Atal Setu Inauguration

লেগেছে ১,৭৭,৯০৩ মেট্রিক টন লোহা, খরচ ১৭,৮৪০ কোটি! তৈরি হল সমুদ্রের উপর দেশের দীর্ঘতম সেতু

সমুদ্রের উপর এত বড় সেতু এ দেশে নেই। সেই ‘অটল সেতু’ শুক্রবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৬:৫১
Share:
০১ ১৫

সমুদ্রের উপর এত বড় সেতু এ দেশে নেই। সেই ‘অটল সেতু’ শুক্রবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মহারাষ্ট্র সফরে গিয়ে মুম্বই ট্রান্স হারবার লিঙ্ক (এমটিএইচএল)-এর উদ্বোধন করেছেন তিনি।

০২ ১৫

প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর নামে সেতুটির নামকরণ করা হয়েছে— ‘অটলবিহারী বাজপেয়ী সেওয়ারি-নভ সেবা অটল সেতু’।

Advertisement
০৩ ১৫

শুক্রবার দুপুর সাড়ে ৩টে নাগাদ এই সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

০৪ ১৫

সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, সেতুর দৈর্ঘ্য ২১.৮ কিলোমিটার। এর মধ্যে ১৬.৫ কিলোমিটার সমুদ্রের উপর দিয়ে। বাকি ৫.৫ কিলোমিটার স্থলভাগের উপর দিয়ে প্রসারিত। সমুদ্রের উপর এত দীর্ঘ সেতু এ দেশে আর নেই।

০৫ ১৫

সেতুতে রয়েছে ছ’টি লেন। দীর্ঘ এই সেতুটি তৈরিতে খরচ হয়েছে ১৭ হাজার ৮৪০ কোটি টাকা। এর মধ্যে বড় অংশ ঋণ নেওয়া হয়েছে।

০৬ ১৫

বিবৃতিতে আরও বলা হয়েছে, মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নভি মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দর এখন আরও কম সময়ে পৌঁছনো যাবে। মুম্বই বন্দর এবং নভি মুম্বইয়ে জওহরলাল নেহরু বন্দরের মধ্যেও কম সময়ে সহজে যাতায়াত করা যাবে।

০৭ ১৫

এই সেতুর কারণে এবার মুম্বই থেকে আরও কম সময়ে পুণে, গোয়া, দক্ষিণ ভারতে পৌঁছনো যাবে। এর ফলে পর্যটন শিল্পের আরও উন্নতি হবে বলে মনে করা হচ্ছে।

০৮ ১৫

আগে মুম্বই থেকে নভি মুম্বই যেতে সময় লাগত দু’ঘণ্টা। রাস্তায় থাকত তীব্র যানজট। নিত্যযাত্রীদের ভোগান্তি বাড়ত। দাবি করা হয়েছে, এর পর ২০ মিনিটে মুম্বই থেকে নভি মু্ম্বই পৌঁছনো যাবে।

০৯ ১৫

প্রতি দিন নভি মুম্বই থেকে মুম্বইয়ে চাকরি, পড়াশোনার জন্য প্রচুর মানুষ আসেন। যানজটের কারণে সড়কপথ এড়িয়ে যেতেন অনেকেই। ট্রেনের উপরই ভরসা করতেন। অটল সেতুর কারণে নিত্যযাত্রীদের সুবিধা হবে।

১০ ১৫

শুধু সময় নয়, খরচও বাঁচবে। বাঁচবে জ্বালানি। দাবি করা হচ্ছে, সড়কপথে মুম্বই থেকে নভি মুম্বইয়ে এক এক বার যাতায়াত করতে আগের তুলনায় ৫০০ টাকা কম খরচ হবে।

১১ ১৫

তবে এই সেতুতে যাতায়াতে বড় অঙ্কের টোলও দিতে হবে। একটি গাড়িকে সেতু দিয়ে এক বার যেতে ২৫০ টাকা টোল দিতে হবে। ওই একই দিনে ফিরতে গেলে আরও কিছুটা বেশি টোল দিতে হবে। মহারাষ্ট্র সরকার এই প্রস্তাব পাশ করেছে।

১২ ১৫

বুধবার পুলিশ জানিয়েছে, অটল সেতুর উপর চার চাকার গাড়ি ঘণ্টায় সর্বোচ্চ ১০০ কিলোমিটার গতিতে চালানো যাবে। গতিবেগ এর থেকে বেশি বৃদ্ধি করা যাবে না। সেতুতে ওঠা এবং নামার সময় গতি ঘণ্টায় ৪০ কিলোমিটার রাখতে হবে।

১৩ ১৫

তবে এই সেতুতে মোটরবাইক, অটো বা ট্রাক্টর চলাচল করবে না। গাড়ি, বাস, মিনিবাস, ট্যাক্সি চলবে।

১৪ ১৫

সেতু তৈরি করতে ১,৭৭,৯০৩ মেট্রিক টন লোহা এবং ৫,০৪, ২৫৩ মেট্রিক টন সিমেন্ট ব্যবহার করা হয়েছে।

১৫ ১৫

মহারাষ্ট্রে প্রধানমন্ত্রী ২৭তম জাতীয় যুব উৎসবের সূচনা করবেন। নভি মুম্বইয়ে একটি অনুষ্ঠানেও যোগ দেবেন। ১২ হাজার ৭০০ কোটি টাকার বিভিন্ন প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন তিনি। সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement