Radhika Marchent

Radhika Merchant: নাচে মাত করলেন হবু শ্বশুর-শাশুড়ি মুকেশ-নীতা অম্বানীকে! কে এই রাধিকা মার্চেন্ট

৩৭ বছর আগে এক নাচের অনুষ্ঠানেই ছেলে মুকেশের জন্য নীতাকে পছন্দ হয় ধীরুভাই অম্বানীর। মুম্বইয়ের মঞ্চেও কি এক সম্পর্কের আনুষ্ঠানিক সূচনা হল!

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৭:৪৭
Share:
০১ ১৭

বড় ছেলে আকাশ অম্বানীর বিয়েতে মঞ্চে উঠে নেচেছিলেন নীতা অম্বানী। সোমবার তাঁকে আবারও নাচের মঞ্চে দেখা গেল। তবে এ বার তিনি পারফর্মার নন। তিনি অনুষ্ঠানের আয়োজক। মঞ্চে যিনি নাচছেন, তাঁর নাম রাধিকা মার্চেন্ট।

০২ ১৭

রাধিকার অনেকগুলো পরিচয়। তার মধ্যে একটি পরিচয়ের জন্য তিনি সম্প্রতি সংবাদের শিরোনামে। সেই পরিচয়টি হল, তিনি এমন এক পেশাদার ভরতনাট্যম শিল্পী, যাঁর জীবনের প্রথম পেশাদার নৃত্যানুষ্ঠানের আয়োজন করেছেন অম্বানীরা।

Advertisement
০৩ ১৭

মুকেশ-নীতার হবু পুত্রবধূ রাধিকা। মুকেশ এবং নীতার ছোট ছেলে অনন্ত অম্বানীর বাগদত্তা। আনুষ্ঠানিক ঘোষণা না করলেও অম্বানীর হবু পুত্রবধূকে প্রায়শই দেখা যায় তাঁদের অনুষ্ঠানে। হবু ‘ভাসুর’ আকাশের বিয়েতে নেচেওছিলেন রাধিকা।

০৪ ১৭

সোমবার মুম্বইয়ে তাঁর প্রথম নাচের অনুষ্ঠানের ঢালাও আয়োজন করেছিলেন অম্বানীরা। সেখানে হাজির ছিলেন আমির খান, সলমন খান, রণবীর সিংহের মতো বলিউডের তারকা অভিনেতা। ছিলেন বলিউডের পরিচালক রাজকুমার হিরানিও।

০৫ ১৭

রাধিকা তাঁর ভরতনাট্যমের প্রশিক্ষণ সম্পূর্ণ করেছেন সম্প্রতিই। ভারতনাট্যমের শিক্ষার্থীর কাছে তাঁর প্রথম নাচের অনুষ্ঠান বা ‘আরঙ্গাত্রম’ বিশেষ গুরুত্বপূর্ণ। কারণ ওই অনুষ্ঠানকেই তাঁর প্রশিক্ষণ সম্পূর্ণ হওয়ার শেষ পর্ব এবং আনুষ্ঠানিক আত্মপ্রকাশ বলে ধরা হয়।

০৬ ১৭

রাধিকার জন্য তাঁর ‘আরঙ্গাত্রম’-এর আয়োজন করেছিলেন মুকেশ-নীতা। যেখানে রাধিকা এক জন পেশাদার ভারতনাট্যম শিল্পী হিসেবে আত্মপ্রকাশ করলেন বলিউডের তারকাদের উপস্থিতিতে।

০৭ ১৭

বলিউড ছাড়াও রাধিকার নাচের অনুষ্ঠানে খেলা, বিনোদন এবং রাজনীতির বহু ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বড় ছেলে এবং মহারাষ্ট্রের পরিবেশ মন্ত্রী আদিত্য ঠাকরে এসেছিলেন মা রেশমি ঠাকরেকে সঙ্গে নিয়ে। ছিলেন আদিত্যের ছোট ভাই তেজসও।

০৮ ১৭

কিন্তু রাধিকা কে? কী ভাবে অম্বানী পরিবারের সঙ্গে তাঁর পরিচয়? দেশের শ্রেষ্ঠ শিল্পপতি পরিবার তাঁকে আপন করে নিল কী ভাবে?

০৯ ১৭

পেশায় রিয়েল এস্টেট প্রফেশনাল রাধিকা। বয়স ২৪। মুম্বইয়েরই একটি প্রশিক্ষণ কেন্দ্রে গত আট বছর ধরে পেশাদার নৃত্যশিল্পী হওয়ার জন্য শিক্ষা নিয়েছেন। সেই শিক্ষা পূর্ণতা পেল মুম্বইয়ের মঞ্চে।

১০ ১৭

বাবা বীরেন মার্চেন্ট একটি স্বাস্থ্যপরিষেবা সংস্থার সিইও। মা শৈল মার্চেন্ট। রাধিকা পড়াশোনা করেছেন মুম্বই এবং নিউ ইয়র্কে।

১১ ১৭

মুম্বইয়ের দ্য ক্যাথিড্রাল অ্যান্ড জন কন্নন স্কুলে পড়াশোনা করেছেন। তারপর ইকোলে মনডিয়েল ওয়ার্ল্ড স্কুল, বিডি সোমানি ইন্টারন্যাশনাল স্কুল হয়ে নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে রাজনীতি এবং অর্থনীতি নিয়ে স্নাতক হয়েছেন রাধিকা।

১২ ১৭

শোনা যায়, ২০১৯ সালেই অম্বানীর ছোট ছেলে অনন্তের সঙ্গে গোপনে বাগদান-পর্ব সম্পূর্ণ হয় রাধিকার। কিন্তু আজ পর্যন্ত অনন্তের সঙ্গে রাধিকার সম্পর্কের কথা নিশ্চিত করে অম্বানী পরিবারের কোনও সদস্যকে কখনও বলতে শোনা যায়নি।

১৩ ১৭

২০১৯ সালের পর ২০২১-এ অনন্তকে রিলায়েন্সের সৌরশক্তি সংক্রান্ত দু’টি সংস্থার ডিরেক্টর ঘোষণা করা হয়। সবাই ভেবেছিল, এর পর হয়তো ছেলের নতুন সম্পর্কের ঘোষণা করবেন মুকেশ। কিন্তু তা হয়নি।

১৪ ১৭

তবে অম্বানীরা না জানালেও রাধিকা এবং তাঁর ‘ননদ’ মুকেশ কন্যা ঈশা-র বন্ধুত্বের কথা কান পাতলেই শোনা যায় ঘনিষ্ঠমহলে। এমনকি, শাশুড়ি মা নীতার সঙ্গেও রাধিকার সম্পর্ক নাকি খুবই ভাল!

১৫ ১৭

নীতা নিজে ছিলেন একজন নৃত্যশিল্পী। সেই সূত্রেই দু’জনের বন্ধুত্ব বেড়েছে বলে মনে করেন অম্বানী ঘনিষ্ঠরা।

১৬ ১৭

শুধু তা-ই নয়, সোমবার রাধিকার নাচের মঞ্চের পাশে অপেক্ষা করতে দেখা গিয়েছে নীতাকে। যে ভাবে মঞ্চ থেকে নেমে তাঁকে জড়িয়ে ধরে আদর করেছেন রাধিকা, তাতে সেই বন্ধুত্বই প্রমাণ হয়েছে।

১৭ ১৭

শোনা যায়, ৩৭ বছর আগে এক নাচের অনুষ্ঠানেই ছেলে মুকেশের জন্য হবু স্ত্রী পছন্দ হয়েছিল ধীরুভাই অম্বানীর। সেই নাচের অনুষ্ঠানে শিল্পী ছিলেন নীতা। সোমবার মুম্বইয়ের এক আরাঙ্গাত্রমের মঞ্চেও কি আর এক নতুন সম্পর্কের আনুষ্ঠানিক সূচনা হল!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement