Sushil Kumar

মহাতারকার জন্য ‘মেরে ফেলা হয়’, বলিউড ছেড়ে কোথায় গেলেন ‘দোস্তি’র অভিনেতা

সাফল্যের স্বাদ পেয়েও বলিপাড়া থেকে হঠাৎ উধাও হয়ে যান ‘দোস্তি’ ছবির অভিনেতা সুশীল কুমার। কয়েক বছর পর তাঁর মৃত্যুর খবরও ছড়িয়ে পড়ে। অনেকে মনে করেন, দুর্ঘটনায় মারা গিয়েছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ০৯:৫২
Share:
০১ ১৪

ষাটের দশকে একটি ছবিতে অভিনয় করেই বাজিমাত করেন। রাতারাতি জনপ্রিয় হওয়া অভিনেতার কাছে তখন একের পর এক ছবিতে অভিনয়ের প্রস্তাব। কিন্তু সাফল্যের স্বাদ পেয়েও বলিপাড়া থেকে হঠাৎ উধাও হয়ে যান ‘দোস্তি’ ছবির অভিনেতা সুশীল কুমার। কয়েক বছর পর তাঁর মৃত্যুর খবরও ছড়িয়ে পড়ে। অনেকে মনে করেন, দুর্ঘটনায় মারা গিয়েছেন তিনি। আবার কারও দাবি, সুশীলের মৃত্যুর নেপথ্যে রয়েছেন প্রথম সারির এক বলি অভিনেতা।

০২ ১৪

১৯৪৫ সালের ৪ জুলাই করাচিতে জন্ম সুশীলের। তাঁর আসল নাম সুশীল বেলানি। অভিনেতা তাঁর বাবা এবং ভাইদের সঙ্গে ছোট থেকেই ব্যবসার কাজ সামলাতেন। আর্থিক স্বচ্ছলতার মধ্যেই সংসার চলত তাঁদের। কিন্তু দেশভাগের পর তাঁদের সংসারে যেন কালো ছায়া নেমে আসে।

Advertisement
০৩ ১৪

দেশভাগের পর করাচি থেকে পালিয়ে গুজরাত চলে আসে সুশীলের পরিবার। সেখানে গিয়ে আবার ড্রাই ফ্রুট বিক্রির পুরনো ব্যবসা শুরু করেন সুশীলের বাবা। কিন্তু করাচিতে যে ব্যবসা সুশীলের পরিবারকে লক্ষ্মীর মুখ দেখিয়েছিল, সেই ব্যবসাই গুজরাতে মুখ থুবড়ে পড়ে।

০৪ ১৪

ব্যবসায় লোকসান হওয়ায় গুজরাত ছেড়ে মুম্বই চলে যায় সুশীলের পরিবার। সেখানে একছাদের তলায় বাবা-মা এবং ভাইদের সঙ্গে থাকতে শুরু করেন সুশীল। কিন্তু মুম্বই যাওয়ার এক বছরের মধ্যে সুশীলের বাবা মারা যান। সংসারের দায়িত্ব এসে পড়ে সুশীলের উপর।

০৫ ১৪

যখন সুশীলের দিশাহারা অবস্থা, তখন তাঁর ভাগ্যের চাকা অন্য দিকে মোড় নেয়। ছোটবেলা থেকে নাচে পারদর্শী ছিলেন সুশীল। মায়ের পরামর্শ মেনে তাই ফিল্মপাড়ায় অডিশন দিতে শুরু করেন তিনি। সেখান থেকেই অভিনয়জগতে যাত্রা শুরু।

০৬ ১৪

১৯৫৮ সালে মুক্তিপ্রাপ্ত সিন্ধ্রি ছবি ‘আবানা’য় শিশু অভিনেতা হিসাবে আত্মপ্রকাশ করেন সুশীল। তার পর একাধিক ছবিতে শিশু অভিনেতা হিসাবে কাজ করেছেন তিনি। বলি অভিনেত্রী সাধনা শিবদাসানি এই ছবির মাধ্যমেই তাঁর কেরিয়ার শুরু করেন।

০৭ ১৪

‘ধুল কা ফুল’, ‘কালা বাজার’, ‘ফুল বনে অঙ্গারে’, ‘সহেলি’র মতো ছবিতে অভিনয়ের সুযোগ পান সুশীল। ষাটের দশকে সুশীলের কেরিয়ার রাতারাতি সাফল্য ছুঁয়ে ফেলে। ষাট থেকে আশির দশকে বলিপাড়ার খ্যাতনামী ছবিনির্মাতা ছিলেন তারাচাঁদ বরজাতিয়া। ‘দোস্তি’ নামে একটি হিন্দি ছবির জন্য নতুন মুখের খোঁজে ছিলেন তারাচাঁদ।

০৮ ১৪

সুশীলের অভিনয় দেখে পছন্দ হয় তারাচাঁদের। ‘দোস্তি’ ছবিতে প্রতিবন্ধীর চরিত্রে অভিনয়ের সুযোগ পান সুশীল। মহম্মদ রফির কণ্ঠে এই ছবির গানগুলি জনপ্রিয় হওয়ার পাশাপাশি সুশীলের অভিনয়ও দর্শকমন ছুঁয়ে যায়। রাতারাতি বলিপাড়ায় জনপ্রিয়তার শিখরে পৌঁছে যান সুশীল।

০৯ ১৪

‘দোস্তি’ মুক্তির পর একের পর এক ছবিতে অভিনয়ের প্রস্তাব আসতে থাকে সুশীলের কাছে। কিন্তু ‘দোস্তি’ ছবির প্রযোজনা সংস্থা ‘রাজশ্রী প্রোডাকশনস’-এর সঙ্গে চুক্তিবদ্ধ ছিলেন অভিনেতা। চুক্তি অনুযায়ী তিন বছর সুশীল অন্য কোনও প্রযোজনা সংস্থার সঙ্গে কাজ করতে পারতেন না। ‘রাজশ্রী প্রোডাকশনস’-এর তরফে প্রতি মাসে সুশীলকে ৩০০ টাকা পারিশ্রমিক দেওয়া হবে বলেও চুক্তি হয়।

১০ ১৪

তিন বছর ‘রাজশ্রী প্রোডাকশনস’ প্রযোজনা সংস্থার হিন্দি ছবিতে অভিনয় করার কথা ছিল সুশীলের। কিন্তু ‘দোস্তি’র পর আর কোনও ছবিতেই দেখা মেলেনি অভিনেতার। হঠাৎ করে বলিপাড়া থেকে যেন উধাও হয়ে গেলেন তিনি।

১১ ১৪

কানাঘুষো শোনা যেতে থাকে পথদুর্ঘটনায় মারা গিয়েছেন সুশীল। আবার বলিপাড়ার একাংশের দাবি, বলি অভিনেতা দিলীপ কুমার সে সময় সুশীলের জনপ্রিয়তা আঁচ করে নিরাপত্তাহীনতায় ভুগতে শুরু করেছিলেন। কানাঘুষো শোনা যায়, দিলীপ যেন ইন্ডাস্ট্রিতে নিজের পরিচিতি তৈরি করতে পারেন, সে কারণে বলিউড থেকে সুশীলকে সরিয়ে দেওয়া হয়।

১২ ১৪

যে সময় সুশীলকে মৃত বলে ঘোষণা করা হয় সে সময় বহাল তবিয়তে বেঁচেছিলেন অভিনেতা। বলিপাড়া সূত্রে খবর, অভিনয়জগতে তাঁর কোনও ভবিষ্যৎ নেই ভেবে কলেজের পড়াশোনা শেষ করেন তিনি। পরে বিমান সংস্থার কর্মী হিসাবে নিযুক্ত হন সুশীল।

১৩ ১৪

১৯৭৮ সালে বিয়ে করার পর স্ত্রী এবং কন্যাসন্তানকে নিয়ে বলিপাড়া থেকে দূরে জীবন কাটান সুশীল। অভিনেতার কন্যা বাবার পদাঙ্ক অনুসরণ করে অভিনয়ে নামেননি। বিয়ে করে আমেরিকায় চলে যান সুশীল-কন্যা।

১৪ ১৪

২০০৩ সালে কাজ থেকে অবসর নেন সুশীল। তার তিন বছর পর সুশীলের স্ত্রী মারা গেলে মুম্বই ছেড়ে আমেরিকায় চলে যান তিনি। বর্তমানে ফিল্মজগতের সঙ্গে কোনও রকম সম্পর্ক নেই সুশীলের। কন্যা এবং জামাইয়ের সঙ্গে অবসর সময় কাটাচ্ছেন ষাটের দশকের জনপ্রিয় অভিনেতা।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement