RBI action against Paytm

পেটিএমে জমা টাকা নিয়ে কী করতে পারবেন না গ্রাহক? কী-ই বা করতে পারবেন? এক নজরে বিতর্ক

বুধবারই রিজ়ার্ভ ব্যাঙ্ক নির্দেশ দিয়েছে পেটিএমকে। দেশের শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, ২৯ ফেব্রুয়ারির পর পেটিএম তার গ্রাহকদের আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:২৯
Share:
০১ ২১

২৯ ফেব্রুয়ারির পর আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না বেসরকারি ব্যাঙ্কিং সংস্থা পেটিএম। তেমনটাই নির্দেশ দিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)।

০২ ২১

আরবিআইয়ের সেই নির্দেশের পরে বিপদে পড়েছে পেটিএম। ধস নেমেছে সংস্থার শেয়ারে।

Advertisement
০৩ ২১

বুধবারই রিজ়ার্ভ ব্যাঙ্ক নির্দেশ দিয়েছে পেটিএমকে। দেশের শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, ২৯ ফেব্রুয়ারির পর পেটিএম তার গ্রাহকদের আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না।

০৪ ২১

২৯ ফেব্রুয়ারির পর বেসরকারি ব্যাঙ্কিং সংস্থা কোনও গ্রাহকের পেটিএম অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাসট্যাগে নতুন করে টাকা জমা নিতে বা ক্রেডিট লেনদেন করতে পারবে না বলেও জানিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। আর তার পরেই পেটিএমের শেয়ারের দর কমতে শুরু করেছে।

০৫ ২১

বৃহস্পতিবার এক ধাক্কায় পেটিএমের শেয়ারের দর ২০ শতাংশ কমে গিয়েছে। বুধবার পেটিএমের প্রতিটি শেয়ারের দাম ছিল ৭৬১ টাকা। বৃহস্পতিবার তা কমে যায় ৬০৯ টাকায়।

০৬ ২১

কিন্তু কেন রিজ়ার্ভ ব্যাঙ্কের শাস্তির খাঁড়া ঝুলল পেটিএমের গলায়? দেশের শীর্ষ ব্যাঙ্ক সে ভাবে তাদের পদক্ষেপের কোনও কারণ না জানালেও সূত্রের খবর, ‘ক্রমাগত নিয়ম লঙ্ঘন’ এবং তত্ত্বাবধানের অভাবেই এই কড়া পদক্ষেপ।

০৭ ২১

সূত্রের খবর, কেওয়াইসি এবং আইটি-সম্পর্কিত নিয়ম ভাঙার জন্যই নাকি রিজ়ার্ভ ব্যাঙ্কের শাস্তির মুখে পড়েছে পেটিএম।

০৮ ২১

জানা গিয়েছে, পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটেড (পিপিবিএল) এবং এর অভিভাবক সংস্থা ওয়ান৯৭ কমিউনিকেশনস (ওসিএল)-এর মধ্যে প্রয়োজনীয় তথ্য আদানপ্রদান সংক্রান্ত অনিয়মের অভিযোগও রয়েছে।

০৯ ২১

পাশাপাশি, পেটিএমের ভারতীয় গ্রাহকদের তথ্য চিনা অংশীদারদের কাছে হাতবদলের অভিযোগও উঠেছিল সংস্থার বিরুদ্ধে।

১০ ২১

উল্লেখযোগ্য যে, বেসরকারি ব্যাঙ্কিং সংস্থা বা আর্থিক প্রতিষ্ঠানে আমানতকারীদের জমা থাকা টাকার নিরাপত্তা নিয়ে অনেক দিন ধরেই উদ্বেগ প্রকাশ করে আসছে শীর্ষ ব্যাঙ্ক।

১১ ২১

২০১৮ সাল থেকেই রিজ়ার্ভ ব্যাঙ্কের আতশকাচের তলায় রয়েছে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক।

১২ ২১

কেওয়াইসি সংক্রান্ত নিয়ম না মানার জন্য গত বছরের অক্টোবরে পেটিএমকে ৫.৩৯ কোটি টাকার জরিমানা করেছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক।

১৩ ২১

রিজ়ার্ভ ব্যাঙ্ক জানিয়েছিল, কেওয়াইসি সংক্রান্ত নিয়ম না মানা, ব্যাঙ্কের লাইসেন্সিং বিষয়ক নিয়ম না মানা, দিনের শেষে গ্রাহকদের ব্যালান্স ঠিকমতো না বলা, ইপিআই পেমেন্টের ক্ষেত্রে অ্যাপ নির্ভর মোবাইল ব্যাঙ্কিংয়ে নিরাপত্তা সংক্রান্ত নিয়ম না মানা-সহ আরও একাধিক অভিযোগ রয়েছে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বিরুদ্ধে।

১৪ ২১

তারও আগে, ২০২২ সালের মার্চ মাসে পেটিএমে নতুন অ্যাকাউন্ট খোলার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। শীর্ষ ব্যাঙ্ক নির্দেশ দিয়েছিল,নতুন করে আর কোনও গ্রাহককে যোগ করতে পারবে না ওই ডিজিটাল পেমেন্ট নির্ভর সংস্থা।

১৫ ২১

২০১৮ সালে কেওয়াইসি প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ এনে পেটিএমকে সতর্ক করেছিল রিজ়ার্ভ ব্যাঙ্ক।

১৬ ২১

পেটিএম ব্যাঙ্কিং পরিষেবা নিয়ে দেশের শীর্ষ ব্যাঙ্কের করা পদক্ষেপ গ্রাহকদের মধ্যে উদ্বেগ বাড়িয়েছে। পেটিএম অ্যাকাউন্টে জমা টাকা হাতছাড়া হবে কি না, তা নিয়েও প্রশ্ন জন্মাতে শুরু করেছে গ্রাহকদের মনে।

১৭ ২১

পেটিএমে জমা থাকা টাকা নিয়ে কী বলছে রিজ়ার্ভ ব্যাঙ্ক? শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, ২৯ ফেব্রুয়ারির পর বেসরকারি ব্যাঙ্কিং সংস্থা কোনও গ্রাহকের পেটিএম অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাসট্যাগে নতুন করে টাকা জমা নিতে বা ক্রেডিট লেনদেন করতে পারবে না। তবে, তার জন্য গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্ট এবং ওয়ালেটে জমা থাকা আমানতের উপর কোনও প্রভাব পড়বে না।

১৮ ২১

রিজ়ার্ভ ব্যাঙ্ক আরও জানিয়েছে, পেটিএম অ্যাকাউন্টে টাকা জমা থাকলে তা-ও ব্যবহার করতে পারবেন গ্রাহকেরা। সেভিংস এবং কারেন্ট, দুই অ্যাকাউন্টের ক্ষেত্রেই এই নিয়ম কার্যকর হবে।

১৯ ২১

অর্থাৎ, ২৯ ফেব্রুয়ারির পরেও ওই গ্রাহকেরা পেটিএম অ্যাকাউন্ট থেকে অনলাইনে টাকা দিতে পারবেন। পেটিএমের ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই লেনেদেনেও কোনও সমস্যা হবে না। গ্রাহকদের উদ্দেশে একই বার্তা দিয়েছে পেটিএম-ও।

২০ ২১

সংস্থাকে নিয়ে রিজ়ার্ভ ব্যাঙ্কের নির্দেশের পর ইতিমধ্যেই প্রতিক্রিয়া জানিয়েছে পেটিএম।

২১ ২১

একটি বিবৃতিতে, পেটিএম-এর প্রধান সংস্থা ওয়ান৯৭ কমিউনিকেশনস (ওসিএল) জানিয়েছে, পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটে়ড (পিপিবিএল) যত তাড়াতাড়ি সম্ভব সমস্যা সমাধানের জন্য রিজ়ার্ভ ব্যাঙ্কের সঙ্গে আলোচনায় বসবে। তবে রিজ়ার্ভ ব্যাঙ্ক যে নির্দেশ দিয়েছে, তা অবিলম্বে কার্যকর করা হবে বলেও জানিয়েছে ওসিএল।

ছবি: পিটিআই, ফেসবুক এবং সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement