Ajay Harinath Singh

কিনতে চেয়েছিলেন রিলায়্যান্স ক্যাপিটাল, দেশের প্রথম বেসরকারি শহর সংস্কারের দায়িত্বে সেই অজয়

আস্ত এক শহর সংস্কারের দায়িত্ব পেয়েছে তাঁর সংস্থা। সংস্থার নেপথ্যে যিনি, সেই অজয় হরিনাথ সিংহ এর আগে ঋণ জর্জরিত রিলায়্যান্স ক্যাপিটাল কেনার দৌড়েও ছিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১১
Share:
০১ ১৬

ভারতের প্রথম বেসরকারি পার্বত্য শহর লাভাসা। সেই শহর সংস্কারের দায়িত্ব পেয়েছে ডারউইন প্ল্যাটফর্ম ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড (ডিপিআইএল)। সেই সংস্থার নেপথ্যে যিনি, সেই অজয় হরিনাথ সিংহ এর আগে ঋণ জর্জরিত রিলায়্যান্স ক্যাপিটাল কেনার দৌড়েও ছিলেন।

০২ ১৬

লাভাসা শহর সংস্কারের জন্য ১,৮১৪ কোটি টাকার পরিকল্পনা প্রস্তাব দিয়েছিল ডিপিআইএল। সেই প্রস্তাবে অনুমোদন দিয়েছে ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল (এনসিএলটি)। এর ফলে মুম্বইয়ের অদূরে ওই শহরের সংস্কার করবে ডিপিআইএল।

Advertisement
০৩ ১৬

শহর সংস্কারের দায়িত্ব পাওয়ার জন্য দরপত্র জমা করেছিল অবন্তা গোষ্ঠী, পুণের ভিথল মানিয়ার-সহ বেশ কিছু সংস্থা। শেষ পর্যন্ত এনসিএলটি অনুমোদন দিয়েছে ডিপিআইএলকে।

০৪ ১৬

এই প্রসঙ্গে অজয় জানান, দেশে বিশ্বমানের স্মার্ট শহর তৈরির ভার তাঁদের উপরেই দিয়েছে এনসিএলটি। তাঁর সংস্থা প্রস্তাবিত সময়ের মধ্যে শেষ করবে কাজ। এই প্রকল্পে কাজের জন্য মুখিয়ে রয়েছে ডিপিআইএল।

০৫ ১৬

অজয় এও জানান যে, সমস্ত অংশীদার এবং লাভাসায় যাঁরা জমি বা বাড়ি কিনবেন, তাঁদের স্বার্থও দেখবে সংস্থা। জমি, বাড়ির ক্রেতারা যাতে সহজে ঋণ পান, সেই ব্যবস্থাও করা হবে।

০৬ ১৬

মুম্বই থেকে ১৮০ কিলোমিটার দূরে সহ্যাদ্রি পর্বতশ্রেণির মুলশি উপত্যকায় রয়েছে লাভাসা শহর। ২০ হাজার একর জমি নিয়ে তৈরি।

০৭ ১৬

এই লাভাসাই ভারতের প্রথম শহর, যা তৈরি এবং সংস্কার করেছে বেসরকারি সংস্থা। ২০০০ সালে হিন্দুস্তান কনস্ট্রাকশন কোম্পানি (এইচসিসি) শহর তৈরির কাজ শুরু করেছিল।

০৮ ১৬

এইচসিসি সংস্থা স্থানীয় প্রোমোটারদের থেকে জমি কিনেছিল। তার পর শহর তৈরি করে তাতে বাঁধ, সুড়ঙ্গ, সেতু তৈরি করেছিল তারা। স্থির হয়েছিল, সাতটি পাহাড়ে গড়ে উঠবে পাঁচটি ছোট শহর। তিন লক্ষ মানুষ সেখানে বাস করবেন।

০৯ ১৬

এর পর জমি অধিগ্রহণ নিয়ে অভিযোগ ওঠে। পরিবেশবিদেরাও প্রতিবাদ করেন। এ সবের জেরে থমকে যায় কাজ। আটকে পড়ে বিনিয়োগকারী এমনকি বাড়ির ক্রেতাদের টাকা। ঋণে জর্জরিত হয় শহরের পুরসভা।

১০ ১৬

শেষ পর্যন্ত শহর সংস্কারের জন্য দরপত্র জমা দেয় বেশ কিছু বেসরকারি সংস্থা। সকলকে পিছনে ফেলে শহর সংস্কারের বরাত পায় অজয়ের ডিপিআইএল।

১১ ১৬

এই ডিপিআইএল সংস্থার চেয়ারম্যান এবং এমডি হলেন অজয়। তিনি আদতে মুম্বইয়ের বাসিন্দা। নির্মাণের পাশাপাশি অটো, খুচরো পণ্য, পরিকাঠামো, শিপিং, খনি উত্তোলনকারী, পরিশোধনাগার, আর্থিক সংস্থা রয়েছে অজয়ের।

১২ ১৬

একটি সংবাদমাধ্যম দাবি করেছে, অজয়ের মোট সম্পত্তির পরিমাণ ৬৮ হাজার কোটি টাকা।

১৩ ১৬

মুম্বই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছিলেন অজয়। ডিপিআইএলের পাশাপাশি ২১টি সংস্থার মালিকানা রয়েছে তাঁর।

১৪ ১৬

২০০৯ সালে ডারউইন গোষ্ঠীর প্রতিষ্ঠা করেন অজয়। ২০১০ সালে ডিপিআইএল সংস্থা তৈরি করেন।

১৫ ১৬

এই ডিপিআইএল লাভাসা সংস্কারের বরাত পেয়েছে। জেট এয়ারওয়েজ, এয়ার ইন্ডিয়া, শিপিং কর্পোরেশন অফ ইন্ডিয়ার নিলামেও উপস্থিত ছিল অজয়ের ডারউইন গোষ্ঠী।

১৬ ১৬

সেই অজয়ের হাতেই এ বার সেজে উঠতে চলেছে লাভাসা। ভারতের প্রথম বেসরকারি ভাবে গঠিত শহর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement