Adarsh Gaurav

শাহরুখের ছবিতে অভিনয় করে কেরিয়ার শুরু, তারকা-কন্যাকে টক্কর দেওয়া আদর্শ পাড়ি দিলেন হলিউড

হিন্দি ছবি এবং ওয়েব সিরিজ়ে অভিনয়ের পাশাপাশি নামী সংস্থার বিজ্ঞাপনেও অভিনয় করতে দেখা গিয়েছে আদর্শ গৌরবকে। সমাজমাধ্যমে তাঁর অনুরাগীর সংখ্যাও নজরকাড়া।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১৩:৩৯
Share:
০১ ১৫

২০২৩ সালের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে নেটফ্লিক্সে মুক্তি পায় ‘খো গয়ে হম কাহা’। অনন্যা পাণ্ডে, সিদ্ধান্ত চতুর্বেদীর পাশাপাশি এই ছবিতে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন আদর্শ গৌরব। ইতিমধ্যেই হলিউডে পাড়ি দেওয়ার স্বপ্ন পূরণ করে ফেলেছেন অভিনেতা।

০২ ১৫

১৯৯৪ সালে ১১ জুলাই ঝাড়খণ্ডের জামশেদপুরে জন্ম আদর্শের। বাবা-মা এবং ভাইয়ের সঙ্গে সেখানে থাকতেন তিনি। আদর্শের বাবা-মা দু’জনেই চাকরি করেন। বর্তমানে আদর্শের ভাই সিঙ্গাপুরে কর্মরত।

Advertisement
০৩ ১৫

জামশেদপুরে স্কুলের পড়াশোনা শুরু করার পর পরিবার-সহ মুম্বই চলে যান আদর্শ। এক পুরনো সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন যে, তাঁর বাবার বদলির চাকরি হওয়ার কারণে ২০০৭ সালে জামশেদপুর থেকে মুম্বই চলে যান তাঁরা।

০৪ ১৫

তবে অভিনয় নয়, ছোটবেলা থেকে শাস্ত্রীয় সঙ্গীতের প্রতি আগ্রহ ছিল আদর্শের। অভিনেতার বাবা-মা ভেবেছিলেন যে গানবাজনা নিয়েই কেরিয়ার গড়ে তুলবেন আদর্শ। কিন্তু পথ বদল করে অভিনয়ে নামেন তিনি।

০৫ ১৫

হিন্দি শাস্ত্রীয় সঙ্গীতের উপর ন’বছর প্রশিক্ষণ নেন আদর্শ। স্কুলে বন্ধুবান্ধবদের সঙ্গে নিজের ব্যান্ডও খোলেন তিনি। গানের বিভিন্ন অনুষ্ঠানে মঞ্চে পারফর্ম করতেন তিনি। সুভাষ ঘাই এবং ইলায়ারাজার মতো পরিচালকের ছবিতে গান গাওয়ার সুযোগ পান আদর্শ।

০৬ ১৫

গানের সূত্র ধরেই অভিনয়ের সুযোগ পান বলে এক পুরনো সাক্ষাৎকারে জানিয়েছিলেন আদর্শ। তিনি বলেছিলেন, ‘‘নবম শ্রেণিতে পড়াকালীন একটি অনুষ্ঠানে গান করছিলাম আমি। সেখানেই আমাকে দেখে এক জন জিজ্ঞাসা করেছিলেন যে, আমি অভিনয় করতে চাই কি না। আমিও সঙ্গে সঙ্গে রাজি হয়ে যাই। তখন এত কিছু বুঝতাম না। শুধু চেয়েছিলাম আমায় যেন টেলিভিশনের পর্দায় দেখানো হয়।’’

০৭ ১৫

এক বছর অডিশন দেওয়ার পর শাহরুখ খান অভিনীত ‘মাই নেম ইজ় খান’ ছবিতে শিশু অভিনেতা হিসাবে অভিনয়ের সুযোগ পান আদর্শ। তার পর স্কুল-কলেজের পড়াশোনা শেষ করেন তিনি। মুম্বইয়ের কলেজ থেকে ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন আদর্শ।

০৮ ১৫

পড়াশোনার পাশাপাশি গানবাজনা নিয়ে ব্যস্ত থাকতেন আদর্শ। কলেজে পড়াকালীন নিজের ব্যান্ড তৈরি করেছিলেন তিনি। পরে সেই ব্যান্ড বন্ধ হয়ে যায়। অভিনয়ের প্রশিক্ষণও নিয়েছিলেন তিনি।

০৯ ১৫

১৪ বছর বয়সে বলি অভিনেতা জন আব্রাহমের সংস্থা প্রযোজিত ‘বানানা’ ছবিতে অভিনয় করেন আদর্শ। এর পর অনুরাগ কশ্যপের ‘ক্লিন শেভেন’ ছবিতে রাধিকা আপ্তের সঙ্গে অভিনয়ের সুযোগ পান তিনি।

১০ ১৫

২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘রুখ’ ছবিতে মনোজ বাজপেয়ীর সঙ্গে অভিনয় করেন আদর্শ। একই বছর ‘মম’ ছবিতে শ্রীদেবীর সঙ্গে অভিনয় করেন তিনি। এই ছবিতে নেতিবাচক চরিত্রে অভিনয় করে দর্শকমনে জায়গা করে নেন আদর্শ।

১১ ১৫

‘হু কিলড মাই ভ্যালেন্টাইন’, ‘টুথএক’, ‘মিস্টার রেডিশ’, ‘কিস’ নামের স্বল্পদৈর্ঘ্যের একাধিক ছবির পাশাপাশি ‘ডাই ট্রায়িং’, ‘লীলা’, ‘হস্টেল ডেজ়’, ‘এক্সট্রাপোলেশনস’, ‘গানস অ্যান্ড গুলাবস’-এর মতো ওয়েব সিরিজ়ে অভিনয় করেছেন আদর্শ।

১২ ১৫

২০২১ সালে নেটফ্লিক্সে মুক্তিপ্রাপ্ত ‘দ্য হোয়াইট টাইগার’ ছবিতে প্রিয়ঙ্কা চোপড়া জোনাস এবং রাজকুমার রাওয়ের সঙ্গে আদর্শের পাল্লা দিয়ে অভিনয়ও প্রশংসার্হ।

১৩ ১৫

সম্প্রতি ইন্ডিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে আদর্শ জানান যে তিনি হলিউডে পাড়ি দিতে চলেছেন। ‘অ্যালিয়েন’ নামের একটি শোয়ে অভিনয়ের সুযোগ পেয়েছেন তিনি।

১৪ ১৫

‘অ্যালিয়েন’ শোয়ের শুটিংয়ের জন্য ব্যাঙ্ককে ছ’মাস থাকতে হবে আদর্শকে। অভিনেতা জানান, ২৫০ থেকে ৩০০ বার অডিশন দেওয়ার পর তাঁর কাছে ‘অ্যালিয়েন’-এ অভিনয়ের সুযোগ এসেছে।

১৫ ১৫

হিন্দি ছবি এবং ওয়েব সিরিজ়ে অভিনয়ের পাশাপাশি নামী সংস্থার বিজ্ঞাপনেও অভিনয় করতে দেখা গিয়েছে আদর্শকে। সমাজমাধ্যমে তাঁর অনুরাগীর সংখ্যাও নজরকাড়া। ইতিমধ্যেই ইনস্টাগ্রামে তাঁর অনুরাগীর সংখ্যা দু’লক্ষের গণ্ডি পার করে গিয়েছে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement