Procedure to Exchange Rs 2000 Notes

শুরু হল ব্যাঙ্কে দু’হাজারের নোট জমা নেওয়া, কী কী নিয়ম মানতে হবে? নোট পাল্টাতে খরচ হবে কি?

মঙ্গলবার থেকে ২ হাজার টাকার নোট জমা দেওয়া যাবে। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই প্রক্রিয়া চলবে। ২ হাজারের নোট তুলে নেওয়ার কথা জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২৩ ১২:০৫
Share:
০১ ১৮

২ হাজার টাকার নোট রয়েছে? তা হলে ব্যাঙ্কে জমা করতে হবে আপনাকে। মঙ্গলবার থেকেই এই জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গেল। ২ হাজার টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার কথা আগেই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জমা দিতে হবে ২ হাজার টাকার নোট।

০২ ১৮

২ হাজার টাকার নোট জমা দেওয়া নিয়ে হুড়োহুড়ি করার দরকার নেই। ধীরেসুস্থেই এই প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন গ্রাহকেরা। এমন বার্তাই দিয়েছেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস।

Advertisement
০৩ ১৮

বাজার থেকে ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার ঘোষণার পরই জনমানসে ফিরেছে ২০১৬ সালের নোট বাতিলের স্মৃতি। সে বার ৫০০ এবং ১ হাজার টাকার নোট বাতিল করা হয়েছিল। তার পরেই নোটের জোগান দিতে ২ হাজার টাকার নোট আনা হয়েছিল।

০৪ ১৮

এ বার সেই ২ হাজার টাকার নোট তুলে নেওয়া হচ্ছে। ২ হাজার টাকার নোট থাকলে কোন পদ্ধতিতে কোথায় জমা দিতে হবে? সেই বিবরণই এখানে তুলে ধরা হল।

০৫ ১৮

প্রথমেই বলা যাক, কী ভাবে ২ হাজার টাকার নোট জমা দেবেন। যে কোনও ব্যাঙ্কে গিয়ে ২ হাজার টাকার নোট জমা বা ভাঙাতে পারবেন। ৩০ সেপ্টেম্বরের মধ্যে জমা দেওয়ার এই প্রক্রিয়া চলবে।

০৬ ১৮

ব্যাঙ্কের পাশাপাশি আরবিআইয়ের ১৯টি আঞ্চলিক দফতরে গিয়েও ২ হাজার টাকার নোট জমা করতে পারবেন গ্রাহকেরা।

০৭ ১৮

ধরা যাক, আপনার কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই। তা সত্ত্বেও যে কোনও ব্যাঙ্কে গিয়ে আপনি ২ হাজার টাকার নোট জমা করতে পারবেন। এমনটাই জানিয়েছে আরবিআই।

০৮ ১৮

এক বারে ২০ হাজার টাকা পর্যন্ত ২ হাজারের নোট বদল করতে পারবেন গ্রাহকেরা। তবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২ হাজারের নোট জমা করতে হলে কোনও নির্দিষ্ট সীমা নেই।

০৯ ১৮

আরবিআই জানিয়েছে, ব্যাঙ্কে ২ হাজার টাকার নোট জমা বা ভাঙাতে গেলে কোনও টাকা লাগবে না। অর্থাৎ, গোটা প্রক্রিয়া নিখরচায় করতে পারবেন।

১০ ১৮

২ হাজার টাকার নোট জমা বা ভাঙাতে গেলে কোনও পরিচয়পত্র বা ফর্ম পূরণ করতে হবে না।

১১ ১৮

তবে আপনি যদি ২০ হাজার টাকার বেশি এই নোট অ্যাকাউন্টে জমা করতে চান, তা হলে ‘রিকুইজিশন স্লিপ’ লাগবে।

১২ ১৮

নোট জমা বা সমমূল্যের অন্য নোট দেওয়ার জন্য ব্যাঙ্কগুলিকে বিশেষ ব্যবস্থা নিতে পরামর্শ দিয়েছে আরবিআই। গ্রাহকদের যাতে কোনও অসুবিধা না হয়, সে দিকে নজর দিতে বলা হয়েছে।

১৩ ১৮

বিশেষত, ২ হাজার টাকার নোট জমা করতে গিয়ে প্রবীণ নাগরিক এবং বিশেষ ভাবে সক্ষমদের যাতে কোনও অসুবিধা না হয়, সে দিকে নজর দেওয়ার পরামর্শ দিয়েছে আরবিআই।

১৪ ১৮

৩০ সেপ্টেম্বরের মধ্যে যদি ২ হাজার টাকার নোট জমা দিতে না পারেন, তা হলে কী হবে? আরবিআই আশ্বাসের সুরে জানিয়েছে, নির্দিষ্ট সময়ের মধ্যে নোট জমা দিতে না পারলে আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

১৫ ১৮

এই প্রসঙ্গে আরবিআই গভর্নর জানিয়েছেন, কেন গ্রাহকেরা সময়ের মধ্যে নোট জমা দিতে পারেননি, সেই কথা শোনা হবে। তার পর প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে।

১৬ ১৮

২ হাজারের নোট জমা বা ভাঙাতে যদি কোনও ব্যাঙ্ক রাজি না হয়, তা হলে সেই ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবেন গ্রাহকেরা।

১৭ ১৮

নোট জমা দেওয়ার প্রক্রিয়ার মধ্যেই বাজারে হাজার টাকার নোটের প্রত্যাবর্তন নিয়ে জল্পনা ছড়িয়েছে। বাজারে কি আসবে আবার ১ হাজার টাকার নোট?

১৮ ১৮

সোমবার আরবিআইয়ের গভর্নর জানিয়েছেন, ২ হাজার টাকার নোট তুলে নেওয়া হলেও নতুন করে হাজার টাকার নোট চালু করার কোনও পরিকল্পনা নেই।

—সমস্ত ছবি প্রতীকী এবং সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement