Block WhatsApp Group Admins

হোয়াট্‌সঅ্যাপে অযাচিত গ্রুপের জ্বালায় জেরবার? এই উপায় মানলেই পাবেন স্থায়ী সমাধান

বিরক্ত হয়ে একেবারে গ্রুপ থেকে বেরিয়ে যাওয়া ছাড়া অন্য উপায় থাকে না। কিন্তু অ্যাডমিন আবার যাতে অন্য কোনও গ্রুপে আপনাকে ‘অ্যাড’ করতে না পারেন, তার জন্য অ্যাডমিনকেই ব্লক করে দিতে পারেন। কিন্তু কী ভাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ১৮:৪৯
Share:
০১ ১০

সমাজমাধ্যম এখন মানুষের জীবনের অপরিহার্য অংশ। আর বিশেষ করে, তা যদি হয় হোয়াট্‌সঅ্যাপ, তা হলে তো কথাই নেই। পড়াশোনার জিনিসপত্র দেওয়া-নেওয়া থেকে গল্পগুজব— সব কিছুরই মাধ্যম হোয়াট্‌সঅ্যাপ। অনেক অফিসেও হোয়াট্‌সঅ্যাপ গ্রুপের মাধ্যমে কাজের বিষয়ে তথ্য় আদানপ্রদান হয়।

০২ ১০

নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ সমাজমাধ্যম। কিন্তু সুবিধা যেমন রয়েছে, তেমনই রয়েছে নানা অসুবিধাও। তার মধ্যে অন্যতম হল হোয়াট্‌সঅ্যাপ গ্রুপ। কাজের গ্রুপ ছাড়াও এমন অনেক গ্রুপ থাকে, যেগুলি আপনার মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে।

Advertisement
০৩ ১০

ঘুম থেকে উঠে অভ্যাসবশত মাথার পাশে রাখা ফোনের দিকেই হাত চলে যায়। গুড মর্নিং, নানা ধরনের মিম, জোক্‌সের ভিড় এড়িয়ে গেলেও নিত্যদিন একের পর এক গ্রুপে যোগ করিয়ে দেওয়ার যন্ত্রণা কিছুতেই সহ্য করতে পারছেন না।

০৪ ১০

ব্যবসায়িক স্বার্থে এই ধরনের গ্রুপ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। মহিলাদের ক্ষমতায়নেও এই হোয়াট্‌সঅ্যাপ গ্রুপগুলির বিশেষ ভূমিকা রয়েছে।

০৫ ১০

এই ধরনের গ্রুপ পরিচালনা করার জন্য সাধারণত এক জন পরিচালক বা অ্যাডমিন থাকেন। চেনা-অচেনা মানুষ, যাঁদের ফোন নম্বর সেভ করা আছে বা নেই, তাঁদের সকলকে একজোট করাই তাঁদের উদ্দেশ্য।

০৬ ১০

কিন্তু এই ধরনের প্রচারমূলক গ্রুপে কাউকে অন্তর্ভুক্ত করতে সাধারণত অনুমতির প্রয়োজন পড়ে না। তাই খুব সহজেই যে কোনও ব্যক্তিকে ‘অ্যাড’ করে সদস্যসংখ্যা বাড়িয়ে তোলা যায়।

০৭ ১০

তবে রাতবিরেতে, কাজের মাঝে প্রয়োজনীয় মেসেজ আসছে ভেবে বার বার ফোনের দিকে তাকাতে হয়। গ্রুপ ‘সাইলেন্ট’ করে রাখলেও নানা ধরনের ছবি, ভিডিয়োতে ফোনের ‘মেমরি’ উপচে পড়ে।

০৮ ১০

বিরক্ত হয়ে একেবারে গ্রুপ থেকে বেরিয়ে যাওয়া ছাড়া অন্য উপায় থাকে না। কিন্তু অ্যাডমিন যাতে অন্য কোনও গ্রুপে আবার আপনাকে ‘অ্যাড’ করতে না পারেন, তার জন্য অ্যাডমিনকেই ব্লক করে দিতে পারেন। কিন্তু কী ভাবে?

০৯ ১০

হোয়াট্‌সঅ্যাপ গ্রুপের অ্যাডমিনকে ব্লক করবেন কী ভাবে? অ্যান্ড্রয়েড ফোনের জন্য:  প্রথমে হোয়াট্‌সঅ্যাপ খুলতে হবে।  সেখান থেকে সেটিংস অপশন-এ ক্লিক করতে হবে।  এ বার প্রাইভেসি অপশন-এ ক্লিক করুন।  কোনও ফোন নম্বর ব্লক করতে গেলে ‘+’ বোতাম টিপতে হবে।  সেখান থেকে ফোনে সেভ করা নম্বর ব্লক লিস্টের অন্তর্ভুক্ত হয়ে যাবে।

১০ ১০

আইফোনের জন্য:  প্রথমে হোয়াট্‌সঅ্যাপ-এ ক্লিক করতে হবে।  তার পর সেটিংস-এ গিয়ে প্রাইভেসি অপশন-এ ক্লিক করতে হবে।  সেখান থেকে যে ফোন নম্বরটি ব্লক করতে চান, সেটি অ্যাড করে নিলেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement