চাঁদ ওঠার অপেক্ষায় ভারত

শুক্রবার চাঁদের ওঠার দিকে তাকিয়ে সারা ভারত। না কোনও গ্রহণ বা সুপার মুন দেখার জন্য নয়। এ দিন যে ‘করবা চৌথ’। উত্তর ভারতের বিবাহিত নারীরা বিশেষ করে পঞ্জাবিরা বিশেষ করে পালন করেন এই দিনটি। স্বামীর মঙ্গল কামনায় উপোস করেন তাঁরা।

Advertisement
শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৫ ২০:২০
Share:

চাঁদ ওঠার অপেক্ষায়।

শুক্রবার চাঁদের ওঠার দিকে তাকিয়ে সারা ভারত। না কোনও গ্রহণ বা সুপার মুন দেখার জন্য নয়। এ দিন যে ‘করবা চৌথ’। উত্তর ভারতের বিবাহিত নারীরা বিশেষ করে পঞ্জাবিরা বিশেষ করে পালন করেন এই দিনটি। স্বামীর মঙ্গল কামনায় উপোস করেন তাঁরা। সুর্য ওঠার আগে ‘সার্গি’ খেয়ে শুরু হয় এই ব্রত পালন। ক্ষির, বাদাম, বিভিন্ন রকমের মিষ্টি-ফল বিভিন্ন রকমের নিরামিষ সুস্বাদু পদ থাকে ‘সার্গি’তে। শাশুড়ি অথবা পরিবারের বয়জ্যেষ্ঠ মহিলার হাত থেকে এই সার্গি পান ব্রতচারিনীরা। এ ছাড়াও শাড়ি-গয়নাও উপহার মেলে। সুর্য ওঠার পর আর কিছু খান না ব্রত পালনকারী মহিলারা। এমন কী জলও নয়। সন্ধ্যায় পুজো দিয়ে শুরু হয় ব্রত উদ্‌যাপন। পুজোর পর চাঁদের মুখ দেখে তার পর নিজের স্বামীর মুখ দেখে তাঁরই হাত থেকে জল খেয়ে ব্রত ভাঙেন মহিলারা। বলিউডের বিভিন্ন ছবিতেও বার বার উঠে এসেছে ‘করবা চৌথ’ পালনের দৃশ্য। বাগবান, দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে, হাম দিল দে চুকে সনম প্রভৃতি জনপ্রিয় ছবিতে বারে বারে ফিরে এসেছে এই ব্রত পালনের দৃশ্য। পিটিআই এবং রয়টার্সের ছবিতে সাজল নীচের গ্যালারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন