Hollywood Movies

বলিউডের বহু ছবি ‘টুকে’ তৈরি হয়েছে হলিউডি ছবি! তালিকায় রয়েছে সত্যজিতের বিখ্যাত সিনেমাও

অনেকের কাছেই অজানা যে হিন্দি ছবির চিত্রনাট্য অনুকরণ করেও হলিউডে বহু ছবি বানানো হয়েছে। এই তালিকায় রয়েছে শাহরুখ খান, সলমন খান এবং শাহিদ কপূরের মতো তারকাদের ছবি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ১১:২৭
Share:
০১ ১৬

বলিউডে একের পর এক ছবি মুক্তি পেয়ে চলেছে। এর মধ্যে বেশ কয়েকটি ছবি নিয়ে বক্রোক্তি করেন দর্শক। তাঁদের দাবি, হিন্দি ছবির অধিকাংশই দক্ষিণী ছবির অনুকরণ করে বানানো অথবা হলিউডের কোনও ছবি থেকে প্রভাবিত। কিন্তু অনেকের কাছেই অজানা যে হিন্দি ছবির চিত্রনাট্য অনুকরণ করেও হলিউডেও বহু ছবি বানানো হয়েছে। এই তালিকায় রয়েছে শাহরুখ খান, সলমন খান এবং শাহিদ কপূরের মতো তারকাদের ছবি।

০২ ১৬

২০০৭ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ইমতিয়াজ আলি পরিচালিত ‘জব উই মেট’ ছবিটি। রোম্যান্টিক কমেডি ঘরানার এই ছবিতে শাহিদের সঙ্গে করিনা কপূর খানের অভিনয় সকলের মনে জায়গা করে নিয়েছিল। ছবিটিও বহুল প্রশংসা কুড়িয়েছিল দর্শকের কাছে।

Advertisement
০৩ ১৬

‘জব উই মেট’ মুক্তির তিন বছর পর ২০১০ সালে হলিউডে ‘লিপ ইয়ার’ নামে একটি ছবি মুক্তি পায়। আনন্দ টাকার পরিচালিত এই ছবির চিত্রনাট্যকার ছিলেন হ্যারি এলফন্ট এবং ডেবোরা কাপলান।

০৪ ১৬

‘লিপ ইয়ার’ ছবিতে অভিনয় করেছিলেন এমি অ্যাডাম্‌স এবং ম্যাথিউ গুড। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিটি ‘জব উই মেট’ ছবির চিত্রনাট্য দ্বারা অনুপ্রাণিত।

০৫ ১৬

২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘আ ওয়েডনেসডে’ ছবিটির পরিচালনার দায়িত্বে ছিলেন নীরজ পাণ্ডে। নাসিরুদ্দিন শাহ এবং অনুপম খের অভিনীত এই ছবিটি বলিউডের প্রথম সারিতে থাকা ছবিগুলির মধ্যে অন্যতম।

০৬ ১৬

‘আ ওয়েডনেসডে’র অনুকরণে শ্রীলঙ্কায় ‘আ কমন ম্যান’ নামে থ্রিলার ঘরানার ছবি মুক্তি পায় ২০১৩ সালে। চন্দ্রণ রত্নম পরিচালিত এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেছিলেন বেন কিংসলে এবং বেন ক্রস।

০৭ ১৬

২০১২ সালে আয়ুষ্মান খুরানা এবং ইয়ামি গৌতম অভিনীত ‘ভিকি ডোনার’ বলিপাড়ার কমেডি ঘরানার চর্চিত ছবিগুলির মধ্যে অন্যতম। এই ছবিটি পরিচালনা করেছিলেন সুজিত সরকার।

০৮ ১৬

‘ভিকি ডোনার’ মুক্তির এক বছরের মাথায় এর অনুকরণে আমেরিকায় মুক্তি পায় কমেডি ড্রামা ঘরানার একটি ছবি ‘ডেলিভারি ম্যান’। কেন স্কট পরিচালিত এই ছবিতে অভিনয় করেছিলেন ভিন্স ভন, ক্রিস প্যাট এবং কোবি স্মালডার্স।

০৯ ১৬

২০১১ সালে ডেনিস ডুগানের পরিচালনায় আমেরিকায় মুক্তি পায় ‘জাস্ট গো উইদ ইট’ ছবিটি। রোম্যান্টিক কমেডি ঘরানার এই ছবিতে অভিনয় করেছিলেন অ্যাডাম স্যান্ডলার এবং জেনিফার অ্যানিস্টনের মতো হলি তারকারা।

১০ ১৬

দর্শকের অধিকাংশের অনুমান, ‘জাস্ট গো উইদ ইট’ ছবিটি ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত সলমনের ‘ম্যায়নে প্যার কিঁউ কিয়া’ ছবি থেকে অনুপ্রাণিত। এই ছবিতে সলমনের পাশাপাশি অভিনয় করতে দেখা গিয়েছে ক্যাটরিনা কইফ, সুস্মিতা সেন এবং সোহেল খানকে।

১১ ১৬

১৯৯৩ সালে যশ চোপড়ার পরিচালনায় শাহরুখ অভিনীত ‘ডর’ ছবিটি বলিপাড়ায় সাড়া ফেলে দেয়। খলনায়কের চরিত্রের ধূসরতাগুলি শাহরুখ যে ভাবে পর্দায় ফুটিয়ে তুলেছিলেন তা প্রশংসনীয়। শাহরুখের পাশাপাশি এই ছবিতে অভিনয় করেছিলেন সানি দেওল এবং জুহি চাওলা।

১২ ১৬

‘ডর’ ছবি মুক্তির তিন বছর পর আমেরিকায় মুক্তি পায় সাইকোলজিক্যাল থ্রিলার ছবি ‘ফিয়ার’। জেমস ফোলের পরিচালিত এই ছবিটি ‘ডর’-এর চিত্রনাট্য থেকে অনুপ্রাণিত। মার্ক ওয়ালবার্গ, রিস উইদারস্পুন, উইলিয়াম পিটারসেনের মতো তারকারা ‘ফিয়ার’ ছবিতে অভিনয় করেছিলেন।

১৩ ১৬

২০০১ সালে মাইকেল বের পরিচালনায় আমেরিকায় মুক্তি পায় ‘পার্ল হার্বার’ নামের ওয়ার ড্রামা ঘরানার ছবি। বেন অ্যাফ্লেক যিনি ব্যাটম্যান চরিত্রে অভিনয় করে জনপ্রিয় হয়ে উঠেছেন, তাঁকে ‘পার্ল হার্বার’ ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেছিলেন।

১৪ ১৬

বলিপাড়া সূত্রে খবর, ১৯৬৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘সঙ্গম’ ছবির ইংরেজি রিমেক ‘পার্ল হার্বার’। রাজ কপূর, রাজেন্দ্র কুমার এবং বৈজয়ন্তীমালা ‘সঙ্গম’ ছবিতে অভিনয় করেছিলেন।

১৫ ১৬

শুধুমাত্র হিন্দি ছবি থেকেই নয়, বাংলা ছবি থেকেও রিমেক করা হয়েছে হলিউডের ছবি। ১৯৬৪ সালে সত্যজিৎ রায়ের পরিচালনায় মুক্তি পায় ‘চারুলতা’ ছবিটি। সৌমিত্র চট্টোপাধ্যায়, মাধবী মুখোপাধ্যায় এবং শৈলেন মুখোপাধ্যায় অভিনীত এই ছবিটিও বহুল প্রশংসা পায়।

১৬ ১৬

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নষ্টনীড়’ উপন্যাসের উপর ভিত্তি করে বানানো হয়েছিল ‘চারুলতা’ ছবিটি। ২০০৫ সালে ‘চারুলতা’ ছবির অনুকরণে মুক্তি পেয়েছিল ‘ফর্টি শেডস অফ ব্লু’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement