Locomotive

রেললাইনে এ বার ছুটবে দানব! ‘বিস্ট অফ ইন্ডিয়ান রেলওয়েজ’ নিয়ে এল ভারতীয় রেল

রেলের দাবি, এটাই এ পর্যন্ত দেশের সবচেয়ে শক্তিশালী লোকোমোটিভ। ১২,০০০ অশ্বশক্তি সম্পন্ন এই ইঞ্জিনটিকে রেল বলছে, ‘বিস্ট অফ ইন্ডিয়ান রেলওয়েজ’।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১৩:৫৩
Share:
০১ ১৫

বুলেট ট্রেন থেকে দূরপাল্লার যাত্রার জন্য নতুন ট্রেন, বন্দে ভারত থেকে গতিমান— রেলের বিবিধ নতুন প্রকল্প এবং পরিকল্পনার ছবি মাঝেমধ্যেই সমাজমাধ্যমে ভাইরাল হয়। এ বার নেটাগরিকদের দৃষ্টি আকর্ষণ করেছে একটি নতুন লোকোমোটিভ। যাকে ভারতীয় রেলই বলছে, এখনও পর্যন্ত দেশের সবচেয়ে শক্তিশালী লোকোমেটিভ।

০২ ১৫

গত ৩ ডিসেম্বর ভারতীয় রেলের নিজস্ব এক্স হ্যান্ডল (সাবেক টুইটার) থেকে শেয়ার করা একটি ভিডিয়ো নিয়ে হইচই শুরু হয়েছে। ভিডিয়োটি একটি লোকোমোটিভের। নাম ডব্লিউএজি১২বি। পোস্টের তিন দিনের মধ্যে প্রায় ৩০ লক্ষ এক্স ব্যবহারকারী ভিডিয়োটি দেখেছেন। চলছে ঢালাও ‘শেয়ার’। রেলের নতুন লোকোমোটিভের দরাজ প্রশংসা করছেন তাঁরা।

Advertisement
০৩ ১৫

ছবিতে দেখা যাচ্ছে নীল রঙের লোকোমোটিভটি প্রচুর মাল নিয়ে রেললাইন ধরে এগিয়ে চলেছে। দেখে মনে হচ্ছে মালপত্রে ঠাসা ছোটখাটো কোনও কারখানা এগিয়ে চলেছে।

০৪ ১৫

রেলের দাবি, এটাই এ পর্যন্ত দেশের সবচেয়ে শক্তিশালী লোকোমোটিভ। ১২,০০০ অশ্বশক্তি সম্পন্ন এই ইঞ্জিনটিকে রেল বলছে, ‘বিস্ট অফ ইন্ডিয়ান রেলওয়েজ’।

০৫ ১৫

এই লোকোমোটিভ তৈরি হয়েছে বিহারের মধেপুরা বৈদ্যুতিক লোকো কারখানায়। রেলওয়ের তরফে যাকে বলা হচ্ছে, ‘দানবিক’।

০৬ ১৫

সত্যিই দানবিক শক্তি এই লোকোমোটিভের। ভারতীয় রেল এবং অলস্টমের যৌথ উদ্যোগে তৈরি ডব্লিউএজি-১২ লোকোমোটিভ প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ১২০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে চলতে পারে। নিতে পারে ৬ হাজার টন ওজন।

০৭ ১৫

রেল বলছে, এর আগে সবচেয়ে শক্তিশালী লোকোমোটিভ ছিল ডব্লিউএজি-৯। পূর্বসূরির চেয়ে দ্বিগুণ শক্তিশালী এ বারের লোকোমোটিভ। ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অধীনে উৎপাদিত ওই বৈদ্যুতিক লোকোমোটিভ তৈরি হয়েছে অতিরিক্ত ভার বহনের জন্য।

০৮ ১৫

ডব্লিউএজি-১২বি লোকোমোটিভে ইনস্টল করা হয়েছে ইনসুলেটেড গেট বাইপোলার ট্রানজিস্টার। ব্রেকিং সিস্টেম এমন ভাবে তৈরি হয়েছে, যাতে শক্তি খরচ কম হয়।

০৯ ১৫

এই লোকোমোটিভের ব্যবহারে দেশের মালবাহী ট্রেনের গড় গতিবেগ ঘণ্টায় কমপক্ষে ২০ থেকে ২৫ কিলোমিটার বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

১০ ১৫

রেলের দাবি, এই লোকোমোটিভ মালবাহী ট্রেনগুলির গড় গতিবেগ যেমন বৃদ্ধি করবে, তেমনই বহনক্ষমতাও উন্নত করবে।

১১ ১৫

রেলের দাবি, এই শক্তিশালী লোকোমোটিভ মালপরিবহণের ছবিটাই বদলে দেবে। আরও তাড়াতাড়ি গন্তব্যে পৌঁছে যাবে মালবাহী ট্রেন। একই সঙ্গে আরও বেশি ওজনের মালপত্র নিয়ে যেতে পারবে তারা।

১২ ১৫

লোকোমোটিভ ইঞ্জিন এবং রেলের বিবিধ যন্ত্রাংশ তৈরিতে বিশ্বের অন্যতম পরিচিত সংস্থা অলস্টম। এরা ইতিমধ্যে ভারতীয় রেলের জন্য ৩০০-র বেশি ইঞ্জিন তৈরি করেছে।

১৩ ১৫

রেল সূত্রে খবর, এ বার মালগাড়ির উন্নতি এবং আধুনিকীকরণে বিশেষ ভাবে নজর দেওয়া হয়েছে। সেই উদ্যোগেরই একটি অংশ ‘বিস্ট অফ ইন্ডিয়ান রেলওয়েজ’।

১৪ ১৫

এই লোকোমোটিভটি জিপিএস প্রযুক্তির মাধ্যমে পরিচালিত হয়। এমবেডেড সফ্‌টঅয়্যারের মাধ্যমে লোকোমোটিভকে জিপিএসের মাধ্যমে ট্র্যাক করা যাবে।

১৫ ১৫

ইতিমধ্যে ভাইরাল এই ভিডিয়ো নিয়ে হইচই শুরু হয়েছে। লোকোমোটিভ দেখে বিস্ময় প্রকাশ করেছেন অনেকেই। কেউ রেলের ওই ভিডিয়ো শেয়ার করে লিখছেন, ‘‘এ জিনিস তো আগে কখনও দেখিনি! আমি বিস্মিত। ভারতীয় রেলকে শুভেচ্ছা।’’ কারও আবার সরস মন্তব্য, ‘‘এই লোকোমোটিভ তো একটা পুরো কোম্পানি তুলে নিয়ে চলে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement