Dev Raturi

দেব, তবে ‘আনন্দ’ নন! জায়গা দেয়নি বলিউড, উত্তরাখণ্ডের ছেলে এখন চিনের জনপ্রিয় অভিনেতা

অভাবের সংসারে কৃষক বাবাকে সাহায্য করতে মাঠে যেতে হত দেবকে। উদয়াস্ত পরিশ্রম করেও পছন্দের ‘হিরো’র সিনেমা দেখতে ভুলতেন না তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১০:৩৪
Share:
০১ ১৫

ছোটবেলার স্বপ্ন বাস্তবে পরিণত করতে গিয়ে বহু ঝড়ঝাপটা সামলাতে হয়েছিল। তবে সব বাধা টপকে নিজের লক্ষ্যে অবিচল ছিলেন উত্তরাখণ্ডের একটি হতদরিদ্র পরিবারের সন্তান দেব রাতুরি।

০২ ১৫

ছোট থেকেই স্বপ্ন ছিল অভিনেতা হবেন। কিন্তু ইচ্ছা থাকলেই কি উপায় হয়? তবে ব্রুস লি-র ভক্ত দেব হাল ছাড়েননি।

Advertisement
০৩ ১৫

অভাবের সংসারে কৃষক বাবাকে সাহায্য করতে মাঠে যেতে হত দেবকে। উদয়াস্ত পরিশ্রম করেও পছন্দের ‘হিরো’র সিনেমা দেখতে ভুলতেন না তিনি। ব্রুস লিকে অনুসরণ করেই নিজের লক্ষ্যের দিকে ছুটে চলেন তিনি।

০৪ ১৫

১৯৭৬ সালে উত্তরাখণ্ডের তেহরি গরওয়ালের ছোট্ট গ্রাম কেমরিয়া-সাউরে জন্ম দেবের। বলিউডের অভিনেতা হওয়ার স্বপ্ন নিয়ে ১৯৯৮ সালে মুম্বই পাড়ি দিয়েছিলেন তিনি।

০৫ ১৫

তবে অভিনেতা হওয়ার জন্য অডিশন দিলেও তাঁর স্বপ্ন সফল হয়নি। তাঁকে সুযোগ দিতে চাননি কোনও পরিচালক কিংবা প্রযোজক। ব্যর্থতার বোঝা নিয়ে গ্রামের বাড়িতে ফিরে আসতে হয়েছিল তাঁকে।

০৬ ১৫

তবে ওই যে কথায় আছে, ইচ্ছা থাকলে উপায় হয়। ব্রুস লি-র ভক্ত দেবের বিশেষ আগ্রহ ছিল ‘নায়কে’র দেশ চিনকে নিয়েও। ২০০৫ সালে সে দেশের একটি ভারতীয় রেস্টুরেন্টে কর্মচারীর কাজ জুটিয়ে ভারত ছাড়েন দেব।

০৭ ১৫

হোটেলের কর্মচারী হিসাবে প্রথম দু’বছরে তাঁর বেতন ছিল মাত্র ১৬৫০ ইউয়ান (চিনের মুদ্রা)। তবে দু’বছরের মাথায় একটি রেস্তরাঁর ম্যানেজার হন তিনি।

০৮ ১৫

তার পর অবশ্য দেবের ধনভাগ্য ক্রমশ প্রসন্ন হতে থাকে। মাত্র কয়েক মাসের মধ্যে চিনের একটি রেস্তরাঁর মালিকানা হাতে পান তিনি। সেই রেস্তরাঁর বেশ কয়েকটি শাখাও খোলেন।

০৯ ১৫

কিন্তু তাঁর জন্য আরও বড় চমক অপেক্ষা করছিল। একটি সিনেমার দৃশ্যে দেবের রেস্তরাঁটি ব্যবহার করার আর্জি জানান চিনের এক চিত্রপরিচালক। এক কথায় রাজি হয়ে যান দেব।

১০ ১৫

ওই পরিচালক সেই সময় তাঁর একটি স্বল্প বাজেটের সিনেমার জন্য তুলনায় কম পারিশ্রমিকের অভিনেতা খুঁজছিলেন। স্বয়ং রেস্টুরেন্ট মালিক দেবকেই অভিনয়ের প্রস্তাব দেন ওই পরিচালক।

১১ ১৫

২০১৬ সালে চিনের একটি সিনেমায় প্রথম অভিনয় করেন দেব। তা-ও আবার খলনায়কের চরিত্রে। তবে ওই সিনেমাই তাঁর সামনে চিনের ফিল্ম জগতের দরজা খুলে দিয়েছিল।

১২ ১৫

দেবের অভিনয় দক্ষতার প্রশংসা শুরু হয়ে যায় বেজিংয়ের মতো শহরে। ২০১৯ সালে দেখা যায় চিনের অধিকাংশ মূলধারার সিনেমাতেই কোনও না কোনও চরিত্রে রয়েছেন দেব।

১৩ ১৫

বর্তমানে তিনি চিনের ফিল্ম জগতের এক তারকা। তবে এই জায়গায় পৌঁছতে নিজের দিক থেকে কোনও খামতি রাখেননি দেব। অল্প কয়েক দিনেই মান্দারিন শিখে ফেলেন তিনি।

১৪ ১৫

চিনের বিখ্যাত টিভি সিরিজ় ‘রিপাবলিক অফ চায়না এজেন্ট’-এ গোয়েন্দার চরিত্রে দেখা যায় দেবকে। আবার ‘বিগ হারবার’ সিরিজ়ে পুলিশ প্রধানের চরিত্রে অভিনয় করেও জনপ্রিয়তা পান তিনি।

১৫ ১৫

দেবের জনপ্রিয়তা এমন জায়গায় পৌঁছেছে যে, চিনের একটি শহরে সপ্তম শ্রেণির ইংরেজি পাঠ্যবইয়ে তাঁকে নিয়ে একটি অধ্যায় রাখা হয়েছে। প্রতিকূল পরিস্থিতিতে থেকেও কী ভাবে সাফল্যের সন্ধান মেলে, পড়ুয়াদের তা জানাতেই ওই অধ্যায়টি রাখা হয়েছে বলে জানা গিয়েছে।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement