Small Savings

স্বল্প সঞ্চয়ে সুদের হার বৃদ্ধি পেল, কত সুদ মিলবে এনএসসি, এমআইএস থেকে? রইল পূর্ণাঙ্গ তালিকা

দু-একটি ব্যতিক্রম বাদ দিয়ে প্রায় সবক’টি স্বল্প সঞ্চয়েই সুদের হার কিছুটা করে বাড়িয়ে দেওয়া হয়েছে। কোনও ক্ষেত্রে সুদ বেড়েছে আগের চেয়ে ০.১ শতাংশ, আবার কোথাও তা বেড়েছে ০.৭ শতাংশ।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ১৬:২৩
Share:
০১ ১৬

স্বল্প সঞ্চয়ে সুদের হার কিছুটা বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। শনিবার ১ এপ্রিল থেকেই সেই বর্ধিত সুদের হার কার্যকর করা হবে। নতুন অর্থবর্ষের শুরুতে কেন্দ্রের এই সিদ্ধান্ত সুখবর বয়ে এনেছে।

০২ ১৬

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির বাজারে স্বল্প সঞ্চয়ে সুদের হার বৃদ্ধি বিনিয়োগকারী মধ্যবিত্ত শ্রেণির কাছে স্বস্তির বার্তা। তাঁদের দৈনন্দিন যাপনে কিছুটা হলেও চাপ কমাতে সাহায্য করবে বর্ধিত সুদের হার।

Advertisement
০৩ ১৬

দেখা গিয়েছে, দু-একটি ব্যতিক্রম বাদ দিয়ে প্রায় সবক’টি স্বল্প সঞ্চয় প্রকল্পেই সুদের হার কিছুটা করে বাড়িয়ে দেওয়া হয়েছে। কোনও ক্ষেত্রে সুদ বেড়েছে আগের চেয়ে ০.১ শতাংশ, আবার কোনও ক্ষেত্রে তা বেড়েছে ০.৭ শতাংশ।

০৪ ১৬

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের জন্য এই বর্ধিত সুদ প্রযোজ্য হবে। অর্থাৎ, এপ্রিল থেকে জুন মাসে নতুন হারে সুদ পাবেন গ্রাহকেরা।

০৫ ১৬

বর্ধিত সুদের তালিকায় চোখ রাখলে দেখা যাচ্ছে, পোস্ট অফিসের মেয়াদি জমায় প্রায় প্রতি ক্ষেত্রেই সুদ কিছুটা করে বাড়িয়ে দেওয়া হয়েছে। ১ বছরের মেয়াদি জমার ক্ষেত্রে সুদের হার ৬.৬ শতাংশ থেকে বাড়িয়ে করা হয়েছে ৬.৮ শতাংশ।

০৬ ১৬

২ বছরের মেয়াদি জমার ক্ষেত্রে এত দিন গ্রাহকেরা ৬.৮ শতাংশ হারে সুদ পেতেন। নতুন ঘোষণার পর সঞ্চয়ের উপর তাঁরা ৬.৯ শতাংশ হারে সুদ পাবেন।

০৭ ১৬

এ ছাড়া সুদ বেড়েছে ৩ বছরের মেয়াদি জমার ক্ষেত্রেও। ৬.৯ শতাংশের পরিবর্তে এ ক্ষেত্রে সুদ মিলবে ৭ শতাংশ হারে।

০৮ ১৬

৫ বছরের মেয়াদি জমার ক্ষেত্রে আগের চেয়ে বেশ খানিকটা সুদ বেড়েছে। এত দিন এই প্রকল্পে ৭ শতাংশ হারে সুদ দেওয়া হত। তা বাড়িয়ে করা হয়েছে ৭.৫ শতাংশ।

০৯ ১৬

৫ বছরের রেকারিং ডিপোজ়িটের ক্ষেত্রে এত দিন ৫.৮ শতাংশ হারে সুদ দিত পোস্ট অফিস। এ বার সঞ্চয়ের উপর ৬.২ শতাংশ হারে সুদ দেওয়া হবে।

১০ ১৬

বয়স্ক নাগরিকদের সঞ্চয় প্রকল্পে (সিনিয়র সিটিজ়েন সেভিংস স্কিম) বেশ খানিকটা সুদ বাড়িয়ে দেওয়া হয়েছে। আগে এই প্রকল্পের গ্রাহকেরা ৮ শতাংশ হারে সুদ পেতেন। এ বার তা বাড়িয়ে করা হয়েছে ৮.২ শতাংশ।

১১ ১৬

সুদ বেড়েছে জাতীয় সঞ্চয় শংসাপত্রেও (ন্যাশানল সেভিংস সার্টিফিকেট)। আগে এই প্রকল্পের ক্ষেত্রে ৭ শতাংশ হারে সুদ দেওয়া হত। তা বাড়িয়ে করা হয়েছে ৭.৭ শতাংশ।

১২ ১৬

মাসিক রোজগার অ্যাকাউন্ট প্রকল্প (মান্থলি ইনকাম অ্যাকাউন্ট স্কিম)-এ এত দিন সঞ্চয়ের উপর ৭.১ শতাংশ হারে সুদ দেওয়া হত। সুদ বৃদ্ধির পর এ বার থেকে ওই প্রকল্পের গ্রাহকেরা পাবেন ৭.৪ শতাংশ হারে সুদ।

১৩ ১৬

কিসান বিকাশ পত্র প্রকল্পে যাঁরা টাকা রাখেন, তাঁদের জন্যও সুখবর রয়েছে। এই প্রকল্পে আগে ৭.২ শতাংশ হারে সুদ দেওয়া হত। এ বার সুদের হার বেড়ে হয়েছে ৭.৫ শতাংশ।

১৪ ১৬

কেন্দ্রের ঘোষণার পর সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট প্রকল্পের সুদ বেড়ে গিয়েছে বেশ খানিকটা। আগে এই প্রকল্পের সঞ্চয়ে ৭.৬ শতাংশ হারে সুদ দেওয়া হত। তা বাড়িয়ে করা হয়েছে ৮ শতাংশ।

১৫ ১৬

সুদ বৃদ্ধির আবহে অবশ্য ব্রাত্য রয়ে গিয়েছে দু’টি স্বল্প সঞ্চয় প্রকল্প। পোস্ট অফিসে সাধারণ সেভিংস অ্যাকাউন্টে যাঁরা টাকা রাখেন, তাঁরা আগের মতোই ৪ শতাংশ হারে সুদ পাবেন। এ ক্ষেত্রে সুদের হার বাড়েনি।

১৬ ১৬

সুদের হারে হেরফের হয়নি পাবলিক প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রেও। ওই প্রকল্পে জমা টাকার উপর ৭.১ শতাংশ হারে সুদ মিলত। কেন্দ্রের ঘোষণার পরেও ওই একই হারে পিপিএফে সুদ দেওয়া হবে।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement