Flop Movies in Bollywood

‘লাল সিংহ চড্ডা’, ‘জ়িরো’, ‘শমসেরা’ নয়, বক্স অফিসে সবচেয়ে বেশি লোকসান করেছে কোন ছবি?

এমন একাধিক হিন্দি ছবি রয়েছে যেগুলি বানাতে বহু খরচ হলেও মুক্তির পর বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৭:৩২
Share:
০১ ২০

ছবি নির্মাণের সময় বাজে়ট বেশি হলেই যে সে ছবি বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করবে তা নয়। এমন একাধিক হিন্দি ছবি রয়েছে যেগুলি বানাতে বিপুল খরচ হলেও মুক্তির পর বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। অনেকে মনে করেন, শাহরুখ খান অভিনীত ‘জ়িরো’ অথবা রণবীর কপূর অভিনীত ‘শমসেরা’ বক্স অফিসে সবচেয়ে বেশি লোকসান করা সিনেমা। কিন্তু এই নজির ভেঙে দিয়েছে বলিউডের অন্য একটি ছবি।

০২ ২০

২০২২ সাল পর্যন্ত বক্স অফিসে সবচেয়ে লোকসান করা ছবি ছিল ‘রাধে শ্যাম’। দক্ষিণী অভিনেতা প্রভাসের বিপরীতে অভিনয় করতে দেখা গিয়েছিল পূজা হেগড়েকে।

Advertisement
০৩ ২০

৩০০ থেকে ৩৫০ কোটি টাকা বাজেট খরচ করে বানানো হয়েছিল ‘রাধে শ্যাম’। মুক্তির পর বক্স অফিস থেকে ২০০ থেকে ২৫০ কোটি টাকার ব্যবসা করেছিল ছবিটি।

০৪ ২০

বলিপাড়া সূত্রে খবর, বক্স অফিসে প্রায় ১৫০ কোটি টাকার লোকসান করেছিল প্রভাসের ‘রাধে শ্যাম’ ছবিটি। সবচেয়ে বেশি লোকসান করা ছবির তালিকায় শীর্ষ স্থানে নাম লিখিয়েছিল এটি।

০৫ ২০

‘রাধে শ্যাম’-এর সঙ্গে একই বছরে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘সম্রাট পৃথ্বীরাজ’। চন্দ্রপ্রকাশ দ্বিবেদির পরিচালনায় এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেছিলেন অক্ষয় কুমার। অক্ষয়ের সঙ্গে এই ছবিতে জুটি বেঁধেছিলেন মানুষী চিল্লর। এই ছবির মাধ্যমেই বলিপাড়ায় আত্মপ্রকাশ করেন মানুষী।

০৬ ২০

প্রায় ২৫০ কোটি টাকা বাজেট খরচ করে বানানো হয়েছিল ‘সম্রাট পৃথ্বীরাজ’ ছবিটি। কিন্তু ছবি মুক্তির পর বক্স অফিস থেকে মাত্র ৯০ কোটি টাকার ব্যবসা করে ‘সম্রাট পৃথ্বীরাজ’।

০৭ ২০

বলিপাড়ার একাংশের মতে, মুক্তির পর ‘সম্রাট পৃথ্বীরাজ’ ছবিটি বক্স অফিস থেকে আনুমানিক ১৫০ কোটি টাকার লোকসান করেছিল। সবচেয়ে বেশি লোকসান করা ছবির তালিকায় রয়েছে এই সিনেমাটিও।

০৮ ২০

‘সম্রাট পৃথ্বীরাজ’-এর পর বক্স অফিসে লোকসান করা ছবির তালিকায় নাম রয়েছে রণবীর কপূর অভিনীত ‘শমসেরা’র। ২০২২ সালের ২২ জুলাই এই ছবিটি মুক্তি পায়। রণবীরের বিপরীতে অভিনয় করেছিলেন বাণী কপূর। খলনায়কের চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল সঞ্জয় দত্তকে।

০৯ ২০

১৫০ কোটি টাকা বাজেটের ‘শমসেরা’ মুক্তির পর বক্স অফিসে আনুমানিক ১০০ কোটি টাকা লোকসান করে বলে বলিপাড়া সূত্রে খবর।

১০ ২০

‘শমসেরা’র পর লোকসান করা ছবির তালিকায় রয়েছে একটি তেলুগু ছবির নাম। রাম চরণ, চিরঞ্জীবী, পূজা হেগড়ে অভিনীত ‘আচার্য’ ছবিটি বক্স অফিসে ৮০ কোটি টাকা লোকসান করেছে। এই ছবিতে অভিনয় করেছেন বাঙালি অভিনেতা যীশু সেনগুপ্তকেও।

১১ ২০

চলতি বছরে কন্নড় ছবি ‘কবজা’ মুক্তির পর বক্স অফিসে লোকসানের মুখ দেখে। ‘আচার্য’-এর মতো ‘কবজা’ ছবিটিও বক্স অফিসে ৮০ কোটি টাকার লোকসান করে।

১২ ২০

বক্স অফিসে লোকসান করা ছবির তালিকায় রয়েছে আমির খান অভিনীত দু’টি ছবি ‘লাল সিংহ চড্ডা’ এবং ‘ঠগস অফ হিন্দোস্তান’।

১৩ ২০

বক্স অফিসে ‘লাল সিংহ চড্ডা’ ৭০ কোটি টাকার লোকসানের সম্মুখীন হয়। ‘ঠগস অফ হিন্দোস্তান’ মুক্তির পর বক্স অফিসে ৬০ কোটি টাকার লোকসান করে বলে বলিপাড়া সূত্রে খবর।

১৪ ২০

তবে বক্স অফিসে লোকসান করা ছবির তালিকায় শীর্ষে রয়েছে প্রভাস অভিনীত হিন্দি ছবি ‘আদিপুরুষ’। চলতি বছরে ওম রাউতের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ছবিটি। রামায়ণের উপর নির্ভর করে ‘আদিপুরুষ’ ছবিটির চিত্রনাট্য বোনা হয়েছে।

১৫ ২০

প্রভাসের সঙ্গে ‘আদিপুরুষ’ ছবিতে অভিনয় করেছেন বলি অভিনেত্রী কৃতি শ্যানন। রাবণের চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল বলি অভিনেতা সইফ আলি খানকে। ৫৫০ কোটি টাকা বাজেটের ছবিটি মুক্তির পর বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে।

১৬ ২০

বলিপাড়া সূত্রে খবর, মুক্তির পর ভারত থেকে ২৮৮ কোটি টাকার ব্যবসা করে ‘আদিপুরুষ’।

১৭ ২০

ভারতের বাইরে ‘আদিপুরুষ’ উপার্জন করে ৩৫ থেকে ৩৮ কোটি টাকা।

১৮ ২০

সব মিলিয়ে বক্স অফিস থেকে ৩২৫ কোটি টাকার ব্যবসা করে প্রভাস অভিনীত ‘আদিপুরুষ’।

১৯ ২০

বক্স অফিসে ২২৫ কোটি টাকার ক্ষতির মুখ দেখে ‘আদিপুরুষ’। এখনও পর্যন্ত বক্স অফিসে সর্বোচ্চ লোকসান করা ছবি এটি।

২০ ২০

যদিও ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাওয়ার পর সবচেয়ে বেশি বার দেখা ছবির তালিকায় প্রথম দিকে জায়গা করে নিয়েছে ‘আদিপুরুষ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement