Google Play Store

কেন্দ্রের সঙ্গে অ্যাপ-যুদ্ধ! গুগ্‌ল কি এ যুগের ‘ডিজিটাল ইস্ট ইন্ডিয়া কোম্পানি’ হয়ে উঠছে?

গত শুক্রবার আচমকাই ১০টি ভারতীয় অ্যাপ ‘প্লে স্টোর’ থেকে মুছে দেয় গুগ্‌ল। তবে শেষ পর্যন্ত কেন্দ্রের হস্তক্ষেপে সমস্যা মেটে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ০৮:৩৪
Share:
০১ ১৫

গুগ্‌লের সঙ্গে নরেন্দ্র মোদী সরকারের আবারও এক বার ‘ছায়া যুদ্ধ’ শুরু হয়েছে। পরিষেবা মাসুল না মেটানোর অভিযোগে ১০টি ভারতীয় অ্যাপকে ‘প্লে স্টোর’ থেকে সরিয়ে দিয়েছিল গুগ্‌ল। সেই তালিকায় বেশির ভাগই ছিল স্টার্টআপ সংস্থা।

০২ ১৫

দিন কয়েক পরে কেন্দ্রের হস্তক্ষেপে সমস্যা মেটে। গুগ্‌ল আবার ওই অ্যাপগুলিকে ‘প্লে স্টোর’-এ ফিরিয়ে আনতে ‘বাধ্য’ হয়। তার পর থেকে আবারও চর্চায় চলে এসেছে গুগ্‌লের ‘একচেটিয়া’ আধিপত্যের প্রসঙ্গ।

Advertisement
০৩ ১৫

গত শুক্রবার আচমকাই ১০টি ভারতীয় অ্যাপ ‘প্লে স্টোর’ থেকে মুছে দেয় গুগ্‌ল। সেই তালিকায় ছিল শাদি ডট কম, ম্যাট্রিমনি ডট কম, ভারত ম্যাট্রিমনি, অডিয়ো অ্যাপ কুকু এফএম-সহ একাধিক ডেটিং অ্যাপ। বিষয়টি নিয়ে আমেরিকার তথ্যপ্রযুক্তি সংস্থাটির বিরুদ্ধে অভিযোগ তুলতে শুরু করে ভারতীয় স্টার্টআপ সংস্থাগুলি। যদিও গুগ্‌লের দাবি ছিল, ওই মাসুল তাদের অ্যান্ড্রয়েড ব্যবস্থা ও প্লে স্টোরের সহায়ক পরিবেশ গড়তে সাহায্য করে।

০৪ ১৫

বাতিল হওয়া অ্যাপগুলির প্রায় প্রত্যেকটিই কোনও না কোনও স্টার্টআপ সংস্থার ছিল। এই ব্যাপারে প্রতিক্রিয়া দিতে গিয়ে ভারত ম্যাট্রিমনির প্রতিষ্ঠাতা মুরুগাভেল জানকীরামন দাবি করেছিলেন, এটি ইন্টারনেট পরিষেবার ক্ষেত্রে দেশের ‘কালো দিন’। ‘শাদি ডট কম’-এর প্রতিষ্ঠাতা অনুপম মিত্তল গুগলের সিদ্ধান্তকে কটাক্ষ করতে গিয়ে ‘ইস্ট ইন্ডিয়া’ কোম্পানির সঙ্গে তুলনা টেনেছিলেন।

০৫ ১৫

বিষয়টি কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের নজরেও আনা হয়। তিনিই গুগ্‌লের আধিকারিকদের সঙ্গে বৈঠক করে সমস্যা মেটানোর বিষয়ে উদ্যোগী হন। তার পরই আবার মুছে যাওয়া অ্যাপগুলি ফিরে আসে প্লে স্টোরে।

০৬ ১৫

উল্লেখ্য, প্রতিযোগিতা কমিশন এর আগে গুগ্‌লের ১৫%-৩০% পর্যন্ত ওই মাসুল কাঠামো বাতিলের নির্দেশ দিয়েছিল। কিন্তু পরে এ ব্যাপারে হস্তক্ষেপ করে সুপ্রিম কোর্ট। মাসুল চাপানো এবং তা না মেটালে তা প্লে স্টোর থেকে মুছে ফেলার ‘ক্ষমতা’ পায় গুগ্‌ল।

০৭ ১৫

যদিও তার বিরোধিতা করে কিছু ভারতীয় স্টার্টআপ সংস্থা। তাদের দাবি ছিল, একচেটিয়া আধিপত্যের সুযোগে অ্যাপ ব্যবহারের টাকা মেটানোর ক্ষেত্রে শুধুমাত্র তাদের নিজস্ব পদ্ধতিই মানতে সংস্থাগুলিকে বাধ্য করে গুগ্‌ল।

০৮ ১৫

গুগ্‌লের এই একচেটিয়া আধিপত্যের অভিযোগ নতুন নয়। ২০২৩ সালে ফোনপে তার নিজস্ব ‘অ্যাপ স্টোর’ তৈরির কথা ঘোষণা করে। যদিও তা এখনও পরীক্ষামূলক অবস্থাতেই আছে। তবে বিশেষজ্ঞদের মতে, গুগ্‌লের আধিপত্যের সামনে ফোনপে কতটা দাঁত ফোটাতে পারবে তা নিয়ে সন্দেহ রয়েছে।

০৯ ১৫

অতীতেও ভারতে ‘প্লে স্টোর’ নীতির বিরোধিতা হয়েছে। ‘প্লে স্টোর’ নীতির অপব্যবহারের অভিযোগে বিরাট অঙ্কের জরিমানা করেছিল কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (সিসিআই)। দু’হাজার কোটি টাকার জরিমানা করা হয়েছিল গুগ্‌লকে।

১০ ১৫

শুধু ভারত নয়, গোটা বিশ্বই এখন স্মার্টফোনের উপর নির্ভরশীল। আর স্মার্টফোনের ব্যবহার যত বেড়েছে, ততই বাজারে ছেয়ে ফেলেছে বিভিন্ন ধরনের অ্যাপ। কিন্তু অ্যান্ড্রয়েড মোবাইলে অ্যাপ রাখতে গেলে গ্রাহকদের একমাত্র ঠিকানা গুগ্‌লের ‘প্লে স্টোর’।

১১ ১৫

আইফোন ব্যবহারকারীদের জন্য অবশ্য ‘অ্যাপল স্টোর’ আছে। কিন্তু বিশ্বের বেশির ভাগ মানুষের হাতে রয়েছে অ্যান্ড্রয়েড মোবাইল। অগত্যা অ্যাপ ডাউনলোড করতে না চাইলেও গুগ্‌লের ‘প্লে স্টোর’ ছাড়া পথ নেই।

১২ ১৫

বার বার একটা প্রশ্ন উঠেছে, কেন গুগ্‌ল ছাড়া অন্য কোনও সংস্থা এখনও ‘প্লে স্টোর’-এর মতো প্লা়টফর্ম তৈরি করতে পারল না? কেন সব কিছুতেই সবার আগে গুগ্‌লের নাম আসে, তা নিয়েও বিভিন্ন মহলে তর্ক আছে।

১৩ ১৫

অন্যান্য বেশ কিছু ব্রাউজ়ার যেমন ইন্টারনেট এক্সপ্লোরার, ফায়ারফক্স— গুগ্‌লের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় পেরে না উঠে জনপ্রিয়তা হারিয়েছে।

১৪ ১৫

অনেকেই, গুগ্‌লের এই আধিপত্যের সঙ্গে ভারতে ‘ইস্ট ইন্ডিয়া’ কোম্পানির শাসনকালের তুলনা টেনেছেন। সে সময় ব্রিটিশরা যে ভাবে ভারতের মাটিতে বণিকের বেশে এসে রাজত্ব করেছিল, তেমনই প্রযুক্তি জগতে একচ্ছত্র দাপট দেখাচ্ছে ‘ব্যবসায়ী’ গুগ্‌ল।

১৫ ১৫

ব্রিটিশ শাসনকালে পর্তুগিজ, ফরাসিদের মতো আরও অনেকেই ভারতে এসেছিল। কিন্তু কেউই ইংরেজদের মতো ‘জমি’ পায়নি। সেই কারণে ভারতীয়দের উপর ইচ্ছামতো কর চাপাত তারা। একই ছায়া গুগ্‌লের মধ্যেও দেখতে পাচ্ছে আধুনিক ডিজিটাল দুনিয়া।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement