India-Maldives row

মলদ্বীপের সঙ্গে দৃঢ় বন্ধন চায় হোয়াইট হাউস! ভারতের জন্য কতটা চিন্তার?

গত নভেম্বরেই মলদ্বীপে নতুন সরকার ক্ষমতায় এসেছে। সেই নতুন শাসকের সঙ্গে কথাবার্তা, দ্বিপাক্ষিক আলোচনার জন্যই আমেরিকার প্রতিনিধি হিসাবে গিয়েছিলেন ডোনাল্ড।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১২:২৪
Share:
০১ ১৫

ভারতের সঙ্গে সম্পর্কের টানাপড়েন নিয়ে গত কয়েক মাস ধরেই অশান্তিতে রয়েছে মলদ্বীপ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অবমাননার জেরে ‘সাসপেন্ড’ হয়েছেন মলদ্বীপের নতুন মন্ত্রিসভার তিন মন্ত্রীও।

০২ ১৫

জমি শক্ত করতেই মলদ্বীপের নতুন প্রেসিডেন্ট চিনপন্থী মহম্মদ মুইজ্জু সেরে ফেলেছেন জিনপিং-এর দেশের সফরও। এমতাবস্থায় এ বার মলদ্বীপ সফর সারলেন আমেরিকার সহকারী সচিব ডোনাল্ড লু। দিলেন গুরুত্বপূর্ণ বার্তাও। কী বললেন তিনি?

Advertisement
০৩ ১৫

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় ‘গুরুত্বপূর্ণ বন্ধু’ দেশ মলদ্বীপ। ভারতের পড়শিকে এমন ভাবেই ব্যাখ্যা করল আমেরিকা।

০৪ ১৫

বৃহস্পতিবার তারা জানিয়েছে, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকাকে মুক্ত, নিরাপদ এবং সুরক্ষিত রাখতে মলদ্বীপের ভূমিকা গুরুত্বপূর্ণ। দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্রের সঙ্গে সহযোগিতার বন্ধন দৃঢ় করতে বদ্ধপরিকর ওয়াশিংটন।

০৫ ১৫

সম্প্রতি আমেরিকার দক্ষিণ এবং মধ্য এশিয়ায় দায়িত্বে থাকা সহকারী সচিব ডোনাল্ড লু মলদ্বীপ সফরে গিয়েছিলেন।

০৬ ১৫

গত নভেম্বরেই মলদ্বীপে নতুন সরকার ক্ষমতায় এসেছে। সেই নতুন শাসকের সঙ্গে কথাবার্তা, দ্বিপাক্ষিক আলোচনার জন্যই আমেরিকার প্রতিনিধি হিসাবে গিয়েছিলেন ডোনাল্ড।

০৭ ১৫

প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জুর সঙ্গে বৈঠকও করেছেন তিনি। গত ২৯-৩০ জানুয়ারির মলদ্বীপ সফর প্রসঙ্গে সংবাদ সংস্থা পিটিআইকে সংশ্লিষ্ট বিভাগের মুখপাত্র বলেন, ‘‘মলদ্বীপের সঙ্গে সহযোগিতা আরও দৃঢ় করতে আমেরিকা আগ্রহী। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় মলদ্বীপ আমাদের গুরুত্বপূর্ণ বন্ধু।’’

০৮ ১৫

মলদ্বীপে আমেরিকার কোনও দূতাবাস এখনও পর্যন্ত তৈরি হয়নি। তা তৈরির কাজ চলছে। দূতাবাস দ্রুত গড়ে তোলার বিষয়েও আলোচনা হয়েছে দুই রাষ্ট্রের।

০৯ ১৫

উল্লেখ্য, মলদ্বীপের নতুন শাসক মুইজ্জু বরাবর চিনপন্থী হিসাবে পরিচিত। ক্ষমতায় আসার পরে প্রথমেই তিনি চিন সফর সেরে এসেছেন।

১০ ১৫

ভারতের সঙ্গেও এই দ্বীপরাষ্ট্রের সম্পর্কের অবনতি হয়েছে গত কয়েক মাসে। এই পরিস্থিতিতে মলদ্বীপের আন্তর্জাতিক পরিস্থিতি বিশ্লেষণ করে সম্প্রতি একটি রিপোর্ট পেশ করেছে বিশ্ব অর্থভান্ডার আইএমএফ।

১১ ১৫

তারা মলদ্বীপকে সতর্ক করে জানিয়েছে, ঋণের দায়ে ফেঁসে যেতে পারে মুইজ্জু সরকার। ঋণ নেওয়ার নিরিখে তারা ‘বড় ঝুঁকি’র মধ্যে রয়েছে।

১২ ১৫

প্রসঙ্গত, মলদ্বীপকে দেওয়া ঋণের পরিমাণ বাড়িয়ে দিয়েছে চিন। আইএমএফ চিনের নাম না করেই দ্বীপরাষ্ট্রটিকে সতর্ক করেছে।

১৩ ১৫

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লক্ষদ্বীপ সফরকে কেন্দ্র করে মলদ্বীপের মন্ত্রীদের অবমাননাকর মন্তব্য ভারতের সঙ্গে এই পড়শি দেশের সম্পর্কের অবনতি ঘটিয়েছে।

১৪ ১৫

মুইজ্জু মলদ্বীপের মাটি থেকে ভারতের সেনা সরিয়ে নিতেও বলেছেন। বেঁধে দিয়েছেন সময়। সেই নিয়ে একাধিক বার ‘কার্যকরী সমাধান’ খোঁজার কথাও জানিয়েছে ভারতীয় বিদেশ মন্ত্রক।

১৫ ১৫

এই পরিস্থিতিতে আমেরিকার সঙ্গে মলদ্বীপের ঘনিষ্ঠতা ভারতের পক্ষে আশার, না হতাশার, তার উত্তর দেবে সময়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement