মহম্মদ আলির জীবনের সেরা ১০ লড়াই, এক নজরে

মহম্মদ আলি। বক্সিং কিংবদন্তি বললে যাঁর পুরোটা বোধহয় বলা হয় না। ৭৪ বছর বয়সে মারা গেলেন বক্সিংয়ের এই কিংবদন্তি ক্যাসিয়াস মার্সেলাস ক্লে ওরফে মহম্মদ আলি। শুধু আপার কাট আর লোয়ার কাটেই সীমাবদ্ধ থাকেনি তাঁর হাত। কলমও ধরেছেন। লিখেছেন ‘দ্য গ্রেটেস্ট: মাই ওন স্টোরি’ এবং ‘দ্য সোল অব এ বাটারফ্লাই’। দু’টি বই-ই বেস্টসেলার।

Advertisement
নিজস্ব প্রতিবেদন শেষ আপডেট: ০৪ জুন ২০১৬ ১৩:৩০
Share:

মহম্মদ আলি বনাম ফ্লয়েড প্যাটারসন। ১৯৬৫ সালের এই ম্যাচে ১২ রাউন্ডের শেষে টেকনিক্যাল নক আউট হন প্যাটারসন। বিশ্বচ্যাম্পিয়ন হন আলি।

মহম্মদ আলি। বক্সিং কিংবদন্তি বললে যাঁর পুরোটা বোধহয় বলা হয় না। ৭৪ বছর বয়সে মারা গেলেন বক্সিংয়ের এই কিংবদন্তি ক্যাসিয়াস মার্সেলাস ক্লে ওরফে মহম্মদ আলি। শুধু আপার কাট আর লোয়ার কাটেই সীমাবদ্ধ থাকেনি তাঁর হাত। কলমও ধরেছেন। লিখেছেন ‘দ্য গ্রেটেস্ট: মাই ওন স্টোরি’ এবং ‘দ্য সোল অব এ বাটারফ্লাই’। দু’টি বই-ই বেস্টসেলার। তিন বারের হেভিওয়েট চ্যাম্পিয়ন আলি ক্রীড়া জগতে পরিচিত ছিলেন ‘দ্য গ্রেটেস্ট, ‘দ্য পিপলস চ্যাম্পিয়ন’ এবং ‘দ্য লুইভিল লিপ’ নামে। ফ্যান্টম পাঞ্চের জন্য তিনি বিখ্যাত। কোনও বাধাধরা স্টাইল ছিল না তাঁর। তাঁর ফাইটিংয়ের একটাই ক্যাচলাইন ছিল— ‘ফ্লোটিং লাইক এ বাটারফ্লাই, স্টিং লাইক এ বি’। এক নজরে দেখে নেওয়া যাক এই বক্সারের কেরিয়ারের দশ সেরা ফাইট।

Advertisement

আরও পড়ুন: অত লাফিও না, মহম্মদ আলিকে তো দেখনি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন