Shah Rukh Khan

তিনি যখন খলনায়ক, শাহরুখের ছয় অবতার

নেতিবাচকতায় মোড়া চরিত্রে অভিনয় করেও কম প্রশংসা কুড়োননি অভিনেতা। ‘জওয়ান’ ছাড়া শাহরুখের কেরিয়ারে এমন কী কী ছবি রয়েছে যেখানে ছকভাঙা ‘অ্যান্টি হিরো’ চরিত্রে তিনি অভিনয় করেছেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫১
Share:
০১ ১৩

পূর্ণ প্রেক্ষাগৃহ। শাহরুখ বলছেন, ‘‘যব ম্যায় ভিলেন বনতা হুঁ না তো মেরে সামনে কোই ভি হিরো টিক নেহি সকতা।’’ ব্যাস। হাততালির বন্যা। না, অভিনেতার নিজের মনের কথা নয় এটি। বৃহস্পতিবার প্রেক্ষাগৃহে মু্ক্তি পেয়েছে ‘জওয়ান’। এই ছবিতে শাহরুখের মুখে এই সংলাপ রয়েছে।

০২ ১৩

রোম্যান্টিক চরিত্রে শাহরুখের অভিনয় দেখতে অভ্যস্ত দর্শক। কিন্তু ছকভাঙা চরিত্রেও অভিনয় করেছেন তিনি। ‘জওয়ান’ ছবিতেও তার অন্যথা হল না। না নায়ক, না খলনায়ক— ‘অ্যান্টি হিরো’র চরিত্রে অভিনয় করলেন শাহরুখ।

Advertisement
০৩ ১৩

তবে শাহরুখের সংলাপ খুব একটা ভুল নয়। নেতিবাচকতায় মোড়া চরিত্রে অভিনয় করেও কম প্রশংসা কুড়োননি অভিনেতা। ‘জওয়ান’ ছাড়া শাহরুখের কেরিয়ারে এমন কী কী ছবি রয়েছে, যেখানে ছকভাঙা ‘অ্যান্টি হিরো’ চরিত্রে তিনি অভিনয় করেছেন?

০৪ ১৩

১৯৯৩ সালে যশ চোপড়ার পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ডর’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন সানি দেওল, শাহরুখ খান এবং জুহি চাওলা।

০৫ ১৩

‘ডর’ ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয় করেন শাহরুখ। অভিনেতার কণ্ঠে ‘ক...ক...ক...কিরণ’ ডাক শুনলেই যেন ভয় ধরে। খলনায়কের চরিত্রে অভিনয় করে নায়কের চরিত্রকেও ছাপিয়ে যান শাহরুখ। সেই ছাপই কি ‘জওয়ান’ ছবিতে অভিনেতার সংলাপে ধরা পড়েছে?

০৬ ১৩

সম্প্রতি ‘ডন’ ছবির তৃতীয় পর্বের অভিনেতা হিসাবে বেছে নেওয়া হয়েছে রণবীর সিংহকে। তা নিয়ে বলিপাড়ায় চলেছে তুমুল বিতর্ক।

০৭ ১৩

অমিতাভ বচ্চনের পর বড় পর্দায় ডনের চরিত্র কোনও অভিনেতা ফুটিয়ে তুলতে পারবেন না বলেই অনুমান করেছিলেন বলিপাড়ার একাংশ। কিন্তু ‘অ্যান্টি হিরো’র চরিত্রে অভিনয় করে তাক লাগিয়ে দেন শাহরুখ।

০৮ ১৩

রাহুল রাওয়াইলের পরিচালনায় ১৯৯৪ সালে মুক্তি পায় ‘অনজাম’। এই ছবিতে শাহরুখের বিপরীতে অভিনয় করেছিলেন মাধুরী। ‘অনজাম’-এ শাহরুখ ‘অ্যান্টিহিরো’ চরিত্রে দুর্দান্ত অভিনয় করেন।

০৯ ১৩

১৯৯৩ সালে আব্বাস-মুস্তানের পরিচালনায় মুক্তি পায় ‘বাজ়িগর’ ছবিটি। শাহরুখের সঙ্গে ‘বাজ়িগর’-এ অভিনয় করতে দেখা যায় শিল্পা শেট্টি এবং কাজলকে।

১০ ১৩

রোম্যান্টিক থ্রিলার ঘরানার ছবি ‘বাজ়িগর’। এই ছবিতেও শাহরুখের চরিত্রটি ছিল অন্য রকম। পুরোপুরি রোম্যান্টিক হিরো হিসাবে এই ছবিতে অভিনয় করেননি তিনি।

১১ ১৩

সদ্য মুক্তিপ্রাপ্ত ‘জওয়ান’ ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেছেন শাহরুখ। এই প্রথম বার নয়, এর আগেও দ্বৈতচরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে তাঁকে।

১২ ১৩

১৯৯৮ সালে মহেশ ভট্টের পরিচালনায় মুক্তি পায় ‘ডুপ্লিকেট’। এই ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ। সেখানেও তিনি খলনায়ক হয়েছিলেন। শাহরুখের সঙ্গে ‘ডুপ্লিকেট’ ছবিতে অভিনয় করেছিলেন সোনালি বেন্দ্রে এবং জুহি চাওলা।

১৩ ১৩

২০১৬ সালে মণীশ শর্মার পরিচালনায় মুক্তি পায় ‘ফ্যান’। এই ছবিতেও দ্বৈতচরিত্রে অভিনয় করেন শাহরুখ। তাঁর চরিত্রে খলনায়কসুলভ স্বাদ ছিল। নায়কের প্রেমে আত্মহারা এক ভক্তের চরিত্রে দুর্দান্ত অভিনয় করেছিলেন তিনি।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement