার করে আড়াই হাজারেরও বেশি হারানো মোবাইল উদ্ধার করেছে।

১৬ ১৭

অ্যাপলের ফোনগুলিতে অ্যাপল আইডির সাহায্যে হারিয়ে যাওয়া মোবাইল ফোন ট্র্যাক করার প্রযুক্তি রয়েছে। এ বার তা আসছে অ্যান্ড্রয়েড মোবাইলগুলিতেও।

১৭ ১৭

রাজকুমার আরও জানিয়েছেন, হারানো ফোন ট্র্যাক করার এবং ব্লক করার পাশাপাশি, নকল মোবাইল ব্যবহার, ফোনের চোরাকারবারও বন্ধ করা যাবে সিইআইআর প্রযুক্তির মাধ্যমে।

সব ছবি: প্রতীকী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement